Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

অনলাইন দৌড়ে অংশ নিলেন শিক্ষারত্ন দুর্গাপদ মাসান্ত

তিনি ‘শিক্ষারত্ন’ পুরস্কার প্রাপ্ত শিক্ষক। বতর্মানে মেচেদার বাসিন্দা, শহিদ মাতঙ্গিনী ব্লকের তমলুক দক্ষিন চক্রের অন্তর্গত হরশঙ্কর গড়কিল্লা শান্তময়ী হাইস্কুলের বর্ষীয়ান শিক্ষক।
   করোনা অতিমারীর কারণে এখন সবকিছুই প্রায় ভার্চুয়াল। …

 





তিনি ‘শিক্ষারত্ন’ পুরস্কার প্রাপ্ত শিক্ষক। বতর্মানে মেচেদার বাসিন্দা, শহিদ মাতঙ্গিনী ব্লকের তমলুক দক্ষিন চক্রের অন্তর্গত হরশঙ্কর গড়কিল্লা শান্তময়ী হাইস্কুলের বর্ষীয়ান শিক্ষক।


   করোনা অতিমারীর কারণে এখন সবকিছুই প্রায় ভার্চুয়াল। পড়াশোনা থেকে উৎসব-অনুষ্ঠান, সেমিনার, আলোচনা সবই হচ্ছে অনলাইনে। সম্প্রতি তার সঙ্গে যুক্ত হলো অনলাইন দৌড়ও। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিযোগীদের সঙ্গে  বেশ কয়েকটি  আন্তর্জাতিক অনলাইন দৌড়ে  অংশ নিয়ে সফল হলেন  শিক্ষক  দুর্গাপদ মাসান্ত। "টিচার্স ডে রান", "ইঞ্জিনিয়ার্স ডে রান"এবং "ওজন ডে রান"-এ তিনি অংশ নিয়েছিলেন।  



    নিজস্ব মোবাইল নিয়ে দৌড়ানোর সময় নির্দিষ্ট অ্যাপে আয়োজক সংস্থা সহ প্রত্যেক প্রতিযোগীর নিজ নিজ রেকর্ড দেখতে পাওয়ার সুযোগ ছিল। কোভিড মহামারিতে এ এক অন্য ধরনের ব্যবস্থা। এতে আয়োজক সংস্থাকে বাড়তি আয়োজনও করতে হয় না। প্রতিযোগীও তার পছন্দ মতো জায়গায় অংশ নিতে পারে।  



           পেশায় শিক্ষক দুর্গাপদবাবু এর আগে গত বছর(২০১৯) মেদিনীপুর শহরে অনুষ্ঠিত "ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক মাস্টার্স অ্যাথলেটিক্স মিটে"  অংশ নিয়ে  ব্রোঞ্জ পেয়েছিলেন। এছাড়া   গত   বছর ডিসেম্বরে  হলদিয়ার CPT গ্রাউন্ডে অনুষ্ঠিত 'পশ্চিমবঙ্গ মাস্টার্স অ্যাথলেটিক অ্যাসোসিয়েশন'  আয়োজিত ৩৫তম স্টেট মাস্টার্স অ্যাথলেটিক মিটে তিনটি ইভেন্টে অংশ নিয়ে তিনটিতেই সোনা পেয়ে হ্যাট্রিক করেছিলেন  দুর্গাপদবাবু। তিনি প্রতি বছরই স্থানীয় ক্লাবগুলিতেও রোড রেসে অংশ নেন। কলকাতায় "হাঁটো বাংলা হাঁটো"-তেও  অংশ নিয়েছেন। চাঁদিপুর থেকে দিঘা ১০৭ কিমি "কোস্টাল ট্রেকিং"-ও সম্পন্ন করেছেন। এহেন দৌড়বাজ শিক্ষক এবার অনলাইনে দৌড় দিলেন অভিনব ভাবে। তাঁর কথায় "এবারের অংশগ্রহণ এক অন্য ধরনের অনুভূতি এনে দিল। কোভিড আমাদের অনেক কিছু কেড়ে নিলেও নতুন অনেক শিক্ষাও দিচ্ছে।"



    শিক্ষক দুর্গাপদবাবুর বতর্মান বয়স প্রায় ষাটের কাছাকাছি। আর কয়েক মাস বাদে অবসর নেবেন।  এই  বয়সেও তিনি যেন চির সবুজ। এর আগে তিনি ছাত্রছাত্রীদের নিয়ে অনলাইনে "স্বাধীনতা দিবস", "শিক্ষক দিবস"-ও পালন করেছেন। নিয়মিত ছোটাদৌড়ার পাশাপাশি সাংস্কৃতিক চর্চা, লেখালেখি এবং  সামাজিক কাজেও তিনি নিজেকে সারাবছর যুক্ত রাখেন।


No comments