Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ব্রেকিং!! ১৫১ বছরের ইতিহাসে হলদিয়া বন্দরে সর্ববৃহৎ জাহাজ এল

ভিডিও দেখতে ক্লিক করুন।https://youtu.be/WZiNJFQcILo
হলদিয়া বন্দরের ১৫১বছরের ইতিহাসে এই প্রথম ৬৬হাজার টন পণ্য নিয়ে কেপ সাইজ জাহাজ নোঙর করল সাগরের কাছে হুগলি নদীর মোহনায়। এত বেশি পরিমাণ পণ্য নিয়ে আগে বন্দরের কাছাকাছি আসেনি কোনও জাহা…

 


ভিডিও দেখতে ক্লিক করুন।https://youtu.be/WZiNJFQcILo


হলদিয়া বন্দরের ১৫১বছরের ইতিহাসে এই প্রথম ৬৬হাজার টন পণ্য নিয়ে কেপ সাইজ জাহাজ নোঙর করল সাগরের কাছে হুগলি নদীর মোহনায়। এত বেশি পরিমাণ পণ্য নিয়ে আগে বন্দরের কাছাকাছি আসেনি কোনও জাহাজ।




এই সেই জাহাজ দাঁড়িয়ে রয়েছে সাগরে। জাহাজের ক্যাপ্টেন ও নাবিকদের সংবর্ধনা জানাচ্ছেন হলদিয়ার ডেপুটি চেয়ারম্যান অমল কুমার মেহেরা

বিজ্ঞাপন




অস্ট্রেলিয়া থেকে কয়লা নিয়ে এসেছে এমভি লেক  ডি নামের ৩০০মিটার দীর্ঘ ওই জাহাজটি। বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, গত বছর সাগর থেকে ৬০কিলোমিটার দক্ষিণে স্যান্ডহেডে এই ধরনের ৭টি কেপসাইজ জাহাজ নোঙর করেছিল বন্দরের ফ্লোটিং জেটিতে। 

বিজ্ঞাপন



এবার তা বন্দরের আরও কাছাকাছি এসে নোঙর করায় সমুদ্রের মাঝখানে ভাসমান অবস্থায় জাহাজ থেকে কার্গো হ্যান্ডেলিংয়ের ঝুঁকি ও খরচ কমল। হলদিয়া থেকে মাত্র ৪০-৪২কিলোমিটার দূরে সাগরে হুগলি চ্যানেলের মুখে দাঁড়িয়ে রয়েছে জাহাজটি। বন্দরের জেনারেল ম্যানেজার(ট্রাফিক) অভয় মহাপাত্র বলেন, বন্দরের ইতিহাসে বড় জাহাজ আসার বিষয়টি গুরুত্বপূর্ণ ঘটনা। 

বিজ্ঞাপন



সাগরে বন্দর গড়ে তোলার পরিবর্তে কম খচরে এবং অনেক নিরাপদে ভাসমান অবস্থায় পণ্য নামানো বা মুরিং অপারেশন শুরু করল বন্দর। ওই এলাকায় নাব্যতা এখন ৯মিটার। কলকাতা ও হলদিয়া নদী বন্দরকে টিকিয়ে রাখার ক্ষেত্রে এটি দরকারি পদক্ষেপ। আগে বড় জাহাজগুলি বিশাখাপত্তনমে অর্ধেক পণ্য নামিয়ে তারপর হলদিয়া আসত। সেই পণ্য আবার রেলপথে পূর্ব ভারতে আনতে হত। ফলে খরচ বাড়ত। নেপালও ক্রমশ বিশাখাপত্তনম বন্দরের দিকে ঝুঁকছিল। এবার তা হবে না। এই জাহাজটিতে নেপালের চারটি সংস্থার কয়লা একসঙ্গে হলদিয়া এল।এতে হলদিয়া বন্দর মারফৎ আন্তর্জাতিক ব্যবসার সুবিধে হবে, রাজ্যেরও লাভ হবে।





No comments