Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

১৫ একর জায়গা জুড়ে বিশাল সবুজায়ন প্রকল্প গ্রহণ করছেন হলদিয়া পৌরসভা

১৫ একর জায়গা জুড়ে বিশাল সবুজায়ন প্রকল্প গ্রহণ করছেন হলদিয়া পৌরসভানতুন ম্যানগ্রোভ ফরেস্ট (বাদাবন) গড়ছে হলদিয়া পুরসভা । হলদিয়া পুর- এলাকার ২১ নম্বর ওয়ার্ডের রায়রাঞ্যাচক গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া হলদি নদীর পাড়ে ১৫ একর …

 



১৫ একর জায়গা জুড়ে বিশাল সবুজায়ন প্রকল্প গ্রহণ করছেন হলদিয়া পৌরসভা

নতুন ম্যানগ্রোভ ফরেস্ট (বাদাবন) গড়ছে হলদিয়া পুরসভা । হলদিয়া পুর- এলাকার ২১ নম্বর ওয়ার্ডের রায়রাঞ্যাচক গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া হলদি নদীর পাড়ে ১৫ একর জায়গা জুড়ে এই বিশাল সবুজায়ন প্রকল্প রূপায়িত হচ্ছে । খরচ করা হচ্ছে কয়েক লাখ টাকা । 

           হলদিয়ার পরিবেশ সুন্দর রাখার জন্য ভারত সরকারের ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম (এনসিএপি) এর অধীনে পুরসভা আগেই গুচ্ছ প্রকল্প রূপায়ণ করেছে । হলদিয়ার সিটি সেন্টার থেকে কদমতলা পর্যন্ত আড়াই কিলোমিটার লম্বা সড়কের ডিভাইডারে বিভিন্ন চারা গাছ রোপন করেছে । পুরসভা অফিসের ছাদে এবং হলদিয়া টাউনশিপে সেন্ট্রাল বাস স্ট্যান্ডের কংক্রিটের ছাউনির উপরে সৌর বিদ্যুৎ প্রকল্প গড়েছে । স্থানীয় হাতিবেড়িয়া সতীশ সামন্ত পার্কে বিনোদন ভাবনায় তৈরি করা হয়েছে ওয়াটার ফাউন্টেন । গানের তালে তালে বর্ণালী আলোর ঝর্না মায়াবী পরিবেশ তৈরি করে । 

স্থানীয় মানুষ এবং পথচারীদের বিশুদ্ধ পানীয় জল সরবরাহ করার উদ্দেশ্যে হলদিয়া সিটি সেন্টার এবং হলদিয়া টাউনশিপ ফেরিঘাটে ওয়াটার ভেন্ডিং মেশিন চালু করা হয়েছে । বিনামূল্যে যে কেউ এই পানীয় জল পেতে পারেন । শহরের রাস্তার ধুলো সরাতে চালু করেছে দুটি মেকানিক্যাল রোড সুইপার । হলদিয়ার বাতাসের গুণগত মান জানতে সিটি সেন্টার এবং মঞ্জুশ্রী মোড়ে চালু হয়েছে এয়ার কোয়ালিটি ইনডেক্স বোর্ড ।‌ ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রামের নবতম সংযোজন হিসেবে হলদিয়ায় পুরসভার উদ্যোগে এবার গড়ে উঠছে ম্যানগ্রোভ ফরেস্ট । হলদি নদীর পাড়ে ১৫ একোর জায়গায় কাঁকড়া, বকুল, পশু, গরান ইত্যাদি গাছ মাথা তুলবে । সেজন্য সব মিলিয়ে ২২ হাজার বীজ বপন করা কাজ শুরু হয়েছে । পুরসভার প্রশাসক, তথা হলদিয়া মহকুমা শাসক সুপ্রভাত চট্টোপাধ্যায় জানিয়েছেন,"হলদিয়া পুর- এলাকার একটা বড় অংশে রয়েছে  শিল্পাঞ্চল । তার থেকে দূষণ যাতে না ছড়িয়ে পড়ে সেজন্য পরিবেশ সুরক্ষার বিভিন্ন কর্মসূচি ইতিমধ্যে রূপায়িত হয়েছে । হলদিয়ার পরিবেশকে দূষণমুক্ত রাখার বিভিন্ন কর্মসূচির মধ্যে চলতি বর্ষা মরশুমে এই ম্যানগ্রোভ ফরেস্ট তৈরির কাজ নবতম উদ্যোগ । পরিবেশ সুরক্ষার পাশাপাশি জীববৈচিত্র্য, বাস্তু তন্ত্র রক্ষার কাজ করবে এই নতুন সবুজায়ন পদক্ষেপ  ।"হলদিয়ার বালুঘাটা এলাকায় পশ্চিমবঙ্গ বনদপ্তর উদ্যোগে আগেই কোস্টাল শেল্টার বেল্ট এবং ম্যানগ্রোভ ফরেস্ট গড়া হয়েছে । বনদপ্তরের নন্দকুমার রেঞ্জ অফিসার অতুলপ্রসাদ দে জানিয়েছেন,"বালুকাটা এলাকায় আমরা ১৯০ হেক্টর জমিতে বনাঞ্চল গড়েছি । এখানে পরিবেশ সুরক্ষার জন্য আরো কিছু ভাবনা রয়েছে । এই এলাকায় ম্যানগ্রোভ ফরেস্ট করবার জন্য হলদিয়া পুরসভাকে আমরা প্রযুক্তিগত সহায়তা করেছি । এটি একটি শুভ উদ্যোগ ।"প্রচুর গাছগাছালি সেই সমারহের পাশেই ২১ নম্বর ওয়ার্ডে নদীর পাড়ে এই ম্যানগ্রোভ ফরেস্ট গড়ে তোলা হচ্ছে । যা হলদিয়ার বাতাসে অক্সিজেন মাত্রা বাড়াতে সহায়ক হবে । পশু পাখির আনাগোনা ঘটবে । এমন প্রতিক্রিয়া জানিয়েছেন পুরসভার পরিবেশ দপ্তরের আধিকারিক শেখ জুনাজো রহমান  । আগামী তিন মাসের মধ্যে এই প্রকল্প রূপায়ণের কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে ।

No comments