Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সেপ্টেম্বর মাস 30 দিনে হয় সকলেই জানি। কিন্তু ১৭৫২ সালের সেপ্টেম্বর মাস ছিলো 19 দিনের

সেপ্টেম্বর মাস 30 দিনে হয় সকলেই জানি। কিন্তু ১৭৫২ সালের সেপ্টেম্বর মাস ছিলো 19 দিনের !কেন হয়েছিল এবার সেই ব্যাপারে আলোকপাত করা যাক। ১৭৫২ সালের আগে ইংল্যান্ডে জুলিয়ান ক্যালেন্ডার প্রচলিত ছিলো। জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী একবছর ধরা…

 





সেপ্টেম্বর মাস 30 দিনে হয় সকলেই জানি। কিন্তু ১৭৫২ সালের সেপ্টেম্বর মাস ছিলো 19 দিনের !কেন হয়েছিল এবার সেই ব্যাপারে আলোকপাত করা যাক। ১৭৫২ সালের আগে ইংল্যান্ডে জুলিয়ান ক্যালেন্ডার প্রচলিত ছিলো। জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী একবছর ধরা হতো ৩৬৫ দিন ৬ ঘন্টাকে। আর গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী একবছর ধরা হতো ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ডকে। 

ইউরোপের অন্যান্য দেশে ১৭৫২ সালের আগেই গ্রেগরিয়ান ক্যালেন্ডার প্রচলন শুরু হয়ে গিয়েছিল কিন্তু ইংল্যান্ডে তখনও জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণ করা অব্যাহত ছিল। এর ফলে ইংল্যান্ডের মানুষেরা আন্তর্জাতিক বিষয়গুলোতে তারিখ নিয়ে খুব অসুবিধায় পড়তেন। অবশেষে ইংল্যান্ডের পার্লামেন্টে ঠিক হলো জুলিয়ান ক্যালেন্ডার-এর সংস্কার করা হবে এবং গ্রেগরিয়ান ক্যালেন্ডার ব্যাবহার করা শুরু করতে হবে।

তখন সময় হিসেব করে দেখা গেল যে গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী ইংল্যান্ড ১১ দিন পিছিয়ে ছিলো এবং সমস্যা সমাধান করার জন্য ২-রা সেপ্টেম্বরের পর জুলিয়ান ক্যালেন্ডার বর্জন করা হবে বলে ঠিক করা হয়।

৩-রা সেপ্টেম্বরকে ৩+১১ অর্থ্যাৎ ১৪-ই সেপ্টেম্বর ধরা হবে বলে ঘোষণা করা হলো। 

মানে এই দাঁড়ালো ২-রা সেপ্টেম্বর রাতে ঘুমিয়ে পড়ার পরদিন যখন ঘুম ভাঙলো তখন নতুন ক্যালেন্ডার অনুযায়ী তারিখ হলো ১৪-ই সেপ্টেম্বর। মাত্র এক রাতের ব্যাবধানে ১১ দিন হারিয়ে গেল। 

সেই হিসাবে ১৭৫২ সালের ৩-রা সেপ্টেম্বর থেকে ১৩-ই সেপ্টেম্বর পর্যন্ত ইংল্যান্ডে কোনো শিশুরই জন্মদিন ছিলো না। 

১৭৫২ সালের আগে যাদের ওই দিনগুলির মধ্যে জন্মদিন ছিলো তাঁরাও ওই বছর জন্মদিন পালনের সুযোগ পেলেন না। 

১৭৫২ সালের ক্যালেন্ডারে সেপ্টেম্বর মাস ছিলো ১,২,১৪,১৫,১৬,১৭,১৮,১৯- ৩০। অর্থ্যাৎ সেপ্টেম্বর মাস ছিল ১৯ দিনের মাস।

No comments