Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কাজী নজরুলের জন্মবার্ষিকীতে বাংলাদেশ থেকে সম্মাননা পেলেন গাছ কাকু চন্দ্রনাথ বসু

কাজী নজরুলের জন্মবার্ষিকীতে বাংলাদেশ থেকে সম্মাননা পেলেন গাছ কাকু চন্দ্রনাথ বসু 

সৈয়দ খায়রুল আলম, আন্তর্জাতিক ডেস্কঃকাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে কুহেলীকার নজরুল প্রেমী সাহিত্য সাংস্কৃতিক উৎসবে পরিবেশে সুরক্ষায় গা…

 




কাজী নজরুলের জন্মবার্ষিকীতে বাংলাদেশ থেকে সম্মাননা পেলেন গাছ কাকু চন্দ্রনাথ বসু 



সৈয়দ খায়রুল আলম, আন্তর্জাতিক ডেস্কঃকাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে কুহেলীকার নজরুল প্রেমী সাহিত্য সাংস্কৃতিক উৎসবে পরিবেশে সুরক্ষায় গাছ লাগিয়ে ও বিতরণ করে বিশেষ অবদান রাখায় জনসেবা দিবসে বাংলাদেশের মানবিক সংগঠন পাচারের শিকার মানব উদ্ধার ও শিশু সুরক্ষা সংস্থার পক্ষ থেকে বিশেষ সন্মানে সম্মাননা পেলেন সবার প্রিয় গাছ কাকু কবি চন্দ্রনাথ বসু।

 গত ২৩ জুন ভারতের হাওড়া জেলার বাগনান টেঁপুর নবাসন অনন্তরাম উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে হলরুমে আন্তর্জাতিক কবি সম্মেলনে বাংলাদেশ থেকে আগত অতিথি বিশিষ্ট সমাজসেবী পাচারের শিকার মানব উদ্ধার ও শিশু সুরক্ষা সংস্থার চেয়ারম্যান সৈয়দ খায়রুল আলম মহাশয় ভারতে পরিবেশ নিয়ে সচেতনতায় কাজ করার জন্য এই সম্মান প্রদান করেন (গাছ কাকু ) চন্দ্রনাথ বসু মহাশয়কে। কুহেলিকার সভাপতি বিশিষ্ট কবি ও সাংবাদিক বরুন চক্রবর্তী বলেন আমরা গর্বিত যে পরিবেশ নিয়ে কাজ করার জন্য চন্দ্রনাথ বসু কে উপযুক্ত সম্মান বাংলাদেশ থেকে তুলে দেওয়ায়। অনুষ্ঠানে দেশ বিদেশের শতাধিক কবি সাহিত্যিকদের উপস্থিতিতে এই সম্মান তার হাতে প্রদান করা হয়। এ সমায়ে উপস্থিত ছিলেন হাওড়া জেলার বন ও ভূমির কর্মাধ্যক্ষ মানস কুমার বসু, হাওড়া জেলা পরিষদের সদ্যস্যা মিনাক্ষী হাজরা,নজরুল গবেষক ড. দীপা দাস, বিশিষ্ট প্রবীন কবি অভিযান বন্দোপাধ্যায়, বাংলাদেশের মানবিক সমাজকর্মী সৈয়দ খায়রুল আলম, হায়াতুর রহমান হাবিব প্রমুখ। 

অনুষ্টানের সভাপতিত্ব করেন দুই বাংলার জনপ্রিয় কবি বরুন চক্রবর্তী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নজরুল গবেষক ড. দীপা দাস, কবি শিবশঙ্কর বক্সি,প্রধান শিক্ষক সূর্য্য শেখর দাস, কবি ও নাট্যকার সত্যকাম বাগচী,সৈয়দ খায়রুল আলম,কবি সুস্মিতা চট্টোপাধ্যায়, নজরুল ইসলামের জীবনী নিয়ে বিশদভাবে আলোচনা করেন।

অনুষ্টানে কবিতা পাঠ করেন অর্পিতা বন্দোপাধ্যায়, কবি রঞ্জনা কর্মকার, কবি শিবশঙ্কর বক্সি, সুস্মিতা চট্টোপাধ্যায়, প্রসূন মিত্র, বাবলু চট্টোপাধ্যায়, সৈকত খাঁড়া চিত্রক প্রামানিক,গ্ৰাম পঞ্চায়েতের সদস্যা ঝিন্দন প্রধান ও শাস্বতী দত্ত,সাবিনা সৈয়দ, প্রসূন মিত্র, আকাশ পাইন, বাংলাদেশ থেকে সৈয়দ খায়রুল আলম, সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের গৌরী নন্দী, পরদেশী সিদ্দিকী, উমা সিনহা, নজরুল নৃত্য পরিচালনায় সহাায়তা করেন হাওড়া জেলা পরিষদের সদস্যা মিনাক্ষী হাজরা।

কবিতা পাঠে নজরুল স্মৃতি রৌপ্য কলম সম্মান প্রদান করা হয় মলয় দত্ত ,রাখী দত্ত ও শান্তনু করাতি মহাশয় কে।

সেরা কৃষক সম্মান প্রদান করা হয় অমর কুমার দাস মহাশয় কে।

উদ্ধোধনী সংগীত পরিবেশন করেন সারা বাংলার খ্যাতি সম্পন্ন সঙ্গীত শিল্পী সমীর কুমার পাল মহাশয়।

জি বাংলার শিল্পী শ্রেয়া দাস সুন্দর বক্তব্য সবাই কে অনুপ্রাণিত করে। 


সারা বাংলায় সারা বছর জুড়ে বৃক্ষরোপণ কর্মসূচি ও চারা গাছ দত্তক দেওয়া হবে পৃথিবী কে বাঁচাতে।

সমগ্র অনুষ্ঠানে অতিথি ও কবি গন কে বরণ করতে সাহায্য করেন ঝিন্দন প্রধান, শাস্বতী দত্ত, পৌলভী মিশ্র, মৈনুদ্দিন বেগ ও আজিজুল বেগ, বাবলু চট্টোপাধ্যায়। জাতীয় সঙ্গীত পরিবেশন করার পর অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন সম্পাদক চন্দ্রনাথ বসু। সমগ্ৰ অনুষ্ঠান টি সুন্দর ভাবে সঞ্চালনা করেন সাহিত্যিক হেমন্ত রায়।

সারা বছর জুড়ে গাছ দত্তক দেওয়া হলেও অনুষ।ঠানে এগারো টি গাছ দত্তক দেওয়া হয়। সম্পাদক চন্দ্রনাথ বসু বলেন আজ থেকে কুহেলিকার পথ চলা শুরু এবাবেই চলতে থাকবে।

No comments