Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রজনী নিদ্রাহীন, দীর্ঘ দগ্ধ দিন...!’ বৈশাখ আসতে এখনও কয়েকদিন বাকি। মধ্য-চৈত্রেই তীব্র গরমে পুড়ছে দক্ষিণবঙ্গের জেলাগুলি। এই গরম আরও বাড়বে। সেই সঙ্গে জঙ্গলমহলের জেলাগুলিতে চলতে পারে তাপপ্রবাহ। রাজ্যের পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় কাল,…

 



রজনী নিদ্রাহীন, দীর্ঘ দগ্ধ দিন...!’ বৈশাখ আসতে এখনও কয়েকদিন বাকি। মধ্য-চৈত্রেই তীব্র গরমে পুড়ছে দক্ষিণবঙ্গের জেলাগুলি। এই গরম আরও বাড়বে। সেই সঙ্গে জঙ্গলমহলের জেলাগুলিতে চলতে পারে তাপপ্রবাহ। রাজ্যের পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় কাল, বুধবার থেকে তিন দিন তাপপ্রবাহ পরিস্থিতি থাকার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় অস্বস্তিকর ভ্যাপসা গরম অব্যাহত থাকবে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি অতিক্রম করে। যা রবিবারের তুলনায় ২ ডিগ্রি এবং এই সময়ের স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রার তুলনায় ৩ ডিগ্রি বেশি। 

আলিপুর আবহাওয়া অফিস বুধবার থেকে শুক্রবার পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে। সমতল এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি বা তার বেশি থাকলে এবং তা স্বাভাবিকের থেকে অন্তত ৪.৫ ডিগ্রি বেশি হলে তাপপ্রবাহ ঘোষণা করা হয়। সোমবারই পানাগড়ের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি। বাঁকুড়াতেও সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়েছে। তবে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪.৫ ডিগ্রি বেশি না হওয়ায় সরকারিভাবে তাপপ্রবাহ বলা যায়নি। পশ্চিমাঞ্চলের অন্যান্য জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা এদিন ৩৮-৩৯ ডিগ্রির আশপাশেই ছিল। দু’-একদিনের মধ্যে এসব জায়গায়ও সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছোঁবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। এদিকে, কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর এপ্রিল থেকে জুন পর্যন্ত গরম সংক্রান্ত পূর্বাভাস জারি করেছে। তাতে বলা হয়েছে, এই সময় দেশের বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে। পূর্ব, মধ্য, দক্ষিণ এবং উত্তর-পশ্চিম ভারতে তাপপ্রবাহ স্বাভবিকের থেকে বেশি হবে বলেও আশঙ্কা প্রকাশ করেছে মৌসম ভবন। 

আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, এই সময় উত্তর-পশ্চিম দিক থেকে শুষ্ক ও গরম হাওয়া দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে ঢুকতে শুরু করে। তাই তাপমাত্রা বাড়তে থাকে। এখন সেটাই হচ্ছে। শুষ্ক ও গরম  হাওয়ার কারণে বাতাসে জলীয় বাষ্পের মাত্রা কমছে। সেই কারণে কলকাতায় রবিবারের তুলনায় তাপমাত্রা অনেকটা বাড়লেও আপেক্ষিক আর্দ্রতা কমেছে।

এপ্রিল মাসে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি অতিক্রম করার নজির অবশ্য সাম্প্রতিক অতীতে রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তরের রেকর্ড অনুযায়ী, ২০১৪ ও ২০১৬ সালে এপ্রিল মাসে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পার করেছিল। আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন, আপাতত কলকাতায় সর্বোচ্চ তাপামাত্রা ৪০ ডিগ্রি ছোঁয়ার সম্ভাবনা খুব একটা নেই। তবে অস্বস্তিকর গরম থাকবে। আপাতত কলকাতা সহ দক্ষিণবঙ্গে বজ্রগর্ভ মেঘ থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাও কম। বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। অর্থাৎ, ঘেমেনেয়ে একশা হলেও ঝড়-বৃষ্টির শীতল ছোঁয়া আপাতত অধরাই থাকছে।

No comments