Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিশ্ব জলবায়ু ধর্মঘটে ব্যবস্থা বদলের ই ডাক বিজ্ঞান কর্মীদের

তুষার কান্তি খাঁ , নবগ্রাম,-ভয়াবহ জলবায়ু শঙকট  রুখতে দেশে দেশে সরকারগুলির চরমতম নির্লিপ্ততার ফলে বিশ্বজুড়ে যে তরুণ প্রজন্ম হতাশা আর মানসিক ক্লান্তি শিকার হয়েছে সেই বেপথু প্রজন্মকে আজ আলোর পথ দেখিয়েছে সুইডেন নিবাসী এক অষ্টাদশ…

 






তুষার কান্তি খাঁ , নবগ্রাম,-ভয়াবহ জলবায়ু শঙকট  রুখতে দেশে দেশে সরকারগুলির চরমতম নির্লিপ্ততার ফলে বিশ্বজুড়ে যে তরুণ প্রজন্ম হতাশা আর মানসিক ক্লান্তি শিকার হয়েছে সেই বেপথু প্রজন্মকে আজ আলোর পথ দেখিয়েছে সুইডেন নিবাসী এক অষ্টাদশী তরুণী গ্রেটা থুনবার্গ। মাত্র ৩ বছর আগে, ২০১৮ সালের আগস্ট মাস থেকে বিশ্ব উষ্ণায়ন রোধ ও পরিবেশ সুরক্ষার প্রশ্নে দেশে দেশে উদাসীন রাজনীতি ওয়ালাদের কানে জল ঢোকাতে এক অভিনব আন্দোলনের সূচনা করেছিল গ্রেটা। সেইসময় পঞ্চদশী গ্রেটা স্কুলে না গিয়ে প্রতি শুক্রবার স্টকহোমে সুইডেনের আইনসভার সামনে নিয়ম করে ধর্নায় বসা শুরু করে। পরিবেশ বাঁচাতে তার আহবান ছড়িয়ে পড়তে থাকে সারা দুনিয়ায়। তার অনুপ্রেরণায় ইউরোপ জুড়ে স্কুল পড়ুয়াদের মধ্যে পরিবেশ রক্ষার আন্দোলন বেগবান হয় এবং সেই আন্দোলন এক সময় ইউরোপের গণ্ডি পেরিয়ে ক্রমশ  ছড়িয়ে পড়তে থাকে সারা বিশ্বে। তৈরি হয় "ফ্রাইডেজ ফর ফিউচার"।২০১৯ এর ২০ সেপ্টেম্বর  "ফ্রাইডেজ ফিউচার"এর আহবানে পালিত হয়  জলবায়ু ধর্মঘট। সেই ধর্মঘট থেকে আওয়াজ ওঠে জলবায়ু নয়, ব্যবস্থা বদলাও।


     এহেন গ্রেটার নেতৃত্বে ক্ষুব্ধ তরুণ সমাজ এবছর ২৪ সেপ্টেম্বর আবারো ডাক দিয়েছে বিশ্ব জলবায়ু ধর্মঘটের। তাই আজকে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ নবগ্রাম বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে এবং এবং নবগ্রাম গার্লস হাইস্কুলের ব্যবস্থাপনায় জলবায়ু ধর্মঘট দিবস পালিত হল তাদের স্কুল চত্বরে। বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা প্ল্যাকার্ড হাতে আহ্বান জানায় "আসুন আমাদের প্রিয় গ্রহ ও আগামী প্রজন্মের আলোকোজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত করতে আমাদের দাবিকে সমর্থন করো।"কোভিড নিয়ন্ত্রণ বিধি মেনে একটি মিছিল শুরু হয় নবগ্রাম গার্লস স্কুল থেকে। মিছিল নবগ্রাম বাস স্ট্যান্ড, ব্লক মোড়, কলেজ পরিক্রমা করে শেষ হয় কলেজের সামনে। প্ল্যাকার্ডে লেখা ছিল বাস্তুতান্ত্রিক জীববৈচিত্র্যের উপর নির্ভরশীল জনজাতিগোষ্ঠী গুলির উপর অত্যাচার ও শোষণ বন্ধ করো। সুরক্ষিত করো পরিবেশ ও ভূমি রক্ষাকারী প্রান্তিক কৃষক ও ক্ষুদ্র মৎস্যজীবীদের অধিকার। বাস্তু তন্ত্র ধ্বংসকারী প্রাকৃতিক সম্পদের লুটেরাদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করো। মিছিলে পা মেলান বিদ্যালয়ের শিক্ষিকা চৈতালি মন্ডল, বিজ্ঞানকর্মী পুষ্পক পাল ওঅশোক মন্ডল সহ আরো অনেকে।

No comments