Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

25 বছর পূর্তি উৎসব হলদিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি

হলদিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি (এইচআইটি) পশ্চিমবাংলার প্রথম বেসরকারি উদ্যোগে ইন্জিনিয়ারিং কলেজ যা সারা বাংলা কে পথ দেখিয়েছে এই ধরনের বেসরকারি কলেজ স্থাপনের জন্য। আজ,  ২৫ শে সেপ্টেম্বর ২০২০ তাই শুধুই এইচ.আই. টি র নয় বরং বাংলার বেসর…

 




হলদিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি (এইচআইটি) পশ্চিমবাংলার প্রথম বেসরকারি উদ্যোগে ইন্জিনিয়ারিং কলেজ যা সারা বাংলা কে পথ দেখিয়েছে এই ধরনের বেসরকারি কলেজ স্থাপনের জন্য। আজ,  ২৫ শে সেপ্টেম্বর ২০২০ তাই শুধুই এইচ.আই. টি র নয় বরং বাংলার বেসরকারি ইনজিয়ারিং কলেজ প্রতিষ্ঠার উদ্যোগেরই ২৫ বছর। HIT র যাত্রা পথ ধরেই আজ বাংলায় শতাধিক বেসরকারি উদ্যোগের যাত্রা।

   ২৫ বছর আগে মাননীয় প্রাক্তন সাংসদ ডঃ লক্ষন শেঠের উদ্যোগে এই যাত্রা যখন শুরু হয় তখন পশ্চিমবঙ্গ সরকার শিক্ষা ক্ষেত্রে বেসরকারি উদ্যোগের বিরোধী ছিলেন। বাংলার ছেলে মেয়েরা দলে দলে ব্যাঙ্গালোর ইত্যাদি ভিন রাজ্যে পাড়ি দিচ্ছেন। তাঁদের হাত ধরে কয়েক হাজার কোটি টাকা চলে যাচ্ছে ভিন রাজ্যে। সেই প্রেক্ষাপটে তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুকে বিষয়টি বোঝাতে সমর্থ্য হন ডঃ শেঠ। মাত্র ৩টি বিভাগ আর ৯০ জন পড়ুয়া নিয়ে হলদিয়া পৌরসভার তিনটি ঘরে শুরু হয় বাংলার প্রথম বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ। আজ ১৩টি বিভাগ নিয়ে ৫হাজার পড়ুয়া আমাদের। সঙ্গে এম.টেক ছাড়াও আরও অনেক বিভাগ।

   HIT র সফলতার পথ ধরেই একে একে ডেন্টাল, মেডিক্যাল, প্যারা মেডিক্যাল, নৌ বিদ্যা সহ ১৭টি প্রতিষ্ঠান এবং সব মিলিয়ে গড়ে উঠেছে নলেজ সিটি যা এই বাংলায় দ্বিতীয় কোনো জায়গায় নেই। HIT র ২৫ বছর তাই একটি সামগ্রিক সমন্বিত শিক্ষা উদ্যোগ যা বাংলার পেশাগত শিক্ষাকে নতুন দিক দর্শন করিয়েছে। আমাদের উজ্জ্বল প্রাক্তনীরা তাই আজ রাজ্য ও দেশের বাইরেও প্রতিষ্ঠিত। প্রতিবছর জাতিকে আমরা উপহার দিয়ে চলেছি বিভিন্ন পেশার হাজার হাজার  দক্ষ মানব সম্পদ।

  বর্তমান কোভিড পরিস্থিতিতেও সেই উদ্যোগে কোনোও খামতি নেই। অন লাইন পঠন পাঠনের পাশাপাশি সরকারি নিয়ম মেনেই শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। প্রথম পর্যায়ের কাউন্সিলিং শেষ হয়ে দ্বিতীয় পর্যায় চলছে। আগামী ১লা নভেম্বর থেকে পুরোদমে চালু হয়ে যাবে নতুন সেশন।


No comments