Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দেশের রাষ্ট্রপতির নামে নামকরণ হল দীঘার সমুদ্রে নতুন প্রজাতির প্রাণীর নাম

দেশের রাষ্ট্রপতির নামে নামকরণ হল দীঘার সমুদ্রে নতুন প্রজাতির প্রাণীর নাম 
 দীঘার সমুদ্রে নতুন প্রজাতির প্রাণীর খোঁজ। দেশের রাষ্ট্রপতির নামে হলো নামকরণ।মেলানোক্ল্যালমিস দ্রৌপদী। এই বিশেষ সামুদ্রিক প্রাণী উদ্ধার করে নামকরণ করা হয়েছ…

 



দেশের রাষ্ট্রপতির নামে নামকরণ হল দীঘার সমুদ্রে নতুন প্রজাতির প্রাণীর নাম 


 দীঘার সমুদ্রে নতুন প্রজাতির প্রাণীর খোঁজ। দেশের রাষ্ট্রপতির নামে হলো নামকরণ।মেলানোক্ল্যালমিস দ্রৌপদী। এই বিশেষ সামুদ্রিক প্রাণী উদ্ধার করে নামকরণ করা হয়েছে রাষ্ট্রপতির নামে সম্মান প্রদর্শন করে।  দিঘার হাসপাতাল ঘাট থেকেই উদ্ধার করা হয় এটি। দিঘার মেরিন অ্যাকোয়ারিয়ামে এটি বর্তমানে রাখা রয়েছে। বহু পর্যটক দিঘা ঘুরতে এলে এই মেরিন অ্যকুরিয়াম দর্শন করেন। দিঘার স্টেট জেনারেল হাসপাতালের আগেই রয়েছে এই দিঘা মেরিন অ্যাকোরিয়াম। পর্যটকরা বিনামূল্যেই সামুদ্রিক প্রাণীগুলি দর্শন করতে পারেন এখানে।গবেষণা চালাতে গিয়ে নতুন প্রজাতির হেড শিল্ড সামুদ্রিক স্ল্যাগের খোঁজ পান জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার বিজ্ঞানীরা।

 কী এই ‘মেলানোক্ল্যালমিস দ্রৌপদী’?

ভারতের রাষ্ট্রপতিকে সম্মান জানাতে তাঁর নামানুসারে প্রাণীটির নাম দেওয়া হয়েছে, ‘মেলানোক্ল্যালমিস দ্রৌপদী’। দিঘার মেরিন অ্যাকোয়ারিয়ামে প্রাণীটিকে সংরক্ষণ করা হয়েছে। যা নতুন আকর্ষণ হতে চলেছে দিঘায় বেড়াতে আসা পর্যটকদের জন্য। যদিও প্রাথমিকভাবে সাধারণ দর্শকদের জন্য এটি প্রদর্শন করা হবে না।

 সমুদ্রে শামুক জাতীয় অমেরুদণ্ডী এই প্রাণী নিয়ে শোরগোল পড়ে গিয়েছে বিজ্ঞানী মহলে।  

জানা গিয়েছে, নতুন প্রজাতির এই অমেরুদণ্ডী প্রাণীটি দেখতে মোটেও সাধারণ শামুকের মতো নয়। বাইরের নরম বাদামি অংশের নীচে নরম এক প্রকার খোল রয়েছে এই সামুদ্রিক প্রাণীর। দিঘা থেকে উদয়পুর সৈকত পর্যন্ত ২ কিলোমিটার এলাকার মধ্যে নতুন প্রজাতির এই হেড শিল্ড সামুদ্রিক স্ল্যাগের দেখা পাওয়া যায় বলে জানিয়েছেন জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার বিজ্ঞানীরা। সম্প্রতি এ বিষয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে অস্ট্রেলিয়ার  ‘ম্যালাকোলজিক্যাল সোসাইটি অ্যান্ড সোসাইটি ফর দি স্টাডি অফ মোলুস্কান ডাইভারসিটি’র একটি জার্নালে।

জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অধীনস্থ দিঘা মেরিন অ্যাকোরিয়াম অ্যান্ড রিজিওন্যাল রিসার্চ সেন্টারের বিজ্ঞানী প্রসাদ টুডু বলেন, ২০২২ সালে প্রথম শামুক প্রজাতির এই অমেরুদণ্ডী সামুদ্রিক প্রাণীর খোঁজ পাওয়া যায় দিঘার সমুদ্রে। এর পর নানা ধরনের পরীক্ষা ও ডিএনএ  টেস্টের মাধ্যমে নতুন প্রজাতিকে চিহ্নিত করা হয়। প্রাণীটি লম্বায় ৭ মিলিমিটার। নানা ধরনের সামুদ্রিক প্রাণীদের খাদ্য হিসেবে গ্রহণ করে।

 নতুন এই প্রাণীটিকে পর্যটকদের দেখার জন্যে দিঘার মেরিন অ্যাকোরিয়ামে সংরক্ষিত করা হয়েছে।



*আরো নিত্য নতুন আপডেট খবর দেখতে

আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন*

WhatsApp channel link - https://whatsapp.com/channel/0029VaCqqNUGk1FyEgWxaZ2r

No comments