Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আজ চতুর্থ দফায় ভোট যুদ্ধ শুরু

আজ চতুর্থ দফায় ভোট যুদ্ধ শুরু
সোমবার চতুর্থ দফার ভোটযুদ্ধ। এবং বাস্তবিক অর্থেই রাজ্যের তারকাদের মহারণ। পশ্চিমবঙ্গের ৮টি আসন সহ দেশের মোট ১০টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৯৬টি আসনে ভোটগ্রহণ। এই পর্বে মোট ১ হাজার ৯৭০ জন প…

 


আজ চতুর্থ দফায় ভোট যুদ্ধ শুরু


সোমবার চতুর্থ দফার ভোটযুদ্ধ। এবং বাস্তবিক অর্থেই রাজ্যের তারকাদের মহারণ। পশ্চিমবঙ্গের ৮টি আসন সহ দেশের মোট ১০টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৯৬টি আসনে ভোটগ্রহণ। এই পর্বে মোট ১ হাজার ৯৭০ জন প্রার্থীর ভাগ্য পরীক্ষা হবে আজ। চতুর্থ দফাতেই পুরোদমে দক্ষিণবঙ্গে ঢুকে পড়বে লোকসভা নির্বাচন। ভোটগ্রহণ আসানসোল, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, বীরভূম, বোলপুর, বহরমপুর, কৃষ্ণনগর এবং রানাঘাটে। গত তিন দফার মতো এবারও আঁটসাঁটো নিরাপত্তার আয়োজন করেছে জাতীয় নির্বাচন কমিশন। আজ ইউসুফ পাঠান, কীর্তি আজাদ, শত্রুঘ্ন সিনহা, অধীর চৌধুরী, মহুয়া মৈত্র, অমৃতা রায়, শতাব্দী রায় ও দিলীপ ঘোষের মতো তারকাদের লড়াই দেখবে রাজ্য। 

এই দফায় সকলের নজর থাকবে কৃষ্ণনগর আসনের দিকে। সর্বপ্রথম এই কেন্দ্রেই মহুয়া মৈত্রকে প্রার্থী হিসেবে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বিপক্ষে মোদির বাজি রাজ পরিবারের সদস্য অমৃতা রায়। বহরমপুরে এবার যেমন মিথ তথা গড় রক্ষার লড়াই। পাঁচবারের সাংসদ অধীর চৌধুরীর প্রেস্টিজ ফাইট। তাঁর বিপক্ষে একদিকে রয়েছেন ভারতীয় ক্রিকেট বিশ্বকাপ জয়ী দলের সদস্য তৃণমূল প্রার্থী ইউসুফ পাঠান, আর অন্যদিকে স্থানীয় চিকিৎসক বিজেপি প্রার্থী নির্মল সাহা। আসানসোলে ভোটযুদ্ধ মূলত দুই ভেটারেন তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা ও বিজেপির সুরেন্দ্র সিং আলুওয়ালিয়ার। নির্বাচনী প্রচার পর্ব থেকেই বর্ধমান-দুর্গাপুর আসনে লড়াই জমে উঠেছে। মেদিনীপুর আসন ছেড়ে এসে এবার এই আসনে লড়ছেন বিজেপির দিলীপ ঘোষ। তার প্রতিপক্ষ আর এক তারকা প্রার্থী তৃণমূলের কীর্তি আজাদ। সিপিএম প্রার্থী সুকৃতি ঘোষও এই কেন্দ্রে লড়াইয়ের ময়দানে রয়েছেন। 

এবার অনুব্রত মণ্ডলহীন বীরভূমের রাজনৈতিক সমীকরণের দিকে নজর থাকবে রাজ্যবাসীর। এই কেন্দ্রে এবারও তৃণমূল কংগ্রেস প্রার্থী দু’বারের সাংসদ শতাব্দী রায়। বিপক্ষে বিজেপির দেবতনু ভট্টাচার্য। আর কংগ্রেস প্রার্থী করেছে নবাগত মিলটন রশিদকে। বোলপুর আসনে লড়ছেন তৃণমূলের বিদায়ী সাংসদ অসিত মাল, বিজেপির প্রিয়া সাহা এবং সিপিএমের শ্যামলী প্রধান। রানাঘাট আসনে বিজেপির জগন্নাথ সরকারের সঙ্গে তৃণমূলের মুকুটমণি অধিকারীর লড়াই। এখানে বাম-কংগ্রেস জোট প্রার্থী অলকেশ দাস। বর্ধমান পূর্ব আসনে তৃণমূলের নতুন মুখ জনপ্রিয় চিকিৎসক শর্মিলা সরকার। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপির অসীম সরকার।

এই দফায় রাজ্যে মোট ভোটার সংখ্যা ১ কোটি ৪৫ লক্ষ ৩০ হাজার ১৭ জন। পুরুষ ভোটার ৭৩ লক্ষ ৮৪ হাজার ৫৫৬। মহিলা ভোটারের সংখ্যা ৭১ লক্ষ ৪৫ হাজার ৩৭৯। আটটি কেন্দ্রে প্রার্থী মোট ৭৫ জন। তার মধ্যে বহরমপুরের প্রার্থী সবচেয়ে বেশি—১৫। আজ ভোট হবে মোট ১৫ হাজার ৭০৫টি বুথে। সবচেয়ে বেশি ২ হাজার ৩৯টি বুথ রয়েছে বর্ধমান-দুর্গাপুর আসনে। সব মিলিয়ে মোট ৩ হাজার ৬৪৭টি বুথ এবার স্পর্শকাতর বলে চিহ্নিত হয়েছে। এর মধ্যে বীরভূমের দু’টি আসনে সবচেয়ে বেশি ১ হাজার ২৯৯টি বুথ স্পর্শকাতর। সবকটি বুথেই হবে ওয়েবকাস্টিং। পাশাপাশি অশান্তি এড়াতে এই দফায় মোতায়েন থাকবে মোট ৫৭৯ কোম্পানি আধাসেনা এবং ৩০ হাজার ৯ জন রাজ্য পুলিস।

No comments