Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কলেজ পড়ুয়ার দল ঘুরে দেখল নন্দীগ্রামের বিস্তির্ণ মৎস্য ক্ষেত্র

তিন দিন ব্যাপী শিক্ষা সফরে হুগলী জেলার কলেজ পড়ুয়ার দল ঘুরে দেখল নন্দীগ্রামের বিস্তির্ণ মৎস্য ক্ষেত্র
রাজা পিয়ারী মোহন কলেজ, উত্তরপাড়া, হুগলী জেলা থেকে অধ্যাপিকা সহ প্রানী বিদ্যা পাঠরত ছাত্র ছাত্রীদের দল নন্দীগ্রাম এক নম্বর ব্লকের …

 



তিন দিন ব্যাপী শিক্ষা সফরে হুগলী জেলার কলেজ পড়ুয়ার দল ঘুরে দেখল নন্দীগ্রামের বিস্তির্ণ মৎস্য ক্ষেত্র


রাজা পিয়ারী মোহন কলেজ, উত্তরপাড়া, হুগলী জেলা থেকে অধ্যাপিকা সহ প্রানী বিদ্যা পাঠরত ছাত্র ছাত্রীদের দল নন্দীগ্রাম এক নম্বর ব্লকের মাছ চাষ ও মাছ আহরনের ক্ষেত্র গুলি ঘুরে দেখতে তিন দিনের শিক্ষা মূলক ভ্রমনে এসেছে।

ব্লকের মৎস্য চাষ সম্প্রসারণ আধিকারিক সুমন কুমার সাহু এলাকার মৎস্য ক্ষেত্রের সামগ্রীক বিষয়ে অবগত করান এবং বিভিন্ন ফার্ম ঘুরিয়ে দেখান। একি সাথে তিন দিনের এই কর্মসূচীতে ৫ই জুলাই শুক্রবার কেন্দেমারী মৎস্য অবতরন কেন্দ্রে ভারতীয় উপকুল রক্ষী বাহিনীর সহ এলাকার মৎস্যজীবীদের নিয়ে একটি মতবিনিময় সভার আয়োজন করা হয়। এই সভায় ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ডেপুটি কমাণ্ডান্ট প্রসুন তিওয়ারী উপস্থিত ছিলেন। নন্দীগ্রাম ব্লকের মৎস্য চাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু বলেন, সরকারী প্রকল্পএর বিস্তারিত আলোচনা সহ মাছ চাষ ও মাছ আহরনের সামগ্রিক বিষয়ে সম্যক ধারনা দেওয়া হয়েছে যা প্রকল্প রূপায়নে সহায়ক হবে।  

অধ্যাপিকা আরাধনা চৌধুরী জানান, নন্দীগ্রাম বিস্তির্ন এলাকার মৎস্য ক্ষেত্রের বিভিন্ন বিষয়ে সম্পর্কে আগেই জেনে ছিলেন তাই ছাত্র ছাত্রীদের পাঠ পর্যায় হাতে কলমে শেখানোর জন্য এসেছেন। এই শিক্ষা মূলক ভ্রমনে নন্দীগ্রাম এক ব্লক মৎস্য বিভাগ সম্পূর্ন সহযোগিতা করেছেন ।

ছাত্র ছাত্রীদের দল একদিকে যেমন  নোনাজলে ভেনামী চিংড়ি চাষের বিভিন্ন বিষয়ে শিখল তেমনি নৌকো-মৎস্যজীবিরা কিভাবে নদী সমুদ্রে মাছ ধরে সে বিষয়ে জানল।  অর্পিতা দাস , অয়ন হাজরা , বর্ষা নিয়োগী , সুভম ব্যানার্জী  সহ কলেজের ছাত্র ছাত্রিরা  জানান তারা নন্দীগ্রামে এই ফিল্ড ট্রিপে এসে মাছ চাষ সহ মৎস্য কর্মকান্ডে কর্মসংস্থানের দিকটি জেনে অনেক উৎসাহীত হয়েছে।

নন্দীগ্রাম থানা মৎস্যজীবী সমবায় সোসাইটির চেয়ারমান কাদের আলি বক্স বলেন আমরা একটি মাছ ধরার নৌকোয় ছাত্রি ছাত্রিদের মাছ ধরা সহ বিভিন্ন বিষয়ে ঘুরিয়ে দেখার ব্যবস্থা করে দিয়েছে, এমন উদ্যোগকে সাধু-বাদ জানাই, এবং একি এমন কর্মসূচীতে মৎস্যজীবীদের উৎসাহীত করার জন্য নন্দীগ্রাম ব্লকের মৎস্য আধিকারিক সুমন বাবুকে ধন্যবাদ জ্ঞাপন করি” ।

No comments