Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

১১ বছর পর ৪ ডিসেম্বর থেকে রেলওয়ে ট্রেড ইউনিয়নের নির্বাচন

১১ বছর পর ৪ ডিসেম্বর থেকে রেলওয়ে ট্রেড ইউনিয়নের নির্বাচন ১১ বছর পর ভারতীয় রেলওয়ে ট্রেড ইউনিয়ন নির্বাচন চার পাঁচ এবং ছয় ডিসেম্বর অনুষ্ঠিত হতেছে। দক্ষিণ মধ্য রেলওয়ে এসসিআর থেকে পাঁচটি ইউনিয়ন জয় লাভের জন্য প্রতিদ্বন্দ্বিত…

 


  ১১ বছর পর ৪ ডিসেম্বর থেকে রেলওয়ে ট্রেড ইউনিয়নের নির্বাচন 

১১ বছর পর ভারতীয় রেলওয়ে ট্রেড ইউনিয়ন নির্বাচন চার পাঁচ এবং ছয় ডিসেম্বর অনুষ্ঠিত হতেছে। দক্ষিণ মধ্য রেলওয়ে এসসিআর থেকে পাঁচটি ইউনিয়ন জয় লাভের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ সি আর মজদুর ইউনিয়ন এস সি আর এমইউ, এস সি আর ই সংঘ, ভারতীয় রেলওয়ে মজদুর ইউনিয়ন আইআর এমইউ, রেলওয়ে মজদুর ইউনিয়ন আর এমইউ এবং দক্ষিণ মধ্য রেলওয়ে কর্মিক সংঘ ডি এম আর কে এস। 

ভিডিও দেখতে ক্লিক করুন 

https://youtu.be/SiejkqRL_o0

জানা যায় বর্তমানে ৭৯০০০ কর্মী ও কর্মচারী এসসিআর তে ভোটাধিকার রয়েছে। ২০১৩ সালে অনুষ্ঠিত সর্বশেষ নির্বাচনে এসসিআরএমইউ এবং এস সি আর ই সংঘ এসসিআর থেকে স্বীকৃতি লাভ করে। সাধারণত ট্রেড ইউনিয়ন নির্বাচন প্রতিছয় বছর একবার হয়। কিন্তু ইন্ডাস্ট্রিয়াল রিলেশন কোড এর বাস্তবায়নের ফলে ২০১৩ সালের পর ট্রেড ইউনিয়ন নির্বাচন পরিচালনায় বিলম্ব হয়। ১১ বছর পর রেলের ডেট ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হতে চলছে।

শুরু হয়েছে ৪ ডিসেম্বর থেকে চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত । ট্রেড ইউনিয়ন নির্বাচন এই নির্বাচনে মোট ভোটে ন্যূনতম ৩৫ শতাংশ সমর্থন নিশ্চিত করতে হবে। গত দু মাস ধরে তীব্র প্রচার অভিযান শেষ হয়ে চার ডিসেম্বর থেকে শুরু হয়েছে এই নির্বাচন। এ সি আর ই সংঘ ভারতীয় ন্যাশনাল ট্রেড ইউনিয়ন কংগ্রেস দ্বারা সমর্থিত, এ সি আর এম ইউ একটি শতাব্দি পুরনো উত্তরাধিকার এবং ডি এম আর কে এস এর সমর্থন রয়েছে বিজেপির। স্বীকৃত ইউনিয়নগুলি বিভাগীয় থেকে মন্ত্রিসভা পর্যন্ত সমস্ত স্তরের শ্রমিকদের স্বার্থের গুরুত্বপূর্ণ প্রতিনিধি হিসেবে কাজ করে। বছরের পর বছর ধরে তারা সাতটি বেশি দাবি সুরক্ষিত করেছে যার মধ্যে রয়েছে পদোন্নতি, ভ্রমণ পাস, হ্রাসকৃত, ডিউটির ঘন্টা, ভাতা, সাপ্তাহিক বিশ্রাম, শিশু যত্নের ছুটি এবং পুরুষ ও মহিলাদের জন্য সমান পারিশ্রমিক। আসন্নই নির্বাচনে প্রাথমিক প্রকাশ হলো কর্মীদের জন্য পঞ্চম বেতন কমিশনের বাস্তবায়ন। সমর্থিত ট্রেড ইউনিয়নের নিম্নের দাবিদাওয়া গুলি দেওয়া হলো।  ভারতীয় মজদুর সংঘ বিএম এস রাজ্য সভাপতি প্রদীপ  বিজলি ডিপিআরএমএস সমর্থিত প্রার্থীদের ভোট দেওয়ার জন্য আবেদন করলেন।

