Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রিফাইনারির দুর্ঘটনাস্থল থেকে বিভিন্ন ধরনের নমুনা সংগ্রহ করলেন ফরেন্সিক বিশেষজ্ঞরা

রিফাইনারির দুর্ঘটনাস্থল থেকে বিভিন্ন ধরনের নমুনা সংগ্রহ করলেন ফরেন্সিক বিশেষজ্ঞরাআইওসি রিফাইনারির দুর্ঘটনাস্থল থেকে বিভিন্ন ধরনের নমুনা সংগ্রহ করলেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। এই ঘটনার কারণ অনুসন্ধানে কেন্দ্র ও রাজ্য সরকারের একাধিক বিশ…

 




রিফাইনারির দুর্ঘটনাস্থল থেকে বিভিন্ন ধরনের নমুনা সংগ্রহ করলেন ফরেন্সিক বিশেষজ্ঞরা

আইওসি রিফাইনারির দুর্ঘটনাস্থল থেকে বিভিন্ন ধরনের নমুনা সংগ্রহ করলেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। এই ঘটনার কারণ অনুসন্ধানে কেন্দ্র ও রাজ্য সরকারের একাধিক বিশেষজ্ঞ সংস্থা তদন্তে নেমেছে। ওইদিনের সিসিটিভি ক্যামেরার ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। নতুন করে দুর্ঘটনাস্থলে সিসিটিভি ক্যামেরা লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার তদন্ত করতে দিল্লি থেকে হলদিয়া আসে অয়েল ইন্ডাস্ট্রি সেফটি ডিরেক্টরেটের(ওআইএসডি) বিশেষজ্ঞ দল। ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে পেট্রলিয়াম অ্যান্ড এক্সপ্লোসিভ সেফটি অর্গানাইজেশনের(পেসো) মতো আরও একটি কেন্দ্রীয় সংস্থা। পাশাপাশি রাজ্যের ডিরেক্টরেট অব ফ্যাক্টরিজ ও পুলিসের তরফেও তদন্ত শুরু হয়েছে। এদিকে, ঘটনার তদন্তে নেমে দুর্ঘটনায় জখম ও প্রত্যক্ষদর্শীদের জিজ্ঞাসাবাদ এবং বয়ান রেকর্ডিংয়ের কাজ শুরু করেছে জেলা পুলিস। আইওসির অগ্নিকাণ্ডের ঘটনায় সুয়োমোটো অর্থাৎ স্বতঃপ্রণোদিত মামলা করল জাতীয় পরিবেশ আদালত।

এদিন রাজ্য সরকারের ডিরেক্টরেট অব ফ্যাক্টরিজের তরফে দ্বিতীয় দফায় তদন্তে আসেন বিশেষজ্ঞরা। আইওসি কর্তৃপক্ষের সঙ্গে কথাবার্তা বলার পর ঘটনাস্থল ঘুরে দেখেন। ইতিমধ্যেই ফ্যাক্টরি ইন্সপেক্টরের নির্দেশে আইওসিতে শাটডাউনের মেরামতির সমস্ত ধরনের কাজ বন্ধ রয়েছে। নির্দেশে বলা হয়েছে, ওয়েল্ডিং, কাটিং, গ্রাইন্ডিংয়ের মতো হটজব করা যাবে না, যতদিন পর্যন্ত দুর্ঘটনার কারণ জানা যাচ্ছে। সম্ভবত হাইড্রোকার্বনের উপস্থিতির কারণেই ‘ফ্ল্যাশ ফায়ার’ হয়েছে। সেজন্য সমস্ত এলাকা টেস্ট করা ও হাইড্রোকার্বনমুক্ত করার পরই কাজ শুরু হতে পারে। বিশেষজ্ঞ টিম আইওসির কাছে জানতে চেয়েছে, শাটডাউনের কাজে যে সমস্ত শ্রমিক ও টেকনিশিয়ানদের ঠিকাদার সংস্থার মাধ্যমে নিয়োগ করা হয়েছে, তাদের যথাযথ ট্রেনিং ও বিভিন্ন প্ল্যান্টে কোথায় কী ধরনের হ্যাজার্ড রয়েছে সে বিষয়ে সতর্ক করা হয়েছিল কি না। ঘটনার পর থেকেই ঠিকাদার সংস্থার অফিসে তালা ঝুলছে। জখমদের নিয়ে সংস্থার লোকজন কলকাতার হাসপাতালে ব্যস্ত। 

ফ্যাক্টরি ইন্সপেক্টর দেবায়ন দে বলেন, একাধিক সংস্থা তদন্ত শুরু করেছে। আইওসিকে বিভিন্ন সংস্থার অভ্যন্তরীণ তদন্ত রিপোর্ট রাজ্যের ডিরেক্টরেট অব ফ্যাক্টরিজকে জমা দিতে বলা হয়েছে। দুর্ঘটনাস্থলে হাইড্রোকার্বনের উপস্থিতি ছিল কি না নিশ্চিত করতে তদন্ত করা হচ্ছে। ফরেন্সিক রিপোর্ট এলে বিষয়টি স্পষ্ট হবে। এদিন একদফা সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা হয়েছে। কিন্তু তাতে ভালো ছবি মিলছে না। 

ভালো সিসিটিভি ফুটেজের খোঁজ চলছে। তবে আইওসিকে ওই জায়গাটি সিসিটিভি ক্যামেরা দিয়ে মুড়ে ফেলতে বলা হয়েছে এবং সারাক্ষণের জন্য সিআইএসএফ সিকিউরিটি গার্ড রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। মামলার জন্য ভালো করে তথ্যের অনুসন্ধান প্রয়োজন। 

হলদিয়ার অতিরিক্ত পুলিস সুপার পার্থ ঘোষ বলেন, ঘটনাস্থলে পুলিস তদন্ত করেছে। এবার জখম ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথাবার্তা বলছি। এদিন সিআইটিইউর রাজ্য কমিটির তরফে ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত, ক্ষতিপূরণ, দোষীদের শাস্তি ও শ্রমিকদের সুরক্ষার দাবি করে স্মারকলিপি দেওয়া হয় আইওসি রিফাইনারি কর্তৃপক্ষকে। সংগঠনের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য দেবাঞ্জন চক্রবর্তী সহ রাজ্য ও জেলার নেতারা উপস্থিত ছিলেন।

No comments