Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২৯ তম শিশু বইমেলা 'সূর্যসেনা পরিবারের'

২৯ তম শিশু বইমেলা 'সূর্যসেনা পরিবারের'
 তুষার কান্তি খাঁ, বহরমপুর,১৮ই ডিসেম্বর---জীবনে বই পড়ার একটা বিশেষ অর্থবহ ও উৎসাহ পূর্ণ দিক আছে। কথাটা নানাজনে নানা ভাবে ব্যাখ্যা করেছেন। যার যেমন দৃষ্টিভঙ্গি তার তেমন ব্যাখ্যা। প্রত…

 




২৯ তম শিশু বইমেলা 'সূর্যসেনা পরিবারের'


 তুষার কান্তি খাঁ, বহরমপুর,১৮ই ডিসেম্বর---জীবনে বই পড়ার একটা বিশেষ অর্থবহ ও উৎসাহ পূর্ণ দিক আছে। কথাটা নানাজনে নানা ভাবে ব্যাখ্যা করেছেন। যার যেমন দৃষ্টিভঙ্গি তার তেমন ব্যাখ্যা। প্রত্যেকটি ব্যাখ্যায় অনন্য। তবে বইপড়া যে, জ্ঞানার্জনের সর্বোৎকৃষ্ট পন্থা একথা সবাই মেনে নিয়েছেন।

      বর্তমান সময় টি বড় দুঃসময়। সমাজ, অর্থনীতি, রাজনীতিতে দেউলিয়াপনা বিদ্যমান। মানুষে মানুষে হানাহানি, ধর্মীয় বিভেদ সমাজকে কলুষিত করে তুলেছে। মানুষ নিজেকে ছাড়া আর কিছুই ভাবতে পারছে না। এখান থেকে সমাজকে মুক্তি দিতে পারে সুস্থ সাংস্কৃতিক চেতনা। মননশীল সাহিত্যের চর্চা না থাকলে জাতি আবার তরল মানসিকতার শিকার হয়ে পড়বে। সাংস্কৃতিক জগতে বিচরণকারী ব্যক্তিদের মধ্যে এ ব্যাপারে উদ্বেগ প্রকট হয়ে উঠেছে।

      তবে আধুনিক বিপন্নতার নানান হাতছানি এড়িয়ে শিশুমনে কল্পনাপ্রবনতার পাশাপাশি সুস্থ সামাজিক চেতনা র বীজ রোপণের আগ্রহী বহরমপুরের 'সূর্যসেনা পরিবার'। এই দায়বদ্ধতা থেকেই প্রতিবছরের মতো এবছরও ২৯ তম শিশু বইমেলার আয়োজন করেছে 'সূর্য সেনা পরিবার'। বইমেলাটি অনুষ্ঠিত হচ্ছে সংগঠনের নিজ অফিস চত্বরে। বইমেলার ইতিহাস ঘাঁটলে জানা যায় পৃথিবীর প্রাচীনতম শিশু বইমেলা অনুষ্ঠিত হয়েছিল ১৯৬৩ সালে ইতালির বোলোনিয়া শহরে। তবে এটি এ দেশে অনুষ্ঠিত প্রথম শিশু বইমেলা।

   এদিন সংগঠনের শিশুরা পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন 'সূর্য সেনার' সদস্যরা। বক্তব্য রাখেন সংগঠনের সম্পাদক নির্মল সরকার। সভাপতিত্ব করেন অদিতি কুমার ধাওয়া। বক্তব্য রাখতে গিয়ে নির্মল সরকার নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্ম বৎসরে তাঁর জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন। বই মেলা চলবে ১৮ই ডিসেম্বর থেকে ২১শে ডিসেম্বর পর্যন্ত। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুব্রত সরকার, শশাঙ্ক সরকার ছাড়াও সংগঠনের সদস্যরা। নাচ, গান, আবৃত্তি, আলোচনা ও কচিকাচাদের কলকাকলিতে এদিনের অনুষ্ঠান মঞ্চ ভরে ওঠে।

No comments