Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিশ্ব রক্তদাতা দিবসে বীরদের সম্বর্ধনা অনুষ্ঠান

ভিডিও দেখতে ক্লিক করুনhttps://youtu.be/hMbDUHGa2Go
 হলদিয়া বিসি রায় কলেজে পালিত হল বিশ্বের রক্তদাতা দিবস

বিশ্ব রক্তদাতা দিবসে বীরদের সম্বর্ধনা অনুষ্ঠান
১৪ জুন এই দিনটি উদযাপনের একটি বিশেষ কারণ রয়েছে। বিজ্ঞানী কার্ল ল্যান্ডস্টেইনা…



ভিডিও দেখতে ক্লিক করুন

https://youtu.be/hMbDUHGa2Go


 হলদিয়া বিসি রায় কলেজে পালিত হল বিশ্বের রক্তদাতা দিবস



বিশ্ব রক্তদাতা দিবসে বীরদের সম্বর্ধনা অনুষ্ঠান


১৪ জুন এই দিনটি উদযাপনের একটি বিশেষ কারণ রয়েছে। বিজ্ঞানী কার্ল ল্যান্ডস্টেইনার রক্তের গ্রুপ পদ্ধতি আবিষ্কার করেন। এই অবদানের জন্য, কার্ল ল্যান্ডস্টেইনার ১৯৩০ সালে নোবেল পুরস্কার পান ।


রক্তদাতা দিবসটি বিজ্ঞানী কার্ল ল্যান্ডস্টেইনারকে উৎসর্গ করা হয়েছে। তার জন্মদিন ১৪ জুন।


আজকের দিনে স্লোগান নির্ধারিত হয়েছে- ‘রক্ত দান করুন, দান করুন প্লাজমা, যতবার সম্ভব গ্রহণ করুন জীবন বাঁচানোর এ অনন্য সুযোগ’।

প্রসঙ্গত,একজন থ্যালাসেমিয়া রোগীর প্রতি মাসে ১ থেকে ৩ ব্যাগ রক্তের প্রয়োজন হয়। থ্যালাসেমিয়া ছাড়াও রক্তস্বল্পতা, প্রসূতির রক্তক্ষরণ, অগ্নিদগ্ধ রোগী, বড় অপারেশন, দুর্ঘটনা ইত্যাদি নানা কারণে রক্তের প্রয়োজন হয়। রক্তের এ চাহিদা পূরণে নতুন স্বেচ্ছা রক্তদাতার কোনো বিকল্প নেই। সাধারণত ১৮ থেকে ৬০ বছর বয়সী যেকোনো শারীরিক ও মানসিকভাবে সুস্থ সক্ষম ব্যক্তি প্রতি চার মাস পরপর রক্ত দিতে পারেন।প্রতি বছর ১৪ জুনের এই দিনটি সারাবিশ্বে বিশ্ব রক্তদাতা দিবস হিসেবে পালিত হয়। যারা স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্তদান করে লাখ লাখ মানুষের প্রাণ বাঁচাচ্ছেন তাদেরসহ সাধারণ জনগণকে রক্তদানে উৎসাহিত করাই এ দিবসের মূল উদ্দেশ্য।কারণ আজকের দিবসটির সঙ্গে জড়িয়ে আছে বিজ্ঞানী কার্ল লান্ডস্টাইনারের নাম। এই নোবেলজয়ী বিজ্ঞানী আবিষ্কার করেছিলেন রক্তের গ্রুপ ‘এ, বি, ও, এবি’। তাই তার জন্মদিনেই রক্তদাতা দিবসটি পালনের সিদ্ধান্ত গ্রহণ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।১৯৯৫ সাল থেকে আন্তর্জাতিক রক্তদান দিবস পালন এবং ২০০০ সালে ‘নিরাপদ রক্ত’-এই থিম নিয়ে পালিত বিশ্ব স্বাস্থ্য দিবসের অভিজ্ঞতা নিয়ে ২০০৪ সালে প্রথম পালিত হয়েছিল বিশ্ব রক্তদান বা রক্তদাতা দিবস। ২০০৫ সালে বিশ্ব স্বাস্থ্য অধিবেশনের পর থেকে প্রতি বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ দিবস পালনের জন্য উদ্যোগ নিয়ে আসছে। হলদিয়া বিসিরায় হাসপাতালে বিশ্ব রক্তদাতা দিবসে রক্তদান শিবির অনুষ্ঠিত হয় । উপস্থিত ছিলেন কলেজের ডাক্তার নার্স এবং বিভিন্ন আধিকারিক বৃন্দ। উপস্থিত ছিলেন ডাঃ এস সি সরকার বিসি রায় মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডাঃ প্রবীর কুমার সাহা, ডাঃ উৎপল গোস্বামী, ডাঃ ঋতু রায়।জেলা ব্লাড ব্যাংক মেডিকেল কলেজের উদ্যোগেও জেলার রক্তদাতাদের উৎসাহিত করার জন্য সংবর্ধিত করা হয় বেশ কয়েকজনকে সূত্রে জানা যায় জেলার প্রায় ৭৭ জন রক্তদাতাদের সংবর্ধিত করা হয় তার মধ্যে ৫০ ঊর্ধ্ব ৭ জন ২৫ উর্ধ্ব ৭০ জন। উপস্থিত ছিলেন তাম্রলিপ্ত মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল সরমিলা ভৌমিক।হলদিয়ার নকুল চন্দ্র ঘাঁটি  সুতাহাটা জীবন দ্বীপের প্রাক্তন সম্পাদক তিনি ৫৭ বার রক্ত দান করেছেন টিনা কেউ সম্বর্ধিত করা হয়।জীবন বাঁচানোর প্রয়োজনে নির্ধারিত সময়ের মধ্যেই সব নিয়ম মেনে নিরাপদ রক্ত রোগীর কাছে পৌঁছে দিতে কাজ করছে সরকারি সংস্থাগুলো। সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলো এ লক্ষ্যে কাজ করছে।

No comments