দক্ষিণ পূর্ব রেলওয়ে মজদুর সংঘ (DPRMS) এর চার্টার অফ ডিমান্ড 

 i  পুরাতন পেনশন স্কিম (OPS) পুনরুদ্ধার।

 ii.  বেতন-স্কেল এবং অন্যান্য পরিষেবার শর্তগুলির সংশোধনের জন্য 8 তম বেতন কমিশনের গঠন।

 iii.  LDCE সবার জন্য উন্মুক্ত করা উচিত।

 iv  পদ আত্মসমর্পণ বন্ধ করা উচিত এবং ভারতীয় রেলের শূন্য পদগুলি অবিলম্বে পূরণ করা উচিত।

 v. ভারতীয় রেলে কন্ট্রাক্ট লেবার/আউটসোর্সিং বন্ধ করা।

 vi  ভারতীয় রেলওয়ের গ্রুপ এ অফিসারদের মতো গ্রুপ সি কর্মীদের (পূর্ববর্তী গ্রুপ ডি সহ) সময়সীমাবদ্ধ পদোন্নতির প্রবর্তন।

 vii  যেহেতু রেলওয়েতে সরাসরি নিয়োগের জন্য শিক্ষাগত যোগ্যতা বৃদ্ধি করা হয়েছে, তাই ন্যূনতম নিয়োগের গ্রেড হতে হবে লেভেল 2 (অর্থাৎ জিপি 1900 টাকা)।

 viii.  MACP স্কিমের অধীনে 8 বছরের ব্যবধানে এবং ক্যারিয়ারে 4 (চার) বার আর্থিক উন্নতি।

 ix  PLB বোনাসের গণনা নির্ধারিত কর্মসংস্থানের জন্য ন্যূনতম মাসিক মজুরির ভিত্তিতে হওয়া উচিত, সর্বোচ্চ সীমা সীমার পরিবর্তে।  7000/-।

 x  GIS-এর অধীনে বীমা কভারেজ Rs.  30,000/- এর পরিবর্তে 15 লক্ষ।

 xi  আয়কর ছাড়ের সীমা বাড়িয়ে Rs.  রেলওয়ে কর্মচারীদের জন্য 10 (দশ) লক্ষ টাকা।

 xii  ভারতীয় রেলওয়ের সিনিয়র সুপারভাইজারদের গ্রুপ বি গেজেটেড পোস্টে প্রচারের সুযোগের আরও ভালো অনুপাত নিশ্চিত করা।

 xiii  লেভেল 9 পর্যন্ত নির্দিষ্ট ক্যাডারদের বেতন-কাঠামোর আপ-গ্রেডেশনের জন্য (রেফঃ RBE নং. 155/2022), বাদ পড়া বিভাগগুলি যেমন।  লোকো রানিং অ্যান্ড ট্রাফিক বিভাগের পরিদর্শক, মেডিকেল বিভাগের সুপারভাইজার, পিআরআই, ইডিপিএম এবং আইটি ক্যাডার, সিএলএ, স্টেনোস ইত্যাদিকেও অন্তর্ভুক্ত করা উচিত।

