Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

১২৫তম নজরুল জন্মজয়ন্তী উৎসব কলকাতায়

বারাসাত নজরুল চর্চা কেন্দ্রের ১২৫তম নজরুল জন্মজয়ন্তী উৎসব কলকাতায় অনুষ্ঠিত 

সৈয়দ খায়রুল আলম,আন্তর্জাতিক ডেস্কঃকলকাতার কলেজ স্ট্রীট পাড়ার ইউনিভার্সিটি ইন্সটিটিউট হলে বারাসাত নজরুল চর্চা কেন্দ্রের উদ্যোগে নজরুল জন্মজয়ন্তী পালিত হয়। …

 





বারাসাত নজরুল চর্চা কেন্দ্রের ১২৫তম নজরুল জন্মজয়ন্তী উৎসব কলকাতায় অনুষ্ঠিত 



সৈয়দ খায়রুল আলম,আন্তর্জাতিক ডেস্কঃকলকাতার কলেজ স্ট্রীট পাড়ার ইউনিভার্সিটি ইন্সটিটিউট হলে বারাসাত নজরুল চর্চা কেন্দ্রের উদ্যোগে নজরুল জন্মজয়ন্তী পালিত হয়। কাজী নজরুলের ১২৫তম জন্মজয়ন্তী অনুষ্ঠান সর্বাঙ্গ সুন্দর গীতি আলেখ্যের মাধ্যমে এই জন্মজয়ন্তী পালিত হয়। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন দেবযানী চট্টোপাধ্যায় নজরুল চর্চা কেন্দ্রের সংস্কৃতি বিভাগের সম্পাদক। সভায় প্রারম্ভিক সভাপতির ভাষণ দেন অধ্যক্ষ শেখ কামালউদ্দিন। শেখ কামালউদ্দিন নজরুল চর্চাকেন্দ্রের সভাপতি, সাধারণ সম্পাদক  নজরুল চর্চা কেন্দ্রের সাজাহান মণ্ডল, বাংলাদেশের মানবিক সমাজকর্মী ও সাংবাদিক কবি সৈয়দ খায়রুল আলম জানান আমার কলকাতার জীবনে দেখা নজরুল জন্ম জয়ন্তীর মধ্যে এটি একটি শ্রেষ্ঠতম আয়োজন।

সভাটি সুচারুভাবে পরিচালনা করেন অধ্যাপক নিরুপম আচার্য।

কাজী নজরুলের ১২৫তম জন্মজয়ন্তীতে ১২৫ জন কলাকুশলী এই সভায় যোগদান করার কথা থাকলেও মঞ্চে উপস্থিত ছিলেন ১৫৬ জন শিল্পী। ১৫৬ জনেরই পরণে ছিল একই ধরনের কাপড়ের পোষাক। যা সবার চোখ জুড়িয়ে যায়। এই কলাকুশলীরা কখনো গান, কখনো আবৃত্তি, কখনো নজরুলের গদ্য পাঠ করে শোনায়, শ্রোতারা তিন ঘন্টা ধরে মন্ত্রমুগ্ধের মতো অনুষ্ঠানটি উপভোগ করেন। এই অভিনব পরিকল্পনার জন্য ড. কামালউদ্দিনকে বিশেষভাবে ধন্যবাদ জানান উপস্থিত অতিথি ও দর্শক শ্রোতা। ১২৫তম জন্মজয়ন্তী সম্পর্কে সভাপতি শেখ কামালকে অনুষ্ঠান আয়োজন বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, পরিকল্পনা করা হয়েছিল গতবছর থেকেই,দীর্ঘদিন ধরে পরিকল্পনা ছিল মৌলালী যুব কেন্দ্রে নজরুল জয়ন্তী অনুষ্ঠানে যে, দু'হাজার চব্বিশে কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকীতে ১২৫জন শিল্পীকে নিয়ে সমবেতভাবে করা হবে। তারই সফল রূপায়ণ হল গত ছাব্বিশে মে ঝড়-বৃষ্টিস্নাত ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে। তবে দেবযানী চট্টোপাধ্যায়ের ভাষ্যরচনা ও পরিচালনায় নজরুল চর্চা কেন্দ্রের এই সমবেত 'গাহি সাম্যের গান' অনুষ্ঠানে শেষ পর্যন্ত অংশগ্রহণ করেন ১৫৬জন শিল্পী। অনুষ্ঠানের শুরুতে কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে মাল্যদান করেন নজরুল চর্চা কেন্দ্রের সভাপতি ও সম্পাদক যথাক্রমে অধ্যক্ষ ড. শেখ কামাল উদ্দীন ও শিক্ষক শাহজাহান মণ্ডল। সমবেত দর্শকমণ্ডলী ও শিল্পীদের স্বাগত জানান শাহজাহান মণ্ডল। নজরুল চর্চা কেন্দ্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে ও আগামী দিনের কর্মসূচি ব্যক্ত করেন ড. শেখ কামাল উদ্দীন। উত্তরীয়, মানপত্র দিয়ে 'নজরুল স্মারক সম্মাননা' প্রদান করা হয় কথাসাহিত্যিক প্রসেনজিৎ পোদ্দারকে। তারপর শুরু হয় পশ্চিমবঙ্গসহ আসাম, ছত্রিশগড়, মোম্বাইয়ের শিল্পীদের সমবেত অনুষ্ঠান 'গাহি সাম্যের গান।' অনুষ্ঠানে ১৬টি নজরুলগীতি, ৩৮টি কবিতা, ৮টি গান ও কবিতার সঙ্গে নৃত্য পরিবেশিত হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন ড. নিরুপম আচার্য। বিশিষ্টদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন 'নতুন গতি' ও 'মাসান্তিক'-এর সম্পাদক এমদাদুল হক নূর, শিশু সাহিত্যিক আব্দুল করিম, নজরুলগীতির হিন্দি অনুবাদক সদানন্দ বিশ্বাস, বিশিষ্ট মানবিক সমাজকর্মী ডা দিপ্তী রায়,  বাংলাদেশের দু'জন সাহিত্য-সংগঠক ও মানবিক সমাজকর্মী সৈয়দ খায়রুল আলম,ছিদ্দিকুর রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


