Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

১০৬ জন রেশন ডিলার নিয়োগের বিজ্ঞপ্তি, আবেদনকারী পেতে মাইকিং

১০৬ জন রেশন ডিলার নিয়োগের বিজ্ঞপ্তি, আবেদনকারী পেতে মাইকিং
 পূর্ব মেদিনীপুর জেলায় আরও ১০৬ জন রেশন ডিলার নিয়োগের বিজ্ঞপ্তি দিল খাদ্যদপ্তর। জেলায় মোট ৩২৭টি জায়গায় ডিলার নেই। ধাপে ধাপে ডিলারশিপ দেওয়ার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হলেও পর্যাপ…

 




১০৬ জন রেশন ডিলার নিয়োগের বিজ্ঞপ্তি, আবেদনকারী পেতে মাইকিং


 পূর্ব মেদিনীপুর জেলায় আরও ১০৬ জন রেশন ডিলার নিয়োগের বিজ্ঞপ্তি দিল খাদ্যদপ্তর। জেলায় মোট ৩২৭টি জায়গায় ডিলার নেই। ধাপে ধাপে ডিলারশিপ দেওয়ার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হলেও পর্যাপ্ত আবেদন পাওয়া যাচ্ছে না। রেশন দোকান ও গোডাউনের আয়তন কমানোর পরও পর্যাপ্ত আবেদনপত্র নেই। তাই নতুন ডিলার নিয়োগ নিয়ে সমস্যায় পড়ছে খাদ্যদপ্তর। দুয়ারে রেশন পরিষেবা মসৃণ করার লক্ষ্যে নতুন ডিলার নিয়োগ করতে চাইছে রাজ্য সরকার। কিন্তু পর্যাপ্ত আবেদন না থাকায় সমস্যা হচ্ছে। ৩২৭ জন রেশন ডিলার প্রয়োজন। কিন্তু মাত্র ৩৪ জনকে নিয়োগ করা সম্ভব হয়েছে।

ভগবানপুর-২ব্লকে ১৫ জন, কাঁথি-৩ ব্লকে আটজন, কাঁথি-১ ব্লকে ছয়জন, খেজুরি-১ ব্লকে সাতজন, খেজুরি-২ ব্লকে ১২ জন, নন্দীগ্রাম-১ ব্লকে ১০ জন, নন্দীগ্রাম-২ব্লকে ন’জন রেশন ডিলার নিয়োগ হবে। এছাড়াও হলদিয়া পুরসভা এলাকায় সাতজন, সুতাহাটায় চারজন, পটাশপুর-২ ও রামনগর-২ ব্লকে চারজন করে, দেশপ্রাণ ব্লকে পাঁচজন সহ মোট ১০৬ জন ডিলার নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। 

জেলায় মোট ৩২৭টি জায়গায় ডিলার প্রয়োজন। ধাপে ধাপে 

বিজ্ঞপ্তি দেওয়া হচ্ছে। পর্যাপ্ত আবেদন পেতে সংশ্লিষ্ট এলাকায় মাইকিং করার সিদ্ধান্ত নিয়েছে খাদ্যদপ্তর। পাশাপাশি লিফলেটও বিলি করা হবে। এলাকা থেকে বেশি সংখ্যক আবেদন পেতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

একসময় রেশন দোকানের ডিলারশিপ পাওয়ার জন্য নেতা-মন্ত্রীদের কাছে অনেকে হন্যে হয়ে ঘুরতেন। ডিলারশিপ পাওয়াটা লটারি জেতার শামিল ছিল। কিন্তু এখন ছবিটা একেবারে উল্টো। ডিলারশিপ নেওয়ার আবেদনই পাওয়া যাচ্ছে না। যেকারণে নতুন ডিলার নিয়োগ ঝুলে থাকছে। পর্যাপ্ত আবেদন পেতে আগের থেকে নিয়ম শিথিল করা হয়েছে। আগে একটি এমআর ডিলারশিপ পেতে ৪০০ বর্গফুটের গোডাউন এবং ২০০ বর্গফুটের দোকানঘর দেখাতে হতো। এখন দোকানঘরের আয়তন একশো বর্গফুট এবং গোডাউনের আয়তন ৩০০ বর্গফুট হলেই হবে। নিয়ম শিথিলেও পর্যাপ্ত আবেদন নেই।

পূর্ব মেদিনীপুর জেলায় মোট এমআর ডিলার সংখ্যা ৮৩১। ২০২১ সালের পর স্পেশাল ড্রাইভে জেলায় চার লক্ষ ভুয়ো রেশন কার্ড বাদ পড়েছে। গড়ে প্রতি ডিলারের কাছে ৪৮২টি ভূতুড়ে কার্ড ছিল। অনেক ডিলার সেইসব ভূতুড়ে কার্ডের রেশন সামগ্রী পেয়েছেন। আবার বহু ভূতুড়ে কার্ডের রেশন সামগ্রী ডিস্ট্রিবিউটর পয়েন্ট থেকেই বেপাত্তা হয়ে যেত। ২০২২ 

সালে রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তির ফলে সব ভূতুড়ে কার্ড বাদ পড়েছে। এই মুহূর্তে প্রতিটি 

এমআর ডিলারের কাছে বায়োমেট্রিক মেশিন আছে। তার সাহায্যে রেশন সামগ্রী দেওয়া হয়। ভূতুড়ে কার্ডের রেশন সামগ্রী হাতানোর দিন শেষ। সেকারণে রেশন ডিলার হতে অনেকে আগ্রহ দেখাচ্ছেন না।

পূর্ব মেদিনীপুরের জেলা খাদ্য নিয়ামক দীপমালা পাল বলেন, আমাদের জেলায় ৩২৭টি রেশন ডিলার পয়েন্ট ফাঁকা। ২৮জুন ১০৬জন ডিলারে জন্য বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। এনিয়ে লিফলেট বিলি ও মাইকিং করা হবে।

No comments