Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মাঝদরিয়ায় আটকে আছে ট্রলার, ১১ জন মৎস্যজীবীকে উদ্ধার উপকূলরক্ষী বাহিনীর


 উপকূল থেকে প্রায় ৭০কিলোমিটার দূরে মাঝদরিয়ায় পাখা ভেঙে বিকল হওয়া ট্রলার থেকে ১১জন মৎস্যজীবীকে উদ্ধার করল হলদিয়া উপকূলরক্ষী বাহিনী। পেটুয়াঘাট থেকে ওই ট্রলারে মৎস্যজীবীরা সমুদ্রে মাছ শিকারে গিয়েছিলেন। নিম্নচাপের কারণে বর্তমানে উত্…

 






 উপকূল থেকে প্রায় ৭০কিলোমিটার দূরে মাঝদরিয়ায় পাখা ভেঙে বিকল হওয়া ট্রলার থেকে ১১জন মৎস্যজীবীকে উদ্ধার করল হলদিয়া উপকূলরক্ষী বাহিনী। পেটুয়াঘাট থেকে ওই ট্রলারে মৎস্যজীবীরা সমুদ্রে মাছ শিকারে গিয়েছিলেন। নিম্নচাপের কারণে বর্তমানে উত্তাল দীঘার সমুদ্র। রবিবার ঝাঁকে ঝাঁকে ট্রলার মাঝসমুদ্র থেকে ফিরে আসে। দেশপ্রাণ ব্লকের ছনবেড়িয়া গ্রামের মণি গিরির ‘মা শীতলা’ নামের ওই ট্রলার এদিন ফিরে আসছিল। ট্রলারে মোট ১১জন মৎস্যজীবী ছিলেন। মাঝসমুদ্রে আচমকা পাখা ভেঙে ট্রলার বিকল হয়ে যায়। সমুদ্র থেকে ফেরার সময় কোনও ট্রলার বিকল হয়ে গেলে সাধারণত অন্য ট্রলার দড়ি বেঁধে বিপদগ্রস্ত ট্রলারকে উপকূলে নিয়ে আসে। কিন্তু, নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকায় বিকল হয়ে যাওয়া ট্রলারকে অন্য ট্রলারের পক্ষে বেঁধে আনা সম্ভব ছিল না। এদিন উপকূলরক্ষী বাহিনীও উথাল-পাথাল ঢেউ ভেঙে ওই ট্রলার আনেনি। তাতে ট্রলার ভেঙেচুরে যাওয়ার সম্ভাবনা ছিল। তাই সেখানে অ্যাঙ্করিং করে রেখে দিয়েছে কোস্টগার্ড। নিম্নচাপ কেটে গেলে সেটি আনা হবে। উপকূলরক্ষী বাহিনী তাদের জাহাজে মৎস্যজীবীদের উদ্ধার করে এনেছে। 

রবিবার সকালেই বিপদের মুখে পড়া ওই ট্রলার উদ্ধারের পর মৎস্য দপ্তরের পক্ষ থেকে তৎপরতা শুরু হয়। সহ মৎস্য অধিকর্তা(মেরিন) সুরজিৎ বাগ হলদিয়া উপকূলরক্ষী বাহিনীর কমান্ডান্ট দীপক সিংয়ের সঙ্গে যোগাযোগ করেন। এরপরই তিনি মাঝসমুদ্রে আটকে পড়া ওই ট্রলারের জিপিএস লোকেশন, ট্রলারের নাম, মালিকের নাম, ফোন নম্বর সহ যাবতীয় তথ্য সরবরাহ করেন উপকূলরক্ষী বাহিনীকে। বাহিনীর কর্মকর্তারা টহলরত জাহাজের ক্যাপ্টেনের কাছে ওই তথ্য শেয়ার করে উদ্ধারকাজে নামার বার্তা পাঠান। সেইমতো বিপদগ্রস্ত ট্রলারের কাছে কোস্ট গার্ডের জাহাজ পৌঁছে যায়। ট্রলারটিকে জাহাজের সঙ্গে বেঁধে ফেলা হলেও আনার মতো অনুকূল পরিস্থিতি ছিল না। তাই মাঝদরিয়ায় অ্যাঙ্করিং করে দেওয়া হয়। জাহাজে ১১জন মৎস্যজীবীকে তুলে বিকেলে উপকূলরক্ষী বাহিনীর জাহাজ হলদিয়া বন্দরে পৌঁছয়। প্রাণ ফিরে পান মৎস্যজীবীরা। সহ মৎস্য অধিকর্তা বলেন, উপকূলরক্ষী বাহিনী দ্রুত ব্যবস্থা নিয়েছে।

হলদিয়া উপকূলরক্ষী বাহিনীর কমান্ডান্ট বলেন, সাগরদ্বীপ থেকে ৩৮ নটিক্যাল মাইল দক্ষিণ পশ্চিম দিকে সমুদ্রের মধ্যে অত্যন্ত খারাপ অবস্থায় ছিল ট্রেলারটি। প্রবল ঢেউ ও ঝড়ো হাওয়া বইছিল। সহ মৎস্য অধিকর্তা ট্রলার আটকে থাকার কথা জানান। এরপরই টহলরত জাহাজ সেখানে গিয়ে মৎস্যজীবীদের উদ্ধার করে।

No comments