Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এক নজরে হলদিয়া উন্নয়ন পর্ষদ

এক নজরে হলদিয়া উন্নয়ন পর্ষদ
বর্তমানে রাজ্য সরকারের পুর ও নগর উন্নয়ন দফতরের আওতাধীন সংস্থা। বন্দর ভিত্তিক হলদিয়া শহরের শিল্প সংক্রান্ত পরিকাঠামো তৈরিতে আশির দশকে তৈরি হয়েছিল।তৈরি: ১৯৮০ সালে ১ এপ্রিল পর্ষদ তৈরি। তখনও হলদিয়া পুরসভা ত…



এক নজরে হলদিয়া উন্নয়ন পর্ষদ


বর্তমানে রাজ্য সরকারের পুর ও নগর উন্নয়ন দফতরের আওতাধীন সংস্থা। বন্দর ভিত্তিক হলদিয়া শহরের শিল্প সংক্রান্ত পরিকাঠামো তৈরিতে আশির দশকে তৈরি হয়েছিল।

তৈরি: ১৯৮০ সালে ১ এপ্রিল পর্ষদ তৈরি। তখনও হলদিয়া পুরসভা তৈরি হয়নি। বামফ্রন্ট সরকারের আমলে এই উন্নয়ন পর্ষদ তৈরি হয়েছিল হলদিয়ার শিল্প বিকাশের লক্ষ্যে।

উদ্দেশ্য: শিল্প বিনিয়োগ এবংশহর ও গ্রামীণ এলাকায় পরিকাঠামোগত সহায়তা দেওয়া। ভূমি ব্যবহার উন্নয়ন ও নিয়ন্ত্রণ পরিকল্পনা করা। জমি অধিগ্রহণ ও উন্নয়ন। বান্ধব পরিবেশ সৃষ্টি করা। বিভিন্ন কর্তৃপক্ষ এবং শিল্পের মধ্যে সমন্বয় বজায়।

আওতাধীন এলাকা: পূর্ব

মেদিনীপুরের ২৩৬০ বর্গ কিলোমিটার এলাকা। তাতে রয়েছে তিনটি মহকুমা (হলদিয়া, তমলুক, কাঁথি), ১৫টি ব্লক, ১৪৬টি গ্রাম পঞ্চায়েত, তিনটি পুরসভা এবং ১৫টি ব্লক ১৪৬ টি গ্রাম পঞ্চায়েত তিনটি পৌরসভা ১৫ টি সেন্সাস টাউন।

কাজ-প্রকল্প:

একটা সময় হলদিয়া পেট্রোকেম-সহ একাধিক শিল্প সংস্থার জন্য জমি অধিগ্রহণ এবংপরিকাঠামো তৈরিতে সহায়তা দিয়েছে।

উদ্বাস্তুদের জন্য হলদিয়ায় ক্ষুদিরাম নগর, নিবেদিতা নগর, গান্ধীনগরের মতো ৮-৯টিপুনর্বাসন কলোনি গড়া।

 বর্তমানে আই ওসির নতুন প্রকল্প-সহ ১৪টি শিল্প প্রকল্পের জন্য ল্যান্ড ব্যাঙ্ক থেকে জমি দিচ্ছে। ওই প্রকল্পগুলির ডিপিআর তৈরি হচ্ছে। তাতে ৩ হাজার ৬৫৫ কোটি টাকা বিনিয়োগ হবে।

বরাদ্দ: বার্ষিক প্রায় ২০-২৫ কোটি টাকা

কেন রোষের মুখে:

অনুমান, হলদিয়ায় অধিকাংশ উন্নয়ন এখন পুরসভা করছে। পর্ষদ থেকে কোনও প্রকল্প বরাদ্দ করা হয় না স্থায়ী বাসিন্দাদের জন্য। ফলে জনগনের সঙ্গে যোগাযোগ কম।

 পর্ষদ তার আওতাধীন এলাকায় উন্নয়নমূলক কাজ করে চলেছে। তবে এখন রাজ্য সরকার যা নির্দেশ দেবে, তা মানা হবে।

- জ্যোতির্ময় কর, চেয়ারম্যান, হলদিয়া উন্নয়ন পর্ষদ

No comments