Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মা" প্রকল্পে ৫ টাকায় ডিম ভাত তমলুক শহরে

কলকাতার শহরের পর এবার পূর্ব মেদিনীপুরে তমলুকেও মা প্রকল্পের সূচনা হলো। প্রত্যেকদিন পাঁচ টাকার বিনিময়ে মিলবে ডিম ভাত। সাথে সবজিও। রাজ্য সরকারের নয়া এই প্রকল্পের ফলে সুবিধা পাবেন অফিসকর্মী থেকে পথচারীরা।
মা প্রকল্পের মাধ্যমে সরাস…

 





কলকাতার শহরের পর এবার পূর্ব মেদিনীপুরে তমলুকেও মা প্রকল্পের সূচনা হলো। প্রত্যেকদিন পাঁচ টাকার বিনিময়ে মিলবে ডিম ভাত। সাথে সবজিও। রাজ্য সরকারের নয়া এই প্রকল্পের ফলে সুবিধা পাবেন অফিসকর্মী থেকে পথচারীরা।
মা প্রকল্পের মাধ্যমে সরাসরি ডিম ভাত নিয়ে সাধারণ মানুষের মধ্যে পৌঁছে গেল বর্তমান রাজ্য সরকার। রাজ্যের বিভিন্ন প্রান্তের পাশাপাশি এবার শহর তমলুকে মাত্র ৫ টাকার বিনিময়ে এই সুবিধা পাবেন অফিসকর্মী থেকে শুরু করে সাধারণ পথচারীরাও। ৫ টাকায় মিলবে ভর পেট ভাত, ডাল, সব্জি ও ডিমের ঝোল।
সোমবার ভার্চুয়ালি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তমলুকে এই প্রকল্পের সূচনা করেন। এরপরেই সাড়া পড়েছে সাধারণ মানুষদের মধ্যে। সোমবার প্রকল্পের সূচনার পর ডিম ভাত গ্রহণ করেন প্রায় ২৩২ জন। ভাত, ডাল, ডিমের ঝোলের সাথে ছিল ফুলকপির তরকারি। মঙ্গলবারও ছিল একই মেনু। মঙ্গলবার ২৪৪ জন এই প্রকল্প গ্রহণ করেন। প্রত‍্যেকদিন দুপুর ১টা থেকে ২টো পর্যন্ত মিলবে এই পরিষেবা।
সোমবার প্রকল্প সূচনার আগে হেঁশেলে খাদ্যের গুণগত মান পরীক্ষা করেন রাজ‍্যের জনস্বাস্থ্য কারিগরি ও পরিবেশ দফতরের মন্ত্রী সৌমেন মহাপাত্র। বর্তমানে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা এই প্রকল্পে রান্না করবেন। পরে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ও পাড়ার মহিলাদের এই কাজে নিযুক্ত করা হবে। বর্তমানে তমলুক পুরসভার কাছেই একটি স্টল খোলা হয়েছে। পরে তমলুকের হাসপাতাল মোড়েও একটি স্টল খোলার পরিকল্পনা রয়েছে।
রাজ‍্যের জনস্বাস্থ্য কারিগরি ও পরিবেশ দফতরের মন্ত্রী সৌমেন মহাপাত্র বলেন, “আমি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রণাম জানাই এইধরণের চিন্তাশক্তির জন্য। ৩০টি রাজ‍্যে এই সুলভ মূল্যে খাদ‍্য কোথাও পাবেন না। ভবঘুরে থেকে শুরু করে অনেকেই আছেন খাদ‍্যের অভাব বোধ করেন। সেখানে যদি ৫টাকায় এই পরিষেবা দেওয়া যায় নিসন্দেহে সাহায্য করবে তাদের। আমি আশাবাদী মুখ্যমন্ত্রীর এই প্রকল্প বাস্তবায়িত হবে।”
তাম্রলিপ্ত পুরসভার প্রশাসক দীপেন্দ্র নায়ায়ণ রায় বলেন, “খাদ‍্যের গুনগত মানের দিকে আমাদের সবসময় লক্ষ্য রয়েছে। আগে এলে আগে এই ভিত্তিতে খাওয়ার পরিবেশন হবে। প্রত‍্যেকদিন ২৫০জনের খাওয়ার ব‍্যাবস্থা থাকছে।”

No comments