বাংলাদেশের পক্ষ থেকে বারাসাত নজরুল চর্চা কেন্দ্রের সভাপতি অধ্যক্ষ ড. শেখ কামাল উদ্দীন ও শিক্ষক শাহজাহান মণ্ডল ও অনুষ্ঠানটির পরিচালক নজরুল চর্চা কেন্দ্রের সংস্কৃতি বিভাগের সম্পাদক দেবযানী চট্টোপাধ্যায়কে বাংলাদেশের পাচারের শিকার মানব উদ্ধার ও শিশু সুরক্ষা সংস্থার চেয়ারম্যান সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি সৈয়দ খায়রুল আলম শিল্পীদের স্বাগত জানিয়ে বারসাত নজরুল চর্চা কেন্দ্রের সবাই কে বাংলাদেশে আমন্ত্রণ জানিয়ে শেখ কামাল উদ্দীন কে সন্মাননা স্মারক এবং সংস্কৃতি বিভাগের সম্পাদক দেবযানী চট্টোপাধ্যায়কে উত্তরীয় পরিয়ে সম্মাননা' প্রদান করেন। অনুষ্ঠানে বাংলাদেশের মানবিক সমাজকর্মী কবি সৈয়দ খায়রুল আলমকে আমন্ত্রণ জানানোর জন্য সংগঠনের সভাপতি শেখ কামালউদ্দিন ও সমাজকর্মী শিল্পী ডা দিপ্তী রায় কে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হলে বারাসাত নজরুল চর্চা কেন্দ্র আমন্ত্রণ গ্রহণ করেন। 


নজরুল চর্চা কেন্দ্রের সভাপতি আরও জানান যে, এবছর ২৪ মে শ্রীচৈতন্য মহাবিদ্যালয়ে উক্ত মহাবিদ্যালয় ও আদর্শ কলেজ অফ এডুকেশনের সঙ্গে যৌথভাবে একটি আন্তর্জাতিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখানে মুখ্য বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের 'মানারত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি'র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আব্দুস সাবুর খান। কাজী নজরুল ইসলামের জীবন ও সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা করেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মীর রেজাউল করিম ও সাহিত্যিক বিনোদ ঘোষাল। সেমিনারে সভাপতিত্ব করেন পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহিনীমোহন সরদার। সম্মেলন উদ্বোধন ও কাজী নজরুল ইসলামের আবক্ষ মূর্তির আবরণ উন্মোচন করেন বিধায়ক ও উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের সভাধিপতি নারায়ণ গোস্বামী। সেমিনার স্বাগত ভাষণ দেন শ্রীচৈতন্য মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. সুব্রত চ্যাটার্জী। ধন্যবাদ জ্ঞাপন করেন আদর্শ কলেজ অফ এডুকেশনের ডিরেক্টর হাফেজ মোঃ আবু তাহের। উপস্থিত ছিলেন অধ্যক্ষ ড. শেখ কামাল উদ্দীন, শিক্ষক শাহজাহান মণ্ডল, অধ্যাপক ড. প্রসেনজিৎ মহাপাত্র, অধ্যাপক ড. পিয়ালি দে মৈত্র, অধ্যক্ষ ড. স্বাগতা দাস মোহান্ত, অধ্যাপক ড. সোমা ভদ্র প্রমুখ।

No comments