Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আধার যোগ সহ চারটি সংস্কারের সিদ্ধান্ত কেন্দ্রের লক্ষ্য ও স্বচ্ছ দুর্নীতিমুক্ত ভোটদান

আধার যোগ সহ চারটি সংস্কারের সিদ্ধান্ত কেন্দ্রের লক্ষ্য ও স্বচ্ছ দুর্নীতিমুক্ত ভোটদান
 প্যান-আধারের পর এবার ভোটার কার্ডের সঙ্গে আধার যোগ। ভোট প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে নির্বাচন কমিশনের সুপারিশ মেনে বুধবার চারটি উল্লেখযোগ্য সংস…

 



আধার যোগ সহ চারটি সংস্কারের সিদ্ধান্ত কেন্দ্রের লক্ষ্য ও স্বচ্ছ দুর্নীতিমুক্ত ভোটদান


 প্যান-আধারের পর এবার ভোটার কার্ডের সঙ্গে আধার যোগ। ভোট প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে নির্বাচন কমিশনের সুপারিশ মেনে বুধবার চারটি উল্লেখযোগ্য সংস্কারের সিদ্ধান্ত নিল মোদি সরকার। ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার নম্বর যোগ ছাড়াও সেই তালিকায় রয়েছে, নতুন ভোটারের নাম তোলা, আইনে লিঙ্গ বৈষম্য দূর এবং কমিশনকে সর্বোচ্চ ক্ষমতা প্রদান করার প্রস্তাব। ভোটদানে আরও বেশি সংখ্যক দেশবাসীকে শামিল এবং দুর্নীতিমুক্ত করতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। চলতি শীতকালীন অধিবেশনে এই সংস্কারমূলক প্রস্তবগুলি পেশ করা হবে। অনলাইনে ভোটার-তথ্য যাচাইয়ের প্রক্রিয়া দু’বছর আগেই শুরু হয়েছিল। এবার ভোটার কার্ডের সঙ্গে আধার যোগ করার অনুমতি দেওয়া হবে। তবে প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক যেমন বাধ্যতামূলক, এক্ষেত্রে তা হচ্ছে না। সুপ্রিম কোর্টের গোপনীয়তার অধিকার সংক্রান্ত রায় মেনে একজন ভোটার তাঁর কার্ডের সঙ্গে আধার যোগ নাও করতে পারেন। কমিশন জানিয়েছে, এ বিষয়ে তাদের পাইলট প্রকল্পে ভালো সাড়া মিলেছে। পাশাপাশি, ভুয়ো প্রার্থী বাতিল হয়ে ভোটার তালিকা শক্তিশালী ও স্বচ্ছ হচ্ছে।

অন্যদিকে, আরও বেশি সংখ্যক যোগ্য ব্যক্তি যাতে ভোটার তালিকায় দ্রুত নাম তুলতে পারেন সেজন্যও প্রস্তাব আনা হয়েছে। সেইমতো আগামী বছরের ১ জানুয়ারি থেকে ১৮ বছর বয়সি ব্যক্তিরা বছরে চারবার তাঁদের নাম তোলার সুযোগ পাবেন তালিকায়। বর্তমান নিয়ম অনুযায়ী এই পরিষেবা বছরে একবার পাওয়া যায়। একইসঙ্গে লিঙ্গ বৈষম্যহীন ভোটার আইন তৈরি করতেও পদক্ষেপ নেওয়া হচ্ছে। এবার থেকে সার্ভিস অফিসারের স্বামীও ভোট দিতে পারবেন। বর্তমানে যেখানে একজন পুরুষ সার্ভিস অফিসারের স্ত্রী সেই সুযোগ পান। এছাড়া ভোটগ্রহণের জন্য যে কোনও চত্বর বা বিল্ডিং অধিগ্রহণ করতে নির্বাচন কমিশনকে সর্বোচ্চ ক্ষমতা প্রদান করা হয়েছে। যদিও, ভোটের সময় স্কুল বা অন্যান্য গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান দখল নিয়ে বিতর্ক রয়েছে।

No comments