Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

তাজপুর সমুদ্র বন্দর তৈরিতে রাজ্যকে সহযোগিতার বার্তা দিলেন কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর

তাজপুর সমুদ্র বন্দর তৈরিতে রাজ্যকে সহযোগিতার বার্তা দিলেন কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর। দীর্ঘদিন ধরেই তাজপুরে রাজ্য বন্দর গড়তে চাইছে। সোমবার পোর্ট ট্রাস্টের গেস্ট হাউসে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত…

 





 তাজপুর সমুদ্র বন্দর তৈরিতে রাজ্যকে সহযোগিতার বার্তা দিলেন কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর। দীর্ঘদিন ধরেই তাজপুরে রাজ্য বন্দর গড়তে চাইছে। সোমবার পোর্ট ট্রাস্টের গেস্ট হাউসে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, রাজ্য সরকার যদি জমি দেয় বা বন্দর তৈরির খরচের অংশ বহন করে, তাহলে অবশ্য কেন্দ্র বিবেচনা করবে। 

প্রসঙ্গত, এক সময় কলকাতা বন্দর কর্তৃপক্ষ ও রাজ্য সরকারের মধ্যে চুক্তি হয়েছিল। তাতে স্পেশাল পার্পাস ভেহিক্যাল তৈরি হয়। যার আওতায় সাগরদ্বীপে একটি গভীর সমুদ্র বন্দর করার জন্য কথা এগিয়েছিল। এর নাম দেওয়া হয় ‘ভোর সাগর’ প্রকল্প। কিন্তু, সেই প্রকল্প এখন কার্যত বাতিল হয়ে গিয়েছে। কিন্তু স্পেশাল পার্পাস ভেহিক্যাল চুক্তি রয়ে গিয়েছে। কিন্তু, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নিয়েছেন, তাজপুরে রাজ্য নিজেই বন্দর বানাবে। সেটা পিপিপি মডেলে হতে পারে। যার জন্য রাজ্য ইতিমধ্যেই বিভিন্ন বেসরকারি সংস্থার থেকে আগ্রহপত্রও চেয়েছে। তার মধ্যেই কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রীর এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। 

পাশাপাশি, এদিন শান্তনু ঠাকুর জানিয়েছেন, বাংলাদেশের মধ্য দিয়ে জলপথে পূর্ব ভারতে পণ্য পরিবহণ আরও জোরদার করার চেষ্টা চলছে। বর্তমানে চট্টগ্রাম বন্দর ব্যবহার করে কলকাতা থেকে বাংলাদেশের মধ্য দিয়ে পূর্ব ভারতে পণ্য পাঠানো হয়। সেই জলপথ ব্যবহার করে অসম কিংবা ত্রিপুরাতে পণ্য পাঠানোর কাজ আরও বেশি করে করা যায় কি না, সেই ব্যাপারে আলোচনা চলছে বলেই জানিয়েছেন তিনি। এদিন, কলকাতা বন্দরের একাধিক প্রকল্পের উদ্বোধন করেন মন্ত্রী।

No comments