Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এলআইসি বেসরকারিকরণ হলে বাড়বে বেকারত্ব

শুধুই বিরোধী দলই নয়, এলআইসির বেসরকারিকরণ নিয়ে প্রবল আপত্তি তুলছে কর্মীরাই। কর্মী সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে বলা হয়েছে, এই সরকারি সম্পদ বিক্রি করার সিদ্ধান্ত থেকে সরকার সরে আসুক। কর্মী ইউনিয়নের আশঙ্কা একবার এলআইস…

 





শুধুই বিরোধী দলই নয়, এলআইসির বেসরকারিকরণ নিয়ে প্রবল আপত্তি তুলছে কর্মীরাই। কর্মী সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে বলা হয়েছে, এই সরকারি সম্পদ বিক্রি করার সিদ্ধান্ত থেকে সরকার সরে আসুক। কর্মী ইউনিয়নের আশঙ্কা একবার এলআইসির শেয়ার বিক্রির মাধ্যমে বেসরকারিকরণ প্রক্রিয়া শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই ব্যাপক হারে কর্মীছাঁটাই ও আউটসোর্সিং হবে। একইভাবে দেশের গ্রামীণ পরিকাঠামো নির্মাণেরও সমস্যা হবে। কারণ, এলআইসির তহবিল থেকেই সরকার  গ্রামীণ পরিকাঠামোয় অর্থ বরাদ্দ করেছে বহুবার। সংস্থার কর্মীদের সর্ববৃহৎ সংগঠন অল ইন্ডিয়া এলআইসি এমপ্লয়িজ ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়েছে, সড়ক, রেল, বিদ্যুৎ এই তিন পরিকাঠামো ক্ষেত্রে বিগত ৬০ বছর ধরে এই সংস্থার তহবিল থেকেই প্রতিটি সরকার অর্থবরাদ্দ করেছে। সুতরাং, একদিকে যেমন এলআইসি কোটি কোটি ভারতবাসীকে বিমার নিরাপত্তা এবং অর্থসঞ্চয়ের সুরক্ষা দিয়ে এসেছে, একইভাবে দেশের অগ্রগতির ক্ষেত্রে অর্থবরাদ্দও নিশ্চিত করেছে। একবার বেসরকারি হাতে গেলে এলআইসির তহবিলকে পাঠানো হবে মুনাফা বৃদ্ধির কর্পোরেট ব্যবস্থায়। এলআইসি কর্মী ইউনিয়নের পক্ষ থেকে বিস্তারিতভাবে আশঙ্কার কথা জানিয়ে তাই প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়া হয়েছে। 

মোদি সরকার প্রাথমিকভাবে এলআইসির ১০ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই ১০টি বেসরকারি ব্যাঙ্ককে বাছাই করা হয়েছে এলআইসি বিক্রির প্রক্রিয়া স্থির করার জন্য। আগামী বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যেই বিলগ্নিকরণ প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এলআইসি বিক্রি থেকে অন্তত ১ লক্ষ কোটি টাকা আয় করতে চায় সরকার। আরও ৭৫ হাজার কোটি টাকা আয় হবে ব্যাঙ্ক, বিমা, পেট্রলিয়াম উৎপাদন সংস্থা (ভারত পেট্রলিয়াম) এবং রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণের মাধ্যমে। এই তালিকায় সর্বাগ্রে এলআইসিকেই বিক্রি করতে চায় সরকার। সব মিলিয়ে আগামী কয়েক বছরের মধ্যে সাড়ে ৩ লক্ষ কোটি টাকার বিলগ্নিকরণের টার্গেট নিয়েছে অর্থমন্ত্রক ও নীতি আয়োগ। তারই প্রাথমিক পদক্ষেপ এলআইসি এবং কয়েকটি ব্যাঙ্ক ও বিমা সংস্থার বিক্রি। 

এলআইসির কর্মী সংখ্যা কমবেশি ১ লক্ষ ১৪ হাজার। প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়ার পাশাপাশি কর্মী ফেডারেশন আগামীদিনে বড়সড় আন্দোলনে নামার প্রস্তুতিও নিয়েছে। দেশের তাবৎ রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মীদের এই আন্দোলনে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছে কর্মী ফেডারেশন। বিরোধী দলগুলি ইতিমধ্যেই সরকারি সম্পত্তি বিক্রির সিদ্ধান্তকে আক্রমণ করে মোদি সরকারের বিরুদ্ধে রাজনৈতিক ইস্যু তৈরি করতে চাইছে।

No comments