Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

অল্প খরচে বেশি লাভ “পুকুরে মাছ ও পাড়ে সবজি” চাষের পদ্ধতিতে উদ্বুদ্ধ হচ্ছে

অল্প জায়গায় মাছ চাষের ভেড়ি হলেও পুকুর পাড়কে কাজে লাগিয়ে পুকুরে মাছ ও পাড়ে নানান সবজী চাষ করে অধিক উপার্জন করা যায়। আর এই অভিনব পদ্ধতি অল্প খরচে বেশি লাভ “পুকুরে মাছ ও পাড়ে সবজি” চাষে আগ্রহী হয়েছে হলদিয়ার বেশ কিছু বেকার যুবক সম্প্…

 







অল্প জায়গায় মাছ চাষের ভেড়ি হলেও পুকুর পাড়কে কাজে লাগিয়ে পুকুরে মাছ ও পাড়ে নানান সবজী চাষ করে অধিক উপার্জন করা যায়। আর এই অভিনব পদ্ধতি অল্প খরচে বেশি লাভ “পুকুরে মাছ ও পাড়ে সবজি” চাষে আগ্রহী হয়েছে হলদিয়ার বেশ কিছু বেকার যুবক সম্প্রদায়।   হলদিয়া ব্লক মৎস্য দপ্তররের নিবিঢ় সহায়তায় মাছ চাষিরা দারুন ভাবে উদ্ভুদ্ধ। বর্তমান করোনা অতিমারির আবহেও মাছ চাষের অগ্রগতি অব্যাহত। নতুন নতুন অনেক তরুন মাছ চাষ যেমন শুরু করছে তেমনি কাজ হারানো অনেক মানুষ কাজের দিশা খুঁজে পাচ্ছে এই মাছ চাষের মাধ্যমে। তবে শুধু মাছের ভেড়ি করে শুধু মাছ চাষ নয়, মাছ চাষের পাশাপাশি পাড়ের অনাবাদি জমিতে সবজি চাষ করে লাভবান হচ্ছেন হলদিয়ার মৎস্য খামারিরা। 


এমনি মাছের সাথে সমন্বিত সবজি চাষে সফলতা পেয়েছেন সদ্য মাছ চাষকে পেশা করা পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়া ব্লকের বেকার যুবক গৌতম মাজি, শুভেন্দু বল্লভ প্রমুখ। হলদিয়া ব্লক মৎস্য বিভাগের পরামর্শে অনুপ্রানিত হয়ে মাছের ভেড়ি এবং পুকুর পাড়ে সবজির চাষ শুরু করেছেন এই করোনা অতিমারির সময়ে আর সেখানে এসেছে সাফল্য। মাছের সাথে বাড়তি লাভ পাচ্ছে পুকুর পাড়ে সবজি গাছ লাগিয়ে ।   


হলদিয়ার বড়বাড়ি গোতম মাজি এই অতিমারি আবহে নতুন কাজের দিশা পেতে শুরু করেছে আধুনিক মাছ চাষ। অল্প জায়গায় মাছ চাষ শুরু করলেও, পুকুর পাড়কে কাজে লাগিয়ে করছে অধিক লাভ।  পুকুর পাড় সবুজে ছেয়ে গেছে। মাছ চাষের সাথে সাথে পুকুর পাড়ে সারিবদ্ধভাবে পেঁপে, ঢেঁড়স চারা, শষা , লংকা বেগুন, সবজি লাউ, মিষ্টি কুমড়া, বিভিন্ন সবজি চাষ করে বিক্রি করে আরো বেশি অর্থ উপার্জন করছে। 

      

ছাব্বিশ বছর বয়সি গৌতম মাজি বলেন, “হলদিয়া ব্লক থেকে মৎস্য আধিকারিক সুমন স্যারের কাছ থেকে প্রশিক্ষন নিয়েছি। স্যার হাতে কলমে শিখিয়েছেন, এখন অনলাইন প্রশিক্ষনও নিচ্ছি।  সুমন স্যারের পরিকল্পনাতে এই সবজি সহ মাছ চাষের প্রকল্প গড়ে তুলি। অল্প জায়গায় মাছ চাষ করে মাছের সাথে সব্জী চাষ করে বেশি উন্নতি করছি। এখন নিজে স্বাবলম্বী হয়েছি তা নয়, আমার ফার্মে বেশ কিছু জনকেও কাজ দিতে পেরেছি আগামীতে চাষের পরিধি আরো বৃদ্ধি করতে পারব। মাছ চাষে স্বাধীন কাজের মতো আনন্দ অনেক বেশি”।  

 

পুকুর পাড়ে সবজিচাষ প্রসঙ্গে সুমন বাবু জানান, আমরা মাছ চাষিদের উদ্বুদ্ধ করছি, প্রশিক্ষন দিচ্ছি এবং প্রয়োজনীয় সহায়তা দিচ্ছি। তার এই অল্প জায়গায় যে অধিক লাভজনক মৎস্য প্রকল্প করা যায় তা সত্যিই অনুকরণীয়। নিশ্চয় তাকে দেখে এলাকার বেকার যুবকরা উদ্বুদ্ধ হবেন।  


মৎস্য কর্মাধ্যক্ষ গোকুল মাজি বলেন, হলদিয়ার মাছ চাষে চাষিদের বরাবর উৎসাহিত করে আসছে ব্লক মৎস্য বিভাগ।  হলদিয়ার ব্লক মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু চাষিদের সাথে নিবিড় যোগাযোগ রেখে চলেন আর আর প্রযুক্তিগত সহায়তা দেন চাষিদের। তার ফল সরূপ এলাকার অনেক বেকার যুবক মাছ চাষে কাজের দিশা খুঁজে পাচ্ছে।  


হলদিয়ার বিডিও সঞ্জয় দাস এসময়ে প্রযুক্তিগত সহায়তায় এই অভিনব ভার্চুয়াল মাছ চাষের প্রশিক্ষনে সমগ্র মাছ চাষিদের আওহ্বান জানিয়েছেন। বর্তমান পরিস্থিতিতে ভার্চুয়াল অনলাইন মাধুনিক প্রযুক্তি অবলম্বনে মাছ চাষিদের পরামর্শ দিচ্ছেন হলদিয়ার মৎস্য আধিকারিক।

No comments