Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

১৪৬ কোটি টাকা ব্যয়ে গুরুত্বপূর্ণ কাঁথি-বেলদা রাজ্য সড়কের সম্প্রসারণ ও মেরামত করা হবে


 ১৪৬ কোটি টাকা ব্যয়ে গুরুত্বপূর্ণ কাঁথি-বেলদা রাজ্য  সড়কের সম্প্রসারণ ও আরও মেরামত করা হবে। কেন্দ্রীয় সরকারের সিআরআইএফ (সেন্ট্রাল রোড অ্যান্ড ইনফ্রাস্ট্রকচার ফান্ড) ও রাজ্য পূর্ত দপ্তরের যৌথ উদ্যোগে ৩২ কিলোমিটার দীর্ঘ এই রাস…

 






 ১৪৬ কোটি টাকা ব্যয়ে গুরুত্বপূর্ণ কাঁথি-বেলদা রাজ্য  সড়কের সম্প্রসারণ ও আরও মেরামত করা হবে। কেন্দ্রীয় সরকারের সিআরআইএফ (সেন্ট্রাল রোড অ্যান্ড ইনফ্রাস্ট্রকচার ফান্ড) ও রাজ্য পূর্ত দপ্তরের যৌথ উদ্যোগে ৩২ কিলোমিটার দীর্ঘ এই রাস্তা সম্প্রসারণ ও  শক্তপোক্ত করার কাজ হবে। এই কাজ করবে পূর্ত দপ্তরের কাঁথি বিভাগ। বর্তমানে কাঁথি থেকে বেলদা (পশ্চিম মেদিনীপুর) ৩৪ কিলোমিটারের এই রাস্তাটি ২২ ফুট চওড়া রয়েছে। সেটি দু’দিকে বাড়িয়ে ৩৩ ফুট করা হবে। অর্থাৎ রাস্তার দু’পাশে সাড়ে পাঁচফুট করে বাড়ানো হবে। রাস্তা সম্প্রসারণ করতে গিয়ে দু’পাশে যেসব দোকানপাট ও বাড়িঘর কিংবা অন্যান্য ব্যারিকেড থাকবে, তা সরানো হবে। 

পূর্ত দপ্তরের কাঁথি বিভাগের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার শিবু বিশ্বাস বলেন, গত জুন মাসে এই রাস্তাটি সম্প্রসারণ ও মজবুত করা হবে বলে বিভাগীয় সিদ্ধান্ত হয়। আর্থিক অনুমোদন পেলেই কাজ শুরু হয়ে যাবে। প্রথমে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তারপর কাজের প্রক্রিয়া শুরু হবে। রাস্তা সম্প্রসারণের ক্ষেত্রে দোকান, বাড়িঘর কিংবা অন্যান্য বাধা থাকলে সরিয়ে নিতে হবে। তিনি বলেন, এটি একটি দীর্ঘ প্রক্রিয়া। তবে আমরা আশাবাদী, রাস্তাটির কাজ সুষ্ঠুভাবে শুরু এবং শেষ করতে পারব। এর জন্য সংশ্লিষ্ট এলাকার জনগণের সর্বতোভাবে সহযোগিতার প্রয়োজন। 

প্রসঙ্গত, কাঁথি-বেলদা রাজ্য সড়ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সড়কটি দক্ষিণ কাঁথি, এগরা ও দাঁতন বিধানসভা এলাকার উপর দিয়ে বিস্তৃত। এই সড়ক দিয়ে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলার বিস্তীর্ণ অংশের মানুষ যাতায়াত করেন। পশ্চিম মেদিনীপুর সহ লাগোয়া ঝাড়গ্রাম, বাঁকুড়া সহ অন্যান্য জেলায় কিংবা প্রতিবেশী রাজ্য ওড়িশায় সহজে যেতে হলে এই রাস্তাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আন্তঃরাজ্য যোগাযোগ এবং ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে এই রাস্তাটির গুরুত্ব অনেক। রাস্তাটি দীঘা-নন্দকুমার ১১৬ বি জাতীয় সড়ক ও পশ্চিম মেদিনীপুরের ৬০নম্বর জাতীয় সড়কের সংযোগ রক্ষা করছে। তাছাড়া একটা সময় যখন দীঘা-নন্দকুমার ১১৬ বি জাতীয় সড়কে নরঘাটে হলদি নদীর উপর সেতু ছিল না, তখন খড়্গপুর কিংবা খড়্গপুর হয়ে কলকাতায় যাওয়ার ক্ষেত্রে একমাত্র ভরসা ছিল এই কাঁথি-বেলদা সড়কই। তখন এই সড়কই বিভিন্ন জেলার সঙ্গে যাতায়াত ও যোগাযোগের অন্যতম মাধ্যম ছিল। বিভিন্ন জেলা থেকে আসা বহু পর্যটক এগরা হয়ে দীঘা সহ অন্যান্য পর্যটন কেন্দ্রে যান। আবার এই রাস্তাটি দিয়ে খড়্গপুর হয়ে ট্রেনে চেপে বিভিন্ন রাজ্যে যাতায়াতের ক্ষেত্রে সুবিধা হয়। তাই এই রাস্তাটি দীর্ঘদিন ধরেই সম্প্রসারণের দাবি জানিয়ে আসছিলেন দুই জেলার বাসিন্দারা। সে কারণেই গুরুত্বপূর্ণ রাস্তাটি সম্প্রসারণের সিদ্ধান্ত নেওয়া হয়। সম্প্রসারণ ও মজবুত করার জন্য মাটি ভরাট থেকে শুরু করে দোকানপাট এবং বাড়িঘর সরানো সহ নানা কাজে ১৪৬ কোটি টাকা খরচ ধরা হয়েছে। পূর্তদপ্তর সূত্রে  জানা গিয়েছে, কাঁথি শহরের পোস্ট অফিস মোড় থেকে বেলদা পর্যন্ত রাস্তার দূরত্ব মোট ৩৪ কিলোমিটার। তার মধ্যে শহরের খড়্গপুর বাইপাস থেকে বেলদার জাহালদা পর্যন্ত ৩২ কিলোমিটার রাস্তার সম্প্রসারণ ও মজবুত করার কাজ হবে। এই সড়কের মধ্যে এগরা বিধানসভার অধীনে সবচেয়ে বেশি এলাকা পড়ছে। এগরার বিধায়ক তরুণকুমার মাইতি বলেন, গুরুত্বপূর্ণ এই রাস্তাটি সম্প্রসারণের খুবই দরকার ছিল। রাজ্য সরকার একটি গুরুত্বপূর্ণ এবং কার্যকরী সিদ্ধান্ত নিয়েছে। রাস্তাটি চওড়া হলে দুই মেদিনীপুর সহ অন্যান্য জেলার কিংবা প্রতিবেশী রাজ্য ওড়িশার মানুষজন সহজে যাতায়াতের ক্ষেত্রে বিশেষভাবে উপকৃত হবেন। কাঁথি তথা পূর্ব মেদিনীপুর জেলার সঙ্গে অন্যান্য জেলার যোগাযোগ স্থাপন সহজ হবে। 

No comments