Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রয়াত শিক্ষক তুষার কান্তি সামন্ত মহাশয়ের স্মরন সভা

প্রয়াত শিক্ষক তুষার কান্তি সামন্ত মহাশয়ের স্মরন সভাপ্রাক্তন সহশিক্ষক জনদরদী তুষার কান্তি সামন্ত মহোদয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক শিক্ষাকর্মী ছাত্র-ছাত্রী এবং চকদ্বীপা উদ্বোধন পরিবার ও গ্রামের  শুভান্নুধ্যায়ী বৃন্দের উদ্যোগে …

 


প্রয়াত শিক্ষক তুষার কান্তি সামন্ত মহাশয়ের স্মরন সভা

প্রাক্তন সহশিক্ষক জনদরদী তুষার কান্তি সামন্ত মহোদয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক শিক্ষাকর্মী ছাত্র-ছাত্রী এবং চকদ্বীপা উদ্বোধন পরিবার ও গ্রামের  শুভান্নুধ্যায়ী বৃন্দের উদ্যোগে স্মরণসভা অনুষ্ঠিত হয়।

আজ ১৬ই জুন রবিবার বিশ্ব বাবা দিবস এই দিবসে বিশেষ উপলক্ষ্য যা আমাদের জীবনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী অবিশ্বাস্য পুরুষদের সম্মান ও উদযাপন করার জন্য। পরিবারগুলিকে একত্রিত করে তারা হলেন বাবা দাদা সব বাবা-মা পিতা ব্যক্তিত্বই হোক না কেন এই দিনটি তাদের ভালোবাসা সমর্থন এবং স্বীকৃতি দেওয়ার জন্য আজকের এই দিন।

"পিতা স্বর্গ, পিতা ধর্ম, পিতাহি পরমং তপ।

পিতোরি প্রিতিমা পন্নে প্রিয়ন্তে সর্বদেবতা।। 

মাতা জননী ধরিত্রী দয়াদ্র হৃদয়া সতী।

দেবীভ্যো রমণী শ্রেষ্ঠা নিদ্দোশা সর্ব দুঃখ হারা।।"

বিশেষ সূত্রে জানা যায়,প্রয়াত  হলদিয়ার চকদ্বীপা হাইস্কুলের প্রাক্তন শিক্ষক তুষারকান্তি সামন্ত। গত ২৭ এপ্রিল রাত ১১-৫০ মিনিটে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। কয়েকদিন আগে তিনি ব্রজলালচক হাইরোডে মোটর বাইকের ধাক্কায় পড়ে গিয়ে মাথায় গুরুতর চোট পান। পরে তাঁকে কলকাতায় অ্যাপলো হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাঁর ব্রেন অপারেশন সহ আরও একটি অপারেশন হয়। যমে- ডাক্তারের টানাটানির পর তাঁর মৃত্যু হয়।

প্রয়াত হয়েছিলেন চকদ্বীপা  হাই স্কুলের সহ শিক্ষক তুষার বাবু পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়া পৌরসভার ১৮ নম্বর ওয়ার্ডে চকদ্বীপা হাই স্কুল অবস্থিত এই স্কুলের সহ শিক্ষক ছিলেন তুষার কান্তি সামন্ত। 

যিনি কর্মজীবনে বিদ্যালয়ের জীববিজ্ঞানের বিক্ষনাগার (ল্যাবরেটরি) কে এক জীবন্ত বিক্ষনাগার রূপে গড়ে তুলে ছিলেন। প্রতিবছর বাগদেবীর আরাধনার সময় বিজ্ঞানের মডেল প্রস্তুত ও প্রদর্শণী, বিভিন্ন প্রকার ফুলের চাষ, বিরল প্রজাতির জীবের সংগ্রহশালা, বিজ্ঞান বিষয়ক আলোচনা সভা- সেই সময়কার শুধু ছাত্র-ছাত্রী নয়, এলাকাবাসী, প্রাক্তনী সবারমধ্যে ছিল এক উৎসাহজনক উদ্দীপনামূলক ও এক আনন্দ সৃষ্টি কারি উৎসবের মত। তাঁরই উদ্যোগে বিদ্যালয়ের কক্ষ গুলি সুসজ্জিত হয়ে উঠে বিভিন্ন মনীষীর কর্ম ক্রিয়া পটচিত্রের মাধ্যমে।বিদ্যালয়কে একমাত্র ধ্যান জ্ঞান করে যিনি বাড়ির কাছে চাকরির সুযোগ অবহেলায় ত্যাগ করে চকদ্বীপা গ্রামে স্থায়ীভাবে বসবাস করেছিলেন।

শেষ জীবনে পরমহংসদেব শ্রী শ্রী রামকৃষ্ণের দীক্ষায় দীক্ষিত হয়ে 'চকদ্বীপা হাইস্কুল উদ্বোধন পরিবার' গড়ে তোলেন। চকদ্বীপা হাই স্কুলের সকল শিক্ষক শিক্ষিকা শিক্ষাকর্মী, ছাত্র-ছাত্রী এই মহান, আদর্শ প্রাক্তণ শিক্ষকের প্রয়াণে গভীরভাবে শোকাচ্ছন্ন হয়। এই শোকাচ্ছন্ন পরিবারের পক্ষ থেকে উনার বিদেহী আত্মার চির শান্তির প্রার্থনা এবং  চকদ্বীপা উদ্বোধন পরিবারের তরফ থেকে স্মরণ সভা এবং উনার কর্মজীবনের বিভিন্ন দিক আলোকপাত হয়। চকদ্বীপা গ্রামবাসী স্কুলের বর্তমান প্রাক্তন ছাত্র-ছাত্রী এলাকার শুভান্নুধ্যায়ী এবং উদ্বোধন পরিবারের তরফ থেকে স্মরণ অনুষ্ঠানে বর্তমান শিক্ষাবর্ষে স্কুলের কৃতি ছাত্র-ছাত্রীদের সম্বর্ধনা দেওয়া হয়।


No comments