Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

তিনদিনের রেমাল সতর্কতা, বন্ধ পণ্য ওঠানামার কাজ হলদিয়া বন্দরে

তিনদিনের রেমাল সতর্কতা, বন্ধ পণ্য ওঠানামার কাজ হলদিয়া বন্দরে
রেমালের ধাক্কায় আপৎকালীন পরিস্থিতিতে বন্ধ করে দেওয়া হল হলদিয়া বন্দরে জাহাজ চলাচল এবং পণ্য ওঠানামার কাজ। শনিবার রাত ১০টা থেকে বন্দরে জারি হয়েছে ৩ দিনের ‹রেমাল সতর্কবার্ত…


 


 তিনদিনের রেমাল সতর্কতা, বন্ধ পণ্য ওঠানামার কাজ হলদিয়া বন্দরে


রেমালের ধাক্কায় আপৎকালীন পরিস্থিতিতে বন্ধ করে দেওয়া হল হলদিয়া বন্দরে জাহাজ চলাচল এবং পণ্য ওঠানামার কাজ। শনিবার রাত ১০টা থেকে বন্দরে জারি হয়েছে ৩ দিনের ‹রেমাল সতর্কবার্তা›। প্রবল ঘূর্ণিঝড়ের আগাম সতর্কতায় রবিবার দুপুর থেকে বন্ধ করে দেওয়া হয়েছে বন্দরে আসা জাহাজে পণ্য ওঠানামার কাজ। শনিবার রাতের পর থেকে নতুন করে কোনও জাহাজকে ‹কলিং› দেওয়া হয়নি। হলদিয়া ও কলকাতা অভিমুখী বিদেশি জাহাজগুলিকে সাগর সংলগ্ন স্যান্ড হেড থেকে নিরাপদ দূরে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে হলদিয়া বন্দর কর্তৃপক্ষ। এদিকে, হলদিয়া বন্দরের ডক এরিয়াতে ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে বিশালাকৃতির হারবার ক্রেনগুলিকে নামিয়ে ‹ডাউন› করে রাখা হয়েছে। বন্দরে আসা জাহাজগুলিকে ডক এরিয়ার মধ্যে কাছি দিয়ে বিশেষভাবে লক করে রাখা হয়েছে বিভিন্ন বার্থে। কোস্টগার্ডের পেট্রলিং শিপগুলিকেও জেটি থেকে সরিয়ে বন্দরের ডকে নিরাপদ জায়গায় রাখা হয়েছে। এদিকে, উম-পুন ও যশের তাণ্ডবের কথা মাথায় রেখে হলদিয়া পুর কর্তৃপক্ষ বিপর্যয় মোকাবিলা টিম গড়ে নদীতীরের ওয়ার্ডগুলিতে কাজ শুরু করেছে। 

হলদিয়া বন্দরের জেনারেল ম্যানেজার (ট্রাফিক) অভয়কুমার মহাপাত্র বলেন, ঘূর্ণিঝড় নজরদারি ও মোকাবিলার জন্য বন্দর কর্তৃপক্ষ কন্ট্রোল রুম খুলেছে। আধিকারিকরা সেখানে দায়িত্বে রয়েছেন এবং ২৪ ঘণ্টাই কন্ট্রোল রুম খোলা। ঝড়ের জন্য বন্দরে আসা ৯টি জাহাজকে ডকের মধ্যে রাখা হয়েছে। নদী তীরে কোনও জেটিতে জাহাজ নেই। কয়লা, লৌহ আকরিকের মতো ড্রাই বাল্ক কার্গো ওঠানামা বন্ধ রয়েছে। তবে একটি ভোজ্যতেলের জাহাজ পাইপের মাধ্যমে পাম অয়েল খালাস করছে। শনিবার রাত ১০টা থেকে সোমবার দুপুর ২টো পর্যন্ত বন্দরের কাজ বন্ধ রাখা নির্দেশ দেওয়া হয়েছে নোটিস জারি করে। এক আধিকারিক বলেন, বন্দরের মূল সম্পদ বিভিন্ন ধরনের স্বয়ংক্রিয় হারবার ক্রেন। ৫০-৬০ কোটি টাকার দামি ক্রেনগুলিকে ঝড়ের সময়ে তার আর্ম নামিয়ে, লোহার কাছি দিয়ে হাতির পা বেঁধে রাখার মতো পাড়ে আটকে দেওয়া হয়। ঝড়ের ধাক্কায় ওই ক্রেন কোনওভাবে যাতে জলে না পড়ে যায় তার জন্যই এই ব্যবস্থা। বন্দরের শ্রমিক নেতা প্রদীপ বিজলি বলেন, যশের সময় বন্দরের লকগেট জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এবার লকগেট ঝড়ের ২৪ ঘণ্টা আগেই কার্যত সিল করে দেওয়া হয়েছে। লকগেট দিয়েই বন্দরের ডকে জাহাজ ঢোকে। 


No comments