Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া এবং কলকাতার মধ্যে প্রথম বন্দর ভিত্তিক পণ্য পরিবহনে নতুন দিগন্ত খুলে গেল

হলদিয়া এবং কলকাতার মধ্যে প্রথম বন্দর ভিত্তিক পণ্য পরিবহনে নতুন দিগন্ত খুলে গেলদ্রুত পণ্য পরিবহনে কলকাতা থেকে হলদিয়া চালু হলো কন্টেনার ট্রেন । রবিবার সকালে আনুষ্ঠানিকভাবে এই "পোর্ট লিঙ্ক এক্সপ্রেস" পরিষেবার সূচনা করেন …

 


হলদিয়া এবং কলকাতার মধ্যে প্রথম বন্দর ভিত্তিক পণ্য পরিবহনে নতুন দিগন্ত খুলে গেল

দ্রুত পণ্য পরিবহনে কলকাতা থেকে হলদিয়া চালু হলো কন্টেনার ট্রেন । রবিবার সকালে আনুষ্ঠানিকভাবে এই "পোর্ট লিঙ্ক এক্সপ্রেস" পরিষেবার সূচনা করেন হলদিয়া বন্দরের ডেপুটি চেয়ারম্যান অমল কুমার মেহেরা । একটি ব্যয়বহুল এবং পরিবেশ-বান্ধব "ল্যান্ড ব্রিজ" হিসেবে হলদিয়া এবং কলকাতার মধ্যে প্রথম উদ্যোগ,যার সুবাদে বন্দর ভিত্তিক পণ্য পরিবহনে নতুন দিগন্ত খুলে গেল । 

           হলদিয়া ডক কমপ্লেক্সের (এইচডিসি)হলদিয়া কনটেইনার টার্মিনাল এবং কলকাতার বাল্মার লরি কনটেইনার মালবাহী স্টেশন (সিএফএস) এর মধ্যে একটি  পন্য পরিবহন কৌশলগত পদক্ষেপ । হলদিয়ায় নাব্যতা বেশি থাকার কারণে পন্য পরিবহনের সঙ্গে যুক্ত বিভিন্ন এজেন্সি গুলি হলদিয়ায় বেশি পরিমাণ কন্টেইনার পেতে আগ্রহ প্রকাশ করেছিল । তাদের কথা ভেবেই এই উদ্যোগ নেওয়া হয়েছে । এর ফলে কলকাতা এবং হলদিয়া দুটি গুরুত্বপূর্ণ বাণিজ্যকেন্দ্রের মধ্যে কনটেইনার পরিবহনের মাত্রা বাড়বে । সেই সঙ্গে খরচ বাঁচানো সম্ভব হবে ।‌ বন্দর ভিত্তিক বাণিজ্যে

পণ্য পরিবহনে একটি উল্লেখযোগ্য মাইলফলক এই ‘পোর্ট লিংক এক্সপ্রেস’ ট্রেনটি । ২৩ জুন হলদিয়া থেকে প্রথম কন্টেইনারবাহী‌ ট্রেনটি কলকাতার উদ্দেশ্যে রওনা দিয়েছে । হলদিয়া টার্মিনাল রয়েছে বঙ্গোপসাগরের কাছাকাছি । এখানে পণ্য পরিবহনের জোরালো সম্ভাবনা রয়েছে  । বন্দরের ডেপুটি চেয়ারম্যান অমল কুমার মেহেরা জানান,"হলদিয়া এবং কলকাতার মধ্যে ডেডিকেটেড ট্রেন চালানোর মাধ্যমে, কলকাতার শ্যামাপ্রসাদ মুখার্জী পোর্ট  শুধুমাত্র লজিস্টিক চেইনের উন্নতিই করছে না  । পাশাপাশি একটি পরিবেশ বান্ধব পরিষেবা প্রদান করছে যা সড়ক পরিবহনের সাথে যুক্ত কার্বন নিঃসরণ কমিয়ে আনবে । বেশ কিছু কন্টেইনার ভেসেল অপারেটর এবং শিপিং লাইন বড় জাহাজের জন্য হলদিয়া টার্মিনাল ব্যবহার করার আগ্রহ প্রকাশ করেছে । সেই সূত্রে বেশি পণ্য পরিবহন এবং লাভের হাতছানি রয়েছে । শিপিং এজেন্সিগুলির দাবি মেটাতে সক্ষম হবে এই কন্টেইনার ট্রেন । বন্দর বাণিজ্যে হলদিয়া- কলকাতা সড়কপথে আমদানি-রফতানি বাড়বে । চাঙ্গা হবে স্থানীয় অর্থনীতি ।" ইতিমধ্যে হলদিয়া থেকে চীনের সাংহাই বন্দর পর্যন্ত জাহাজে কন্টেনার বোঝাই বন্য পরিবহনের কাজ শুরু হয়েছে । ৬ জুন চীন থেকে কন্টেইনার বোঝাই জাহাজ প্রথম হলদিয়া আসে । এমনি প্রতিমাসে ৪ টি কন্টেইনার বোঝাই জাহাজ হলদিয়া থেকে চীন যাবে । পাশাপাশি হলদিয়া - কলকাতা রেল পথে প্রতি সপ্তাহে হলদিয়া থেকে কলকাতা ৩ টি ট্রেন কন্টেনার বহন করবে । এই পণ্য পরিবহনের সঙ্গে রিবেট স্কিম'ও রয়েছে । যার ফলে পণ্য পরিবহন সংস্থাগুলি তাদের পণ্য কন্টেনার মাধ্যমে সরবরাহ করতে কলকাতা এবং হলদিয়া বন্দরকে বেছে নেওয়ার সুযোগ পাচ্ছে । এই পরিষেবা চালু হওয়ার ফলে নেপাল থেকে ভাইজাক বন্দরে যে পরিমাণ পণ্য যেত তা কমবে বলে মনে করছেন কলকাতা এবং হলদিয়া বন্দরের কর্তা ব্যক্তিগণ ।

No comments