Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া পৌরসভা ও হলদিয়া গভমেন্ট কলেজের যৌথ উদ্যোগে ভেষজ উদ্যান

হলদিয়া পৌরসভা ও হলদিয়া গভমেন্ট কলেজের যৌথ উদ্যোগে ভেষজ উদ্যান 

হলদিয়ার পরিবেশকে দূষণমুক্ত রাখার বিভিন্ন কর্মসূচির মধ্যে চলতি বর্ষা মরশুমে এই ম্যানগ্রোভ ফরেস্ট তৈরির কাজ নবতম উদ্যোগ । হলদিয়া পৌরসভার সহযোগিতায় হলদিয়া গভমেন্ট ক…

 


হলদিয়া পৌরসভা ও হলদিয়া গভমেন্ট কলেজের যৌথ উদ্যোগে ভেষজ উদ্যান 



হলদিয়ার পরিবেশকে দূষণমুক্ত রাখার বিভিন্ন কর্মসূচির মধ্যে চলতি বর্ষা মরশুমে এই ম্যানগ্রোভ ফরেস্ট তৈরির কাজ নবতম উদ্যোগ । হলদিয়া পৌরসভার সহযোগিতায় হলদিয়া গভমেন্ট কলেজে উদ্ভিদ ভেষজ  গাছ লাগানো হলো। হলদিয়া বন্দর ডিজিটাল অনলাইনে জানালেন হলদিয়া গভমেন্ট কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ পীযূষ কান্তি ত্রিপাঠি পরিবেশ সুরক্ষার পাশাপাশি জীববৈচিত্র্য, বাস্তু তন্ত্র রক্ষার কাজ করবে এই নতুন সবুজায়ন পদক্ষেপ ।"

পরিবেশ এবং ওষধি গাছ সুরক্ষা ভাবনায় প্রথম ভেষজ উদ্যান তৈরি করল হলদিয়া পৌরসভা । সোমবার হলদিয়া গভর্নমেন্ট কলেজে আনুষ্ঠানিকভাবে তার সূচনা ঘটল । সিধো- কানহু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য দীপক কুমার মন্ডল, হলদিয়া গভর্নমেন্ট কলেজের অধ্যক্ষ পীযূষকান্ত ত্রিপাঠি, হলদিয়া পৌরসভার পরিবেশ দপ্তরের আধিকারিক শেখ জুনাজো রহমান সহ কলেজের এন এস এস ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন । এদিন কলেজ চত্বরে অ্যালোভেরা, যষ্টিমধু, অনন্তমূল, পাথরকুচি, শ্বেত আকন্দ, ধন্বন্তরি সহ বিভিন্ন ভেষজ চারা গাছ রোপন করা হয় । কলেজ অধ্যক্ষ পীযূষ কান্তি ত্রিপাঠী জানিয়েছেন,"এ ধরনের ভেষজ উদ্যান হলদিয়া পৌরসভার সহযোগিতায় আমাদের কলেজ চত্বরে গড়ে তোলা সম্ভব হয়েছে ।‌ পরিবেশ সুরক্ষা ভাবনায় শুধু নয়, ছাত্রছাত্রীরা তাদের অজানা অচেনা অদেখা গাছকে কাছ থেকে দেখতে পারবেন । এটা বড় আনন্দের বিষয় ।" ভারতীয় প্রাচীন চিকিৎসা বিজ্ঞানে এই ভেষজ উদ্ভিদের গুরুত্ব ছিল । হলদিয়া সরকারি মহাবিদ্যালয় সেই ঐতিহ্য রক্ষার তাগিদ দেখা গেল বলে জানিয়েছেন প্রাক্তন উপাচার্য দীপক কুমার মন্ডল । পরিবেশ উন্নয়ন ভাবনায় এই পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছেন হলদিয়া পৌরসভার অর্থ দপ্তরের আধিকারিক দুলাল সরকার । তিনি বলেন,"ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম কর্মসূচিতে হলদিয়া গভর্নমেন্ট কলেজে ভেষজ উদ্যান আমরা গড়েছি । পরিবেশ সুরক্ষায় হলদিয়ার বিভিন্ন প্রান্তে আমরা চারাগাছ গোপনেরও উদ্যোগ নিয়েছি । তবে ভেষজ উদ্যান তৈরির বিষয়টি ব্যাতিক্রমী পদক্ষেপ । হলদিয়ায় আগামী দিনে এমন আরো কয়েকটি ভেষজ উদ্যান করবার পরিকল্পনা রয়েছে ।" কলেজ চত্বরে এমন ভেষজ উদ্যান পেয়ে খুশি ছাত্রছাত্রীরা ।

No comments