Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

Radha Partha Sarathi Mandir ISKCON boat luxury: রাধা পার্থ সারথি মন্দির ইসকনে নৌকা বিলাস

Radha Partha Sarathi Mandir ISKCON boat luxury: রাধা পার্থ সারথি মন্দির ইসকনে নৌকা বিলাস
ভিডিও দেখতে ক্লিক করুনhttps://youtu.be/B0OI-r1x9pYশ্রীকৃষ্ণের নৌকাবিলাস দিয়ে নদিয়ার মায়াপুরে সূচনা হল ৷ বড়ু চণ্ডীদাসের রচিত শ্রীকৃষ্ণ কীর্…

 


Radha Partha Sarathi Mandir ISKCON boat luxury: রাধা পার্থ সারথি মন্দির ইসকনে নৌকা বিলাস


ভিডিও দেখতে ক্লিক করুন

https://youtu.be/B0OI-r1x9pY

শ্রীকৃষ্ণের নৌকাবিলাস দিয়ে নদিয়ার মায়াপুরে সূচনা হল ৷ বড়ু চণ্ডীদাসের রচিত শ্রীকৃষ্ণ কীর্তন কাব্যের প্রথম খন্ডের নাম নৌকা খন্ড। মূল পান্ডুলিপির ৭১ পৃষ্ঠার দু'নম্বর শ্লোক থেকে শুরু করে ৮৬ পৃষ্ঠার দু'নম্বর শ্লোক পর্যন্ত ৩০টি শ্লোক বর্ণিত রয়েছে ৷ যার মধ্যে এগারটি রাগরাগিণীর উল্লেখ আছে । শ্রীকৃষ্ণকে আত্মদান করে শ্রীরাধা সকলের কাছে আত্মসম্মানের ভয়ে ভীত ছিলেন ৷ অন্যদিকে শ্রী রাধার শাশুড়ি মথুরায় যাওয়া বন্ধ করে দেন তাঁকে । শ্রীকৃষ্ণের এই অবস্থা শ্রীরাধার কাছে জানাতেই তিনি শ্রীকৃষ্ণের প্রেমের অন্যায় আবদার অত্যাচার রূপে বর্ণনা করেন ।


অবশেষে শ্রীকৃষ্ণের পূর্বপরিকল্পনা মতো১৬০০ সখীদের নিয়ে জলপথে মথুরায় নিয়ে যাওয়ার জন্য রাজি করতে সক্ষম হন । অন্যদিকে মথুরা ঘাটে শ্রীকৃষ্ণ একটি বড় নৌকা জলের নিচে ডুবিয়ে রেখে আরেকটি ছোট নৌকা ঘাটে বেঁধে রেখে লুকিয়ে অপেক্ষা করতে থাকেন । অন্যান্য নৌকাতে এত সংখ্যক সখীদের পার করার ব্যস্ততার সময় শ্রীরাধা শেষ নৌকায় যাবেন বলে প্রতীক্ষা করতে থাকেন, আর সেই সুযোগে শ্রীকৃষ্ণ নিজরূপ ধারণ করে আলিঙ্গন চেয়ে বসে শ্রীরাধার কাছে । সকলেই পার হয়ে যাওয়ার কারণে শ্রীকৃষ্ণের নৌকাতেই উঠতে বাধ্য হন শ্রীরাধা । যমুনা নদীবক্ষে প্রচণ্ড মেঘ এবং ঝড়ের কারণে নৌকা ডুবে গেলে শ্রীকৃষ্ণ রাধিকাকে আলিঙ্গন করে সম্ভোগ সুখে সন্তুষ্ট হন ৷ অন্যদিকে শ্রীরাধাও আরও আকৃষ্ট হন কৃষ্ণপ্রেমে । পরবর্তীতে সখীদের কাছে বোঝাতে সমর্থ হন শ্রীকৃষ্ণ তাঁর প্রাণ বাঁচিয়েছেন। তাই এই দেহের রক্ষাকর্তা তিনিই ।

প্রচন্ড তাপপ্রহাও চলছে জ্বলন্ত গ্রীষ্ম ফিরে আসার সাথে সাথে চন্দন পেস্টের প্রশান্তিদায়ক প্রভাবে দেবতাদের স্মিত করার সময় এসেছে। হলদিয়া ইসকন মন্দিরে অক্ষয় তৃতীয়া থেকে উৎসবের মরসুমের জন্য ভক্তরা আনন্দের সাথে চন্দন কাঠ পিষছেন, যেখানে ভগবানের অগণিত মায়াময় বিনোদন প্রকাশ পায়। ২১দিনের জন্য, শ্রী রাধা মাধবের বেদি চন্দন পেস্টে সজ্জিত ভগবানের উজ্জ্বল রূপের পাশাপাশি ঐশ্বরিক কার্যকলাপ প্রদর্শন করবে।


কান্দন-যাত্রা উৎসবের সময়, শ্রী শ্রী রাধা মাধব একটি রাজহাঁস নৌকায় সুশোভিত পুকুরের চারপাশে ঘুরে শ্রীল প্রভুপাদের পুস্প সমাধিতে একটি সন্ধ্যায় শোভাযাত্রা শুরু করেন। নৌকা পুকুরের চারপাশে প্রদক্ষিণ করার সময় ভক্তরা প্রার্থনা এবং বিভিন্ন নৈবেদ্য প্রদান করে, সাথে ঐশ্বরিক দম্পতির প্রশংসায় গাওয়া সুরেলা ভজন। শ্রী শ্রী রাধা মাধবের আনন্দের জন্য একটি শ্বাসরুদ্ধকর সন্ধ্যা আরতির মধ্য দিয়ে সন্ধ্যার সমাপ্তি হয়।

অক্ষয় তৃতীয়া এই উৎসবের শুভ সূচনা করে। বৈশাখ মাসে উজ্জ্বল পাক্ষিক উদযাপিত, এটি অন্তহীনতাকে নির্দেশ করে এবং নতুন উদ্যোগ এবং দাতব্য কাজ শুরু করার জন্য আদর্শ বলে মনে করা হয়। এই দিনটির অপরিসীম আধ্যাত্মিক তাৎপর্য রয়েছে, পূর্বপুরুষদের জন্য অর্ঘ্য এবং ভগবদ্গীতা বিতরণ এবং সুপারিশকৃত গরুকে খাওয়ানোর মতো দাতব্য কাজের সাথে।

হলদিয়া রাধা পার্থসারথি মন্দির ইসকন পৃষ্ঠপোষকদের পক্ষ থেকে তাদের আধ্যাত্মিক সুস্থতার জন্য প্রার্থনা সহ শ্রী নৃসিংহদেবের যজ্ঞ অনুষ্ঠিত হয়। 

হলদিয়া ইসকন মন্দির রাধা পার্থ সারথী অক্ষয় তৃতীয়া থেকে শুরু হয়েছে "অক্ষয় তৃতীয়া বা চন্দন যাত্রা উৎসব" তারি আঙ্গিকে নৌকা বিলাস অনুষ্ঠিত হয়।

 

No comments