 xiv. সমস্ত নন-গেজেটেড কর্মচারীদের নাইট ডিউটি ​​ভাতা প্রদান, তাদের গ্রেড পে এবং মূল বেতন নির্বিশেষে, কোন সিলিং সীমা ছাড়াই।

 xv  সমস্ত নিরাপত্তা বিভাগের কর্মীদের ঝুঁকি এবং কষ্ট ভাতা।

 xvi.  লেভেল 7 পর্যন্ত প্রমোশনাল এভিনিউ (অর্থাৎ 4600/- টাকা গ্রেড পে) সকল ক্যাডারের জন্য যেমন।  ট্রেন ম্যানেজার, লোকো পাইলট, ট্রেন ক্লার্ক, আর্টিসান গ্রেড ইত্যাদি।

 xvii  18.08.2022 তারিখের রেলওয়ে বোর্ডের চিঠি নং.2022/SCC/03/03-এ থাকা নির্দেশাবলী বাস্তবায়ন করে তাদের বার্ষিক কর্মক্ষমতা মূল্যায়ন প্রতিবেদন (APAR) তৈরি করার সময় অধস্তন কর্মকর্তাদের সহ অফিসারদের বহু উৎস প্রতিক্রিয়া তৈরি করা।

 xviii.  8 ঘন্টা ডিউটি ​​রোস্টার বাস্তবায়ন।

 xix  সংশ্লিষ্ট বিভাগের মাপকাঠি এবং নিরাপত্তার নিয়মানুযায়ী পদ সৃষ্টি।

 xx  MACPS-এর অধীনে আর্থিক আপগ্রেডেশন প্রদানের জন্য, APAR গ্রেডিংকে 'গুড' যোগ্য হিসাবে বিবেচনা করুন।

 xxi  সমস্ত প্রাক্তন ক্যাডার পদের ক্যাডারিং।  xxii  প্রতিটি পদের জন্য জ্যেষ্ঠতা-কাম-উপযুক্ততার ভিত্তিতে পদোন্নতির পথ খোলা উচিত, যেখানে নির্বাচনের ইতিবাচক আইনের মাধ্যমে পদোন্নতির বিধান রয়েছে।  সেকশন অফিসার/অ্যাকাউন্ট, ইত্যাদি

 xxiii.  অ্যাকাউন্টস বিভাগের SSO হিসাবে অন্যান্য বিভাগের প্রধান O.S-এর জন্য Rs.4800/-এর একই গ্রেড পে বজায় রাখুন

 xxiv  পাস এবং মেডিকেল সুবিধা পাওয়ার জন্য পাস রেকর্ডে পিতামাতার (পিতা ও মা) অন্তর্ভুক্তি।

 xxv  প্রকৌশল বিভাগের ট্র্যাক রক্ষণাবেক্ষণকারীর জন্য বেতন স্তর-6 (GP-4200) প্রবর্তন করুন।


 দাবি পত্র

 ভারতীয় রেলওয়ের জন্য কার্যকর পরিস্থিতি, বেতন কাঠামো, পদোন্নতি এবং সুবিধাগুলি সংশোধন করে সংশ্লিষ্ট প্রস্তাবনা।


 1. পুরানি পেনশন পরিকল্পনা (OPS) কি

 2. সপ্তাহিন (8) বেতন কমিশন

 3.LDCE (সীমিত বিভাগীয় প্রতিযোগী পরীক্ষা) সকলকে আবেদন করার জন্য।

 4. ভারতীয় রেলওয়েন্ডারে ফাঁকা পদগুলি কা সররোধ করা এবং ফাঁকা পদগুলি পূরণ করা।

 5. ভারতীয় রেলওয়েতে ठेका श्रमिक / आउटसोर्सिंग को रोका जाने।

 6. গ্রুপ এ কোম্পানির তর্জ, গ্রুপ C (পূর্ব গ্রুপ D) এর জন্য সময়বদ্ধ পদোন্নতি করা।

