Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কবে থেকে হবে ১৮ ঊর্ধ্বদের টিকার রেজিস্ট্রেশন

দেশজুড়ে লাগামছাড়া করোনা সংক্রমণের হাত থেকে দেশকে রক্ষা করতে গত দুদিন আগে কেন্দ্রের তরফ থেকে ঘোষণা করা হয় মে মাসের প্রথম দিন থেকে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ কর্মসূচি গ্রহণ করা হবে। অর্থাৎ ওই দিন থেকে দেশের যে সমস্ত নাগরিকরা ১৮ বছরের …

 




দেশজুড়ে লাগামছাড়া করোনা সংক্রমণের হাত থেকে দেশকে রক্ষা করতে গত দুদিন আগে কেন্দ্রের তরফ থেকে ঘোষণা করা হয় মে মাসের প্রথম দিন থেকে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ কর্মসূচি গ্রহণ করা হবে। অর্থাৎ ওই দিন থেকে দেশের যে সমস্ত নাগরিকরা ১৮ বছরের বেশি বয়সী তারা টিকা নিতে পারবেন। সরকারি হাসপাতালে বিনামূল্যে এবং বেসরকারি হাসপাতাল থেকে মূল্য দিয়ে টিকা নিতে হবে।

আর এই ঘোষণার পরেই করোনার হাত থেকে রক্ষা পেতে অধিকাংশ ১৮ ঊর্ধ্বরা মুখিয়ে রয়েছেন টিকা নেওয়ার জন্য। এই টিকা নেওয়ার ক্ষেত্রে রেজিস্ট্রেশন প্রক্রিয়া রয়েছে আগের মতই। আর এই রেজিস্ট্রেশন কবে থেকে শুরু হবে তা বৃহস্পতিবার জানানো হলো কেন্দ্রের তরফ থেকে।

ন্যাশনাল হেলথ অথরিটির চিফ এক্সিকিউটিভ অফিসার আরএস শর্মা বৃহস্পতিবার জানিয়েছেন, আগামী ২৪ এপ্রিল অর্থাৎ শনিবার থেকে ১৮ ঊর্ধ্বরা টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন করার জন্য তাদের CoWin অ্যাপ অথবা https://www.cowin.gov.in/home ওয়েবসাইটে যেতে হবে। এক্ষেত্রে টিকাকরণ প্রক্রিয়া এবং নথি থাকবে আগের মতই।

টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করার সময় আবেদনকারীকে নিজের ফোন নম্বর এবং নিজের যেকোনো একটি পরিচয়পত্র জমা দিতে হবে। পরিচয় পত্র হিসাবে আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আইডি কার্ড অথবা অন্যান্য পরিচয়পত্র ব্যবহার করা যেতে পারে। রেজিস্ট্রেশন করার পর আবেদনকারীর মোবাইল নম্বরে টিকা নেওয়া এবং টিকা নেওয়ার পর গুরুত্বপূর্ণ নথি পাঠানো হবে।

কেন্দ্রের তরফ থেকে এই টিকাকরণ পর্যায়ে তৃতীয় পর্যায় বলা হচ্ছে। এর আগে প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের টিকাকরণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, তৃতীয় পর্যায়ের টিকাকরণ কর্মসূচি চলার পাশাপাশি আগের মতোই ৪৫ বছরের বেশি বয়সীদেরও টিকা দেওয়ার কর্মসূচি চলবে।



No comments