Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া উন্নয়ন ব্লকে 50 টি পরিবারের হাতে বনরাজ মুরগি বাচ্চা তুলে দেওয়া হল

হলদিয়া উন্নয়ন ব্লকের কৃষি দফতরের উদ্যোগে আত্মা প্রকল্পের অন্তগর্ত ডি.সি বা ডেমোট্রেশান সেন্টার গুলিতে একটি করে বনরাজ মুরগী দেওয়া হয়। বনরাজ মুরগির তুলে দিয়ে জানালেন হলদিয়া উন্নয়ন ব্লকের কৃষি অধিকর্তার দেবায়ন চক্রবর্তী তিনি ব…

 





হলদিয়া উন্নয়ন ব্লকের কৃষি দফতরের উদ্যোগে আত্মা প্রকল্পের অন্তগর্ত ডি.সি বা ডেমোট্রেশান সেন্টার গুলিতে একটি করে বনরাজ মুরগী দেওয়া হয়। বনরাজ মুরগির তুলে দিয়ে জানালেন হলদিয়া উন্নয়ন ব্লকের কৃষি অধিকর্তার দেবায়ন চক্রবর্তী তিনি বলেন


এগুলো সম্পূর্ণ ইন্ডিয়ান গ্ৰিড।দেখতে ও খেতে দেশী মুরগীর মতোই।এরা ডিমও দেয় এবং মাংশ হিসেবেও খাওয়া যেতে পারে।

এরকম ভাবে আজকে ৭-৮ টি ডি.সি বা ডেমোট্রেশান সেন্টার থেকে বিশেষ করে মহিলাদের হাতে তুলে দেওয়া হয়েছে।যাতে কোভিড সময়ে যেখানে অন‍্যান‍্য ব‍্যাবসা বন্ধ।এই পরিস্থিতিতে তারা ঘরে বসে মুরগী পালন করে অর্থ উপার্জন করে সাবলম্বী হতে পারে।

এগুলো পরিচর্যার ক্ষেত্রে প্রথম পর্যায়ে ট্রেনিং দেওয়া হয়েছে কীভাবে কি করবে না করবে। মুরগির বাচ্চার সঙ্গে খাবারও দেওয়া হয়েছে।

পরে তাদের বাড়িতে গিয়ে ভ‍্যাকসিন দেওয়া হবে।

সম্প্রতি জলোচ্ছ্বাসের প্রভাব হলদিয়া ব্লকে তেমনভাবে প্রভাব পড়েনি।যদিও দু-একজনের ক্ষয়ক্ষতি হয়ে থাকে তাদের ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

পাশাপাশি ছত্রাকনাশক ঔষধ দেওয়া হয়েছে।এবং এই আমন চাষের মুরসুমে চাষের জন‍্য বিভিন্ন কৃষকরা যে ভ‍্যারাইটি চাষ করবে তাদের ট‍্যাকনিক‍্যাল সহায়তা করা হবে।হলদিয়া শিল্পাঞ্চল এলাকা হলেও বহু মানুষ রয়েছে যারা মূলত কৃষি নির্ভর।

কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে।তাদের বিভিন্ন ভাবে সহায়তা করা হবে।হলদিয়া শহর অঞ্চলে যারা অল্প জমির মালিক তারা লাভজনক হওয়ার জন‍্য কীভাবে বিভিন্ন সবজি চাষ করতে পারে সেজন্য তাদেরকে কৃষি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।পরবর্তীকালে কিছু মানুষকে আত্মা প্রকল্পের মাধ‍্যমে মাশরুম দেওয়া হবে।

No comments