 7. ভরতি শিক্ষার অগ্রগতি হওয়া যোগ্যতার মদ্দেনজার সরাসরি নিয়োগের জন্য প্রাথমিক স্তর 2 (GP₹ 1900) করা হয়েছে।

MACP স্কিমের অধীনে 8 বছরে একবার এবং ক্যারিয়ারে 4 (চার) বার আর্থিক অগ্রগতি (MACP) দেওয়া উচিত।

 9. PLB বোনাস ন্যূনতম মাসিক বেতনের ভিত্তিতে গণনা করা উচিত এবং ₹7000/- এর সীমা নয়।

 10. GIS বীমা কভারেজ ₹30,000/- থেকে বাড়িয়ে ₹15 লক্ষ করা উচিত।

 11. কর্মচারীদের জন্য আয়কর ছাড়ের সীমা ₹10 লক্ষে উন্নীত করা উচিত।


 12. সিনিয়র সুপারভাইজারদের জন্য গ্রুপ বি গেজেটেড পদে পদোন্নতির আরও সুযোগ নিশ্চিত করতে হবে।


 13. কিছু বিভাগ যেমন লোকো রানিং ইন্সপেক্টর, ট্রাফিক বিভাগ, চিকিৎসা বিভাগ বেতন কাঠামো আপগ্রেডেশন অন্তর্ভুক্ত করা উচিত.

 14. সমস্ত নন-গেজেটেড কর্মচারীদের নাইট ডিউটি ​​ভাতা দেওয়া উচিত, তাদের বেতন গ্রেড নির্বিশেষে।


 15. সমস্ত নিরাপত্তা বিভাগের কর্মচারীদের ঝুঁকি এবং কষ্ট ভাতা দেওয়া উচিত।


 16. ট্রেন ম্যানেজার, লোকো পাইলট ট্রেন ক্লার্ক এবং কারিগরের মতো বিভাগের জন্য পদোন্নতির সুযোগগুলি লেভেল 7 (গ্রেড পে ₹4600/-) এ উন্নীত করা উচিত।


 17. বার্ষিক কর্মক্ষমতা মূল্যায়ন প্রতিবেদন (এপিএআর) প্রস্তুত করার সময়, কর্মকর্তা এবং অধস্তন কর্মচারী উভয়ের কাছ থেকে বহু-উৎস প্রতিক্রিয়া বাস্তবায়ন করা উচিত।


 18. কর্মচারীদের জন্য 8-ঘন্টা ডিউটি ​​রোস্টার কার্যকর করতে হবে।


 19. সংশ্লিষ্ট বিভাগের মান এবং নিরাপত্তা প্রয়োজনীয়তা অনুযায়ী পদ সৃষ্টি করতে হবে।


 20. APAR-এ 'ভাল' গ্রেডকে MACPS-এর অধীনে আর্থিক অগ্রগতির জন্য যোগ্যতা হিসাবে বিবেচনা করা উচিত।


 21. প্রাক্তন-ক্যাডার পদ যথাযথভাবে ক্যাডার হতে হবে।


 22. যেখানে বাছাইয়ের মাধ্যমে পদোন্নতির বিধান আছে, সেখানে জ্যেষ্ঠতা-কাম-উপযুক্ততার ভিত্তিতে পদোন্নতির সুযোগ খোলা উচিত।


 23. সকল বিভাগে প্রধান O.S.  গ্রেড পে ₹ 4800/- করা উচিত, যেমনটি অ্যাকাউন্টস বিভাগের SSO-এর ক্ষেত্রে।


 24. বাবা-মা উভয়কেই পাসের রেকর্ডে অন্তর্ভুক্ত করতে হবে, যাতে বাবা-মা উভয়ই পাস এবং চিকিৎসা সুবিধা পান।


 25. প্রকৌশল বিভাগের ট্র্যাক রক্ষণাবেক্ষণকারী কর্মচারীদের জন্য বেতন স্তর-6 (GP-4200) প্রয়োগ করা উচিত।

No comments