Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এপ্রিল মাসে রেশনে বরাদ্দ বাড়ানো হলো

এপ্রিল মাসে রেশনে বরাদ্দ বাড়ানো হলো
এপ্রিল মাসে রেশনে কতটা পরিমাণ খাদ্য সামগ্রী পাবেন রাজ্যবাসী? সম্প্রতি April মাসের খাদ্যতালিকা প্রকাশ করেছে রাজ্য খাদ্য দপ্তর। রেশনে বাড়ানো হয়েছে বরাদ্দ। কোন কার্ডে কত পরিমাণ রেশন সামগ্রী পাবেন …

 


এপ্রিল মাসে রেশনে বরাদ্দ বাড়ানো হলো


এপ্রিল মাসে রেশনে কতটা পরিমাণ খাদ্য সামগ্রী পাবেন রাজ্যবাসী? সম্প্রতি April মাসের খাদ্যতালিকা প্রকাশ করেছে রাজ্য খাদ্য দপ্তর। রেশনে বাড়ানো হয়েছে বরাদ্দ। কোন কার্ডে কত পরিমাণ রেশন সামগ্রী পাবেন উপভোক্তারা সেই লিস্ট দিয়েছে রাজ্যের খাদ্য দফতর। 

এপ্রিল মাসে রেশনে বেশি বেশি খাদ্য সামগ্রী দেওয়ার ঘোষণা করলো রাজ্য সরকার। এমাসে ফ্রি রেশন ছাড়াও রমজান মাস উপলক্ষ্যে ইফতারি পালনের জন্য ভর্তুকিতে চিনি, ছোলা, ময়দা ইত্যাদি দেওয়ার ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। এর নাম দেওয়া হয়েছে রমজান বিশেষ প্যাকেজ। কারা পেতে চলেছেন এই অতিরিক্ত রেশন? সারা দেশে প্রায় আশি কোটির কিছু বেশি ফ্রি রেশন উপভোক্তা রয়েছেন। পশ্চিমবঙ্গে সেই সংখ্যা প্রায় নয় কোটি। যার মধ্যে SPHH ও AAY কার্ড রয়েছে এমন সদস্যের সংখ্যা প্রায় তিন কোটি। খাদ্য দপ্তর সূত্রে আপডেট, অন্ত্যোদয় অন্ন যোজনা (AAY) ও স্পেশাল প্রায়োরিটি হাউজহোল্ড (SPHH) ক্যাটেগরির কার্ড হোল্ডাররা এই সুবিধা লাভ করবেন। অন্যান্য শ্রেণির কার্ড রয়েছে এমন পরিবারগুলি কেবল ফ্রি রেশনের সুবিধা পাবেন। সেইসাথে লক্ষ্মীর ভান্ডার, বিধবা ভাতা ও বৃদ্ধ ভাতা নিয়েও বড়ো আপডেট জারি করা হয়েছে নবান্নের তরফে।

পূর্ব ঘোষিত ফ্রি রেশন ছাড়াও AAY ও SPHH কার্ড রয়েছে এমন পরিবারগুলো বিশেষ প্যাকেজ এর আওতায় এক কেজি ছোলা ৪৯ টাকায়, ১ কেজি চিনি ৩২ টাকায় এবং ১ কেজি ময়দা ৩০ টাকায় পেয়ে যাবেন। এই সুবিধা উপলভ্য আছে ২৪শে মার্চ হতে ২১শে এপ্রিল পর্যন্ত। উল্লেখ্য, AAY কার্ডযুক্ত পরিবার ১৩.৫০ টাকা কেজি দরে যে চিনি পেয়ে থাকেন তা এই বিশেষ প্যাকেজের অন্তর্ভুক্ত নয়।নবান্ন সূত্রে আরও আপডেট, আগামী লোকসভা নির্বাচনের আগেই আরও তিন লাখ রাজ্যবাসী কে লক্ষ্মীর ভান্ডার, বিধবা ভাতা ও বার্ধক্য ভাতা সুবিধাভোগীর তালিকায় অন্তর্ভুক্ত করা হলো। যাদের আবেদন জমা ও সংশোধন সত্ত্বেও বিভিন্ন কারণে যেসকল মানুষ উক্ত প্রকল্প ত্রয়ের সুবিধা পাচ্ছিলেন না এবার তাদের গুরুত্ব দিল রাজ্য সরকার।উল্লেখ্য, চলতি মাস থেকে তপশিলি মহিলারা ১২০০ টাকা এবং সাধারণ ক্যাটেগরির মহিলারা ১০০০ টাকা করে প্রতি মাসে পাবেন রাজ্য সরকারের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে। ডকুমেন্টস ভুল, IFSC সমস্যা, আধার লিঙ্ক না থাকার কারণে অনেকের বেশ কয়েক মাস ধরে টাকা ঢোকা বন্ধ ছিল। এবারে এই বকেয়া দুই-তিন হাজার টাকা একেবারে দেওয়া হবে বলে সরকার সূত্রে খবর।



*আরো নিত্য নতুন আপডেট খবর দেখতে

আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন*

WhatsApp channel link - https://whatsapp.com/channel/0029VaCqqNUGk1FyEgWxaZ2r

No comments