Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সরকারি জায়গায় দখল হকারদের ব্যবসার ছবি, তথ্য ১০ দিনের মধ্যে পোর্টালে তুলে দেওয়ার নির্দেশ

সরকারি জায়গায় দখল হকারদের ব্যবসার ছবি, তথ্য ১০ দিনের মধ্যে পোর্টালে তুলে দেওয়ার নির্দেশ
সরকারি জায়গা দখলমুক্ত করতে নির্দেশিকা দিয়েছেন মুখ্যমন্ত্রী। মূলত শহর এলাকাগুলিকে টার্গেট করে নির্দেশিকা দিয়েছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। আ…

 



সরকারি জায়গায় দখল হকারদের ব্যবসার ছবি, তথ্য ১০ দিনের মধ্যে পোর্টালে তুলে দেওয়ার নির্দেশ


সরকারি জায়গা দখলমুক্ত করতে নির্দেশিকা দিয়েছেন মুখ্যমন্ত্রী। মূলত শহর এলাকাগুলিকে টার্গেট করে নির্দেশিকা দিয়েছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। আর সেইমতো উদ্যোগী হয়েছে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর। সোমবার একটি ভিডিও কনফারেন্স থেকে পুর আধিকারিকদের একগুচ্ছ দায়িত্ব দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, আগামী সাত থেকে দশ দিনের মধ্যে হকারদের সমস্ত তথ্য সরকারি ওয়েবসাইটে আপলোড করতে হবে।

সাধারণ মানুষের সমস্যার দ্রুত সমাধানের উপর সবসময় বিশেষ জোর দিয়ে থাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই প্রশাসনিক বৈঠক করে তিনি একাধিক উদ্যোগের কথা ঘোষণা করেছেন। সরকারি জায়গা বা ফুটপাত বেদখল এবং হকারদের বেআইনি দোকানপাট নিয়ে মুখ্যমন্ত্রী তাঁর ক্ষোভ গোপন করেননি। এই সংক্রান্ত এক বৈঠক থেকে একাধিক নির্দেশিকাও দিয়েছিলেন মমতা। তারপর সংশ্লিষ্ট দপ্তর উপযুক্ত পদক্ষেপও শুরু করেছে। বিভিন্ন পুরসভা বা গ্রামীণ এলাকায় সরকারি জায়গা দখল করে গড়ে-ওঠা নির্মাণ ভেঙে ফেলারও কাজ শুরু হয়ে গিয়েছে। চলছে বুলডোজারও! আর এই পরিস্থিতিতেই রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তরের তরফে শহরের হকারদের নথি সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার রাজ্যের সমস্ত পুরসভা নিয়ে ভিডিও কনফারেন্স করে পুর ও নগরোন্নয়ন দপ্তর। সেখানে রাজ্যে সমস্ত পুরসভাকে একাধিক নির্দেশিকা দিয়েছেন কর্তারা। দপ্তর সূত্রের খবর, নির্দেশিকায় বলা হয়েছে পুর এলাকায় হকারদের বেদখল করা সরকারি জায়গার তথ্য আগামী সাত থেকে দশ দিনের মধ্যে পাঠাতে হবে। শুধু তথ্যই নয়, লোকেশনসহ হকারদের ডিটেলস পোর্টালে আপলোড করতে হবে। এখনই সরকারি জায়গায় থাকা হকারদের উচ্ছেদ করা যাবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। এনিয়ে বারাসতের চেয়ারম্যান পরিষদের সদস্য অরুণ ভৌমিক বলেন, হকারদের নথি সাত থেকে দশ দিনের মধ্যে আপলোড করতে বলা হয়েছে। বারাসত পুর এলাকায় ১৮টি রাস্তায় সরকারি জায়গা দখল করে হকাররা রয়েছেন। আমরা সেই তথ্য আপলোড করার কাজ শুরু করে দিয়েছি। শুধু ছবি নয়, কেমন কাজ হচ্ছে সেই বিষয়ে ভিডিও আপলোড করতে বলা হয়েছে। দপ্তরের নির্দেশমতো উপযুক্ত ব্যবস্থা করা হবে। আশা করছি, মুখ্যমন্ত্রীর নির্দেশমতো শহর আবার নতুন করে সেজে উঠবে। অন্যদিকে, মধ্যমগ্রাম পুরসভার চেয়ারম্যান নিমাই ঘোষ বলেন, মুখ্যমন্ত্রী ও পুর দপ্তরের নির্দেশ পুরোপুরি পালন করছি আমরা। কাজটি শুরুও হয়ে গিয়েছে। এদিকে, অশোকনগর পুরসভার চেয়ারম্যান প্রবোধ সরকার বলেন, হকারদের পুনর্বাসন দেওয়ার কথাও মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন। সেইমতো পুর ও নগরোন্নয়ন দপ্তর একটি ভিডিও কনফারেন্স করেছে। সেখানে বেশ কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে। আমাদের কর্মীরা তার কাজ শুরুও করে দিয়েছেন। নির্দেশ দ্রুতই বাস্তবায়িত হবে। 

No comments