Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জেলা পুলিশের উদ্যোগে পাঁচ কোস্টাল থানায় ল্যান্ডলাইন পরিষেবা ও ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়ার উদ্যোগ

জেলা পুলিশের উদ্যোগে পাঁচ কোস্টাল থানায় ল্যান্ডলাইন পরিষেবা ও ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়ার উদ্যোগপূর্ব মেদিনীপুরের পাঁচ কোস্টাল থানায় ল্যান্ডলাইন পরিষেবা ও ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়ার উদ্যোগ নিল জেলা পুলি…

 



জেলা পুলিশের উদ্যোগে পাঁচ কোস্টাল থানায় ল্যান্ডলাইন পরিষেবা ও ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়ার উদ্যোগ

পূর্ব মেদিনীপুরের পাঁচ কোস্টাল থানায় ল্যান্ডলাইন পরিষেবা ও ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়ার উদ্যোগ নিল জেলা পুলিস। ২০১১ থেকে ২০১৫সাল পর্যন্ত ধারাবাহিকভাবে জেলায় দীঘা মোহনা, তালপাটি ঘাট, জুনপুট, মন্দারমণি এবং নয়াচর কোস্টাল থানা তৈরি হলেও ল্যান্ড ফোনের সংযোগ ও ইন্টারনেট সমস্যায় দৈনন্দিন কাজকর্মে সমস্যা হতো। ওইসব থানা এলাকার বাসিন্দাদের ফোনে যোগাযোগের জন্য ওসি-র নম্বরেই ফোন করতে হতো। উপকূলবর্তী ওইসব এলাকায় ফোনের সংযোগ সবসময় মেলে না। এরফলে থানার সঙ্গে যোগাযোগে স্থানীয় বাসিন্দাদের সমস্যায় পড়তে হতো। সেই সমস্যা সমাধানের লক্ষ্যে ওই পাঁচটি থানায় ওয়্যারলেস ল্যান্ড ফোনের সংযোগ এবং ব্রডব্যান্ড পরিষেবা চালু হচ্ছে।

পুলিস সুপার অমরনাথ কে বলেন, জেলায় অন্যান্য থানায় ল্যান্ডলাইন পরিষেবা নিয়ে সমস্যা নেই। কিন্তু, উপকূলবর্তী থানায় এই সমস্যা রয়েছে। তাই আমরা ওই পরিষেবা দ্রুত চালুর জন্য সম্প্রতি টেন্ডার করেছি। সেইসঙ্গে ব্রডব্যান্ড পরিষেবাও জুড়ে দেওয়া হবে।

উপকূলবর্তী এলাকায় আইনশৃঙ্খলার উপর জোর দিতে ২০১১সালে প্রথম দীঘা মোহনা কোস্টাল থানা তৈরি হয়। তারপর ২০১৪সালে তালপাটি ঘাট ও জুনপুট, ২০১৫সালে মন্দারমণি ও নয়াচর থানা তৈরি হয়। নয়াচর একটি মীনদ্বীপ। বাকি চারটি থানা জেলার মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত। কোস্টাল থানায় গড় এফআইআর সংখ্যা অন্যান্য থানার তুলনায় কম। পুলিসের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে অনেক সমস্যা হয়। যেকোনও ঘটনা কিংবা দুর্ঘটনা নিয়ে খবর দিতে গেলে ভরসা ওসি-র মোবাইল নম্বর। সেই ফোনে নেটওয়ার্ক সমস্যা থাকলে আরও সমস্যা বাড়ে।

তাছাড়া ব্রডব্র্যান্ড পরিষেবা না থাকার কারণে হাইকোর্ট কিংবা জেলা পুলিস থেকে সরাসরি পাঠানো ইমেল পেতে সমস্যা হয়। মোবাইল ফোন থেকে ইন্টার পরিষেবার মাধ্যমে কাজকর্ম সারতে হয়। ওল্ড দীঘার একটি বড় অংশ দীঘা মোহনা কোস্টাল থানার অন্তর্গত। সেখানে পুলিসের ব্যস্ততা অনেকটাই বেশি। মন্দারমণিতে হোটেল সংখ্যা ১০০-র বেশি। সেখানেও পর্যটক সংখ্যা বাড়ছে। সম্প্রতি সিআরজেড আইনকে বুড়ো আঙুল দেখিয়ে একাধিক হোটেল তৈরি এবং হোটেলের অংশ বাড়ানোর ঘটনায় ব্যাপক ধরপাকড় হয়েছে। এছাড়াও তাজপুর পর্যটন কেন্দ্র ওই থানার অধীন। সাধারণ থানার মতোই ব্যস্ততা ওই দু’টি থানার পুলিস অফিসার ও কর্মীদের।

উপকূলবর্তী থানায় যোগাযোগের ক্ষেত্রে এই সমস্যা মেটানো জরুরি বলে উপলব্ধি করে জেলা পুলিস। সেই জন্য একসঙ্গে পাঁচটি থানাতেই ল্যান্ড ফোন এবং ব্রডব্যান্ড পরিষেবা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এরফলে থানার নিজস্ব কাজকর্মে সুবিধা হবে। পাশাপাশি স্থানীয় বাসিন্দাদেরও থানার সঙ্গে যোগাযোগ করতে সুবিধা হবে। ২০২২সালের শুরুতেই এই পরিষেবা চালুর উদ্যোগ নিয়েছে পূর্ব মেদিনীপুর জেলা পুলিস।

No comments