Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পালকি করে রাজা এসে রথে টান দিতেই শুরু হলো ২৪৯ বছরের মহিষাদলের রথ

পালকি করে রাজা এসে রথে টান দিতেই শুরু হলো ২৪৯ বছরের মহিষাদলের রথ
 মহা ধুমধাম করেই ঐতিহ্যবাহী মহিষাদল রাজবাড়ির রথের রশিতে পড়ল টান। পুরনো রীতি মেনে পালকি চড়ে রাজা এসে কাচিতে টান দিতেই শুরু হলো রথযাত্রা। প্রায় ২৪৯ বছরের প্রাচীন এই…

 




পালকি করে রাজা এসে রথে টান দিতেই শুরু হলো ২৪৯ বছরের মহিষাদলের রথ


 মহা ধুমধাম করেই ঐতিহ্যবাহী মহিষাদল রাজবাড়ির রথের রশিতে পড়ল টান। পুরনো রীতি মেনে পালকি চড়ে রাজা এসে কাচিতে টান দিতেই শুরু হলো রথযাত্রা। প্রায় ২৪৯ বছরের প্রাচীন এই মহিষাদল রাজবাড়ির রথ। হাজার হাজার ভক্তের সমাগমে রথের রশিতে টান দিয়ে রথ পৌঁছে যায় মাসির বাড়িতে। মহিষাদলের রথের অন্যতম বৈশিষ্ট্য হল এই রথে প্রভু জগন্নাথ দেবের সাথে যান মহিষাদল রাজবাড়ির কুলদেবতা মদন গোপালজিঊ। শতাব্দী প্রাচীন এই রথ কে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা ছিল কড়া। কোনরকম আপৎকালীন পরিস্থিতি এড়াতে পূর্ব মেদিনীপুর জেলার পুলিশ সৌম্যদীপ ভট্টাচার্য নিজে দাঁড়িয়ে থেকে গোটা রথের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেন। পাশাপাশি এদিনের রথে উপস্থিত ছিলেন মহিষারল রাজ পরিবারের দুই সদস্য হরপ্রসাদ গর্গ, সূর্য প্রসাদ গর্গ, মহিষাদলের বিধায়ক তিলক চক্রবর্তী সহ অন্যান্যরা। হলদিয়া দ্বিতীয়তম বর্ষের রথযাত্রা শুরু হয় রায়রা চক হলদিয়া ইসকন মন্দির থেকে রথযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে দীপ্তি অনুষ্ঠানের মধ্য দিয়ে রথের রশ্মি টেনে সূচনা করেন হলদিয়া তমলুকের প্রাক্তন সাংসদ তথা। লক্ষণ চন্দ্র সেট উপস্থিত ছিলেন ডঃ শ্যামাপ্রসাদ মুখার্জী পোট ডেপুটি চেয়ারম্যান একে মেহেরা উপস্থিত ছিলেন হলদিয়া পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান দেবপ্রসাদ মন্ডল পরশুধাংশু মন্ডল উপস্থিত ছিলেন তাপসী মণ্ডল ছেলের অগণিত ইসকন অনুগামী বহু ভক্তগণ প্রায় তিন কিলোমিটার এই রথ টানা হয়ে হলদিয়া সাত বছরের দুর্গোৎসব মাঠে গন্ডিচা বাড়ি (মাসির) বাড়িতে জগন্নাথ বলরাম এবং সুভদ্রা রথে চড়ে রাজ ময়দানে সকল ভক্তদের দর্শনের জন্য উপস্থিত হয়। সুত্রে জানা যায় সাত দিন ধরে চলবে এই উৎসব নাম কীর্তন ভাগবত পাঠ গীতা মাহাত্ম্য এবং প্রত্যেকদিনই থাকবে। ভক্তদের জন্য প্রসাদ জানালেন লক্ষ্মী গোবিন্দ দাস এবং কমলাকান্ত দাস। সুতাহাটা একতা পরিষদের১০ ম বর্ষের রথযাত্রা।

 দশম বর্ষের রথযাত্রার বিশেষ আকর্ষণ মহিলা ঢাকি শতাধিক খোল করতাল এবং বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে রথযাত্রা প্রায় এক কিলোমিটার টানা হয়। হলদিয়া পৌরসভার ১৮ নম্বর ওয়ার্ড চকদ্বীপা পূর্বপল্লী গ্রামের রথ এবারে ২৯ তম বর্ষে পদার্পণ করেছে রথ কমিটির উদ্যোগে ১০ জন দুস্থ অসহায় এবং একজন ক্যান্সার রোগী কমোথেরাপি দেওয়ার জন্য অর্থ তুলে দিলেন। এছাড়াও যত ভক্তরা এসেছিলেন পুরুষ তাদের গেঞ্জি এবং মায়েদের উত্তরীয়  মেলা কমিটির পক্ষ থেকে বরণ করে নেওয়া হয়। কোভিড  পর বাতাসা দিয়ে  হরিলুট হয় না। প্রায় কুড়ি হাজার পিস চকলেট দিয়ে রথের উপর থেকে জানালেন রথ কমিটির সম্পাদক গৌতম বিশ্বাস এবং অতনু দাস। শিল্পাঞ্চল এলাকায় রথের নিরাপত্তা যাতে কোনো রকমে বিশৃঙ্খলা সৃষ্টি না হয় তার জন্য বিভিন্ন থানা এলাকায় পুলিশের ছিল একটা টহলদারি সিভিক পুলিশরা ছিল ভলান্টিয়ারের কাজে।

No comments