Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়ায় আফ্রিকান অতিথি

ভিডিও দেখতে ক্লিক করুন।https://youtu.be/3a5koM_8k38
হলদিয়া বন্দর ঃ বাওবাবস। আফ্রিকা ও মাদাগাস্কারের গাছ এখন বন্দর শহরে আকর্ষণের কেন্দ্রে। বাওবাবস মূলত বাওবাব নামেই নামেই পরিচিত।
মরুভূমির এই গাছকে ঘিরে নানা মিথের জন্ম হয়েছে হাজার …

 



ভিডিও দেখতে ক্লিক করুন।https://youtu.be/3a5koM_8k38


হলদিয়া বন্দর ঃ বাওবাবস। আফ্রিকা ও মাদাগাস্কারের গাছ এখন বন্দর শহরে আকর্ষণের কেন্দ্রে। বাওবাবস মূলত বাওবাব নামেই নামেই পরিচিত।


মরুভূমির এই গাছকে ঘিরে নানা মিথের জন্ম হয়েছে হাজার হাজার বছর ধরে। দীর্ঘজীবী বাওবাবকে মানুষের নানা বিস্ময় ও বিশ্বাস তৈরি হয়েছে। পাঁচশো, হাজার কিংবা দু'হাজার বছর বেঁচে থাকা যেন বাওবাবের কাছে জলভাত।


শরীরের মধ্যে হাজার হাজার লিটার জল জমিয়ে রাখা এই গাছের কাছে কোনও ব্যাপারই নয়। করোনার সময় ভিটামিন সি যুক্ত ফল খাওয়া নিয়ে যখন আদিখ্যেতার শেষ নেই, তখন এ গাছের একটা ফলকে বলা হচ্ছে বিশটা মোসাম্বির সমান, এত সি ভিটামিন ও নানা পুষ্টিগুণ রয়েছে। আফ্রিকান অতিথি সেই বাওবাব আমাদের শহর হলদিয়ায় পঞ্চাশ-ষাট কাটিয়ে দিল সবার অলক্ষ্যে, আমরা কেউ টের পাইনি। বস্তুত, আফ্রিকার এই গাছটির দেখা ভারতে মিললেও বিরল গাছ তো বটেই। সেই বিরল বৃক্ষ বাওবাব হলদিয়ায় রয়েছে শুধু নয়, একেবারে ফলে ফুলে পল্লবিত। একটি নয়, রয়েছে দু'দুটি যুবক বাওবাব।https://youtu.be/3a5koM_8k38

 যদিও বাওবাবের বেঁচে থাকার নিরিখে ৫০বছরের গাছ কোনও বয়সই নয়।হলদিয়ার টাউনশিপ সংলগ্ন কোস্টগার্ড জেটির পাশে এঙ্করেজ ক্যাম্প। ক্যাম্পের আবাসন এলাকায় রয়েছে দুটি গাছ। একটি এলাকায় ঢোকার মুখে, অন্যটি রামকৃষ্ণ সেবায়তনের প্রাচীরের পাশে।


বন্দর গড়ে ওঠার সময় হয়তো কোনও আবাসিক তাঁর বাগানে এনে লাগিয়ে ছিলেন। তারপর টাউনশিপ সরে গিয়েছে অন্যত্র। সম্ভবত, কোলাহল থেকে দূরে থাকায় নিজের ছন্দে বেড়ে উঠেছে উঠেছে গাছ দুটি। গত আম্ফান ঝড়ে একটি গাছ ক্ষতিগ্রস্ত হয়। তখন গাছটি কেটে ফেলার পরিকল্পনা হয়েছিল। পরে বাধা পেয়ে গাছটি বাঁচিয়ে রাখা হয়। এই সেদিন পর্যন্তও কেউ চিনত না গাছ দুটি। সপ্তাহ দুই আগে জীবনবিজ্ঞানের শিক্ষক ও সাংবাদিক আরিফ ইকবাল খানের নজরে পড়তেই শুরু হয় হই চই। ছুটে যান সাংবাদিক শ্যামল সেন ,

 মিল  রয়েছে, বাওবাবের ফুল আসে ৫০বছরে একবার। বিজ্ঞানীরা বলেন, প্রজাতি অনুযায়ী ২০-৩০বছর বয়সে প্রথম ফুল আসে বাওবাবের। আফ্রিকা, অস্ট্রেলিয়া ও মাদাগাস্কারে মোট ৮প্রজাতির বাওবাব রয়েছে। ভারতেও প্রাচীনকাল থেকে গাছটির দেখা মেলে। মহাভারতে এর উল্লেখ রয়েছে। ভারতে একে কল্পবৃক্ষ বলা হয়। গুজরাটে এখনও ১০০০বছরের পুরনো বাওবাব রয়েছে। আফ্রিকায় এক একটি বাওবাব ১০০ফুট প্রায় ১০তলার সমান উঁচু হয়। বাওবাবের গুঁড়ি এত মোটা হয় যে স্বচ্ছন্দে দুকামরা ঘর বানানো যেতে পারে


। আফ্রিকায় পর্যটকদের জন্য বাওবাব গাছের ভেতর কফি শপ, রেস্টুরেন্ট, বিয়ার বার পর্যন্ত তৈরি করা হয়, কাজে লাগান হয় গাছে সঞ্চিত জলকে। হলদিয়ার গাছদুটিও হলদিয়ার সম্পদ। বাওবাব গাছ বাঁচানো বেশ কষ্টকর। হলদিয়া দুটি গাছ এখন ফুলে ফলে পল্লবিত। বর্ষার সময় গাছে ফুল আসে প্রতি বছর, বলছেন এলাকার বাসিন্দার। সাদা রঙের ফুল ফোটে রাতে, ঝরে পড়ে সকাল হলেই। ফুলের পাঁপড়িগুলি মোটা। একটি বাওবাবকে জড়িয়ে উঠেছে বটগাছ। এই সংবাদ হলদিয়া নিউজ জনসমক্ষে নিয়ে এলেন। আগামীদিনে হলদিয়ার পর্যটক আকর্ষণের কেন্দ্র হয়ে উঠবে ঐ বাওবাব। বনদপ্তর গাছদুটির দেখভালের দায়িত্ব নিক, হলদিয়ার প্রথম গোড়াপত্তন হয়েছিল অ্যাংকারেজ  ক্যাম্প থেকে ঐ জায়গার সংরক্ষণ চাইছেন হলদিয়ার বাসিন্দারা।




No comments