Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

Haldia ISKCON Snan Yatra: পুরীর জগন্নাথ দেবের স্নানযাত্রার অনুকরণে হলদিয়া ইসকন মন্দিরে পালিত হবে স্নানযাত্রা উৎসব

পুরীর জগন্নাথ দেবের স্নানযাত্রার অনুকরণে হলদিয়া ইসকন মন্দিরে পালিত হবে স্নানযাত্রা উৎসব সর্ব ধর্মের মিলনস্থল আমাদের ভারতবর্ষ। আর ভারতবর্ষের প্রতিটি প্রান্তেই রয়েছে বিভিন্ন ধার্মিক আচার-অনুষ্ঠান, যেগুলি হয়ত অনেকেরই অজানা। হলদিয…

 


পুরীর জগন্নাথ দেবের স্নানযাত্রার অনুকরণে হলদিয়া ইসকন মন্দিরে পালিত হবে স্নানযাত্রা উৎসব 

সর্ব ধর্মের মিলনস্থল আমাদের ভারতবর্ষ। আর ভারতবর্ষের প্রতিটি প্রান্তেই রয়েছে বিভিন্ন ধার্মিক আচার-অনুষ্ঠান, যেগুলি হয়ত অনেকেরই অজানা। হলদিয়া রাধা পার্থ সারথী মন্দিরে ইনচার্জ লক্ষ্মী গোবিন্দ দাস হলদিয়া বন্দর ডিজিটাল অনলাইনে জানালেন এই বছর আগামি শনিবার ২২ জুন ২০২৪ পালিত হবে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার স্নানযাত্রা। স্নানপূর্ণিমাকে পূর্ণিমা তিথি পড়বে ২১ জুন সকাল ৬টা ৫০ মিনিটে এবং পূর্ণিমা তিথির অবসান হবে ২২ জুন সকাল ৬টা ৩৩ মিনিটে। উদয়া তিথির হিসেবে স্নানযাত্রা পালিত হবে ২২ জুন। দিবা ৮:৪৫ গতে অম্বুবাচী শুরু হবে। পুরীর মন্দিরের আদলেই নিয়ম-নীতি মেনেই হলদিয়া ইসকন মন্দিরে পালিত হবে স্নানযাত্রা। তিনি আরও বলেন স্নানযাত্রা উপলক্ষ্যে এই সময় অসংখ্য ভক্ত পুরীর মন্দিরে দর্শনে যান। স্কন্দ পুরাণ অনুসারে পুরীর জগন্নাথ মন্দিরে জগন্নাথ দেবের বিগ্রহ প্রতিষ্ঠার পরেই প্রথম বার রাজা ইন্দ্রদ্যুম্ন এই অনুষ্ঠানের আয়োজন করেন। স্নানযাত্রার আগের দিন জগন্নাথ, বলভদ্র বা বলরাম ও সুভদ্রার বিগ্রহের একটি বিশাল শোভাযাত্রা মন্দিরের গর্ভগৃহ থেকে বার করে স্নানবেদীতে এনে রাখা হয়। এছাড়া তাঁদের সঙ্গে থাকে সুদর্শন চক্র। মদনমোহনের ভক্তেরা এই সময় জগন্নাথ দেবকে দর্শন করতে আসেন।

সূত্রে জানা যায়, স্নানযাত্রার দিন সকালে পুরীর জগন্নাথ মন্দিরের উত্তর দিকের কূপ থেকে জল আনা হয়। তারপর মন্ত্রোচ্চারণের মাধ্যমে সেই জলের শুদ্ধিকরণ করেন সেবাইতরা। ১০৮টি কলসি জল ঢেলে বিগ্রহগুলিকে স্নান করানো হয়। সাথে চলে বৈদিক মন্ত্র উচ্চারণ, কীর্তন, শঙ্খ ধ্বনি। স্নানের পর ১০৮টি তুলসী পাতা জগন্নাথদেবের চরণে দেওয়া হয়। এরপর জগন্নাথদেব ও বলরামকে গজবেশে এবং সুভদ্রা দেবীকে পদ্ম বেশে সজ্জিত করে তোলা হয়।এরপর তিনমূর্তির মধ্যে সামনে গোলাপ ফুল এবং ৫ রকমের ফল উৎসর্গ করা হয়। এই স্নানযাত্রা অনুষ্ঠান সম্পন্ন হওয়ার পর পূর্ণিমা থেকে আষাঢ় মাসের অমাবস্যা পর্যন্ত ১৫ দিন ভগবানকে সকল দর্শনার্থীদের থেকে দূরে রাখা হয়। এই সময় মন্দিরের ভিতরে ভগবানের পূজার্চনা চলে। ১৬তম দিন অর্থাৎ রথযাত্রার দিন জগন্নাথদেবকে সাজিয়ে সকল ভক্তের সামনে দিয়ে গুন্ডিচা মন্দিরে মাসির বাড়ি রথে করে নিয়ে যাওয়া হয়।

কথিত আছে, স্নানযাত্রার পরের ১৫ দিন জগন্নাথ দেবের প্রবল জ্বর হয়। এটি অনসর পর্যায় নামে পরিচিত। এই সময় ভগবান আয়ুর্বেদিক পাঁচন গ্রহন করে একপক্ষ কালের মধ্যে সুস্থ হন। সেইজন্য এই সময় জগন্নাথ, বলরাম এবং সুভদ্রাকে পটচিত্রের মাধ্যমে প্রদর্শন করানো হয় এবং জগন্নাথ বলরাম সুভদ্রা রতন বেদী নামক একটি বিশেষ জায়গায় স্থাপন করা হয়। হলদিয়া ইসকন মন্দিরে এবারের রথযাত্রার নতুনত্ব ছোঁয়া থাকছে জানালেন হলদিয়া ইসকন রাধা পার্থ সারথি মন্দিরে ম্যানেজার লক্ষ্মী গোবিন্দ দাস।

No comments