Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

লোকসভা নির্বাচনে ভোটকর্মীদের ভাতা সংক্রান্ত বিজ্ঞপ্তি

লোকসভা নির্বাচনে ভোটকর্মীদের ভাতা সংক্রান্ত বিজ্ঞপ্তি
লোকসভা নির্বাচনে ভোটকর্মীদের ভাতা সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে বুধবার। প্রিসাইডিং ও পোলিং অফিসাররা যথাক্রমে ৩৫০ ও ২৫০ টাকা করে দৈনিক ভাতা পাবেন। কর্মী মহলের অভিযোগ, গত …

 


লোকসভা নির্বাচনে ভোটকর্মীদের ভাতা সংক্রান্ত বিজ্ঞপ্তি


লোকসভা নির্বাচনে ভোটকর্মীদের ভাতা সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে বুধবার। প্রিসাইডিং ও পোলিং অফিসাররা যথাক্রমে ৩৫০ ও ২৫০ টাকা করে দৈনিক ভাতা পাবেন। কর্মী মহলের অভিযোগ, গত লোকসভা নির্বাচনে যে ভাতা ছিল এবার সেটাই রাখা হয়েছে। সাধারণত প্রতি লোকসভা নির্বাচনের সময় দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গতি রেখে ভোটকর্মীদের ভাতা কিছুটা বাড়ানো হয়। এবার তার ব্যতিক্রম হল। নির্বাচন কমিশনের নির্দেশমতো সারা দেশে এই  ভাতা নির্দিষ্ট করা  হয়েছে। সাধারণত লোকসভা নির্বাচনে যে ভাতা থাকে পরবর্তী বিধানসভা নির্বাচনের সময় সেটাই রাখা হয়। ফলে ২০২৬ সালে বিধানসভা নির্বাচনের সময় ভাতা একই থেকে যাবে। রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় নেতা পার্থ চট্টোপাধ্যায় জানান, কমিশনের ভাতা সংক্রান্ত সিদ্ধান্ত ভোটকর্মীদের হতাশ করেছে। 

ভোটকর্মীদের ভাতা সংক্রান্ত বিজ্ঞপ্তি মুখ্য নির্বাচনী অফিসারের দপ্তর থেকে অ্যাকাউন্ট্যান্ট জেনারেল অফিসের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, প্রিসাইডিং ও পোলিং অফিসাররা প্রশিক্ষণ ও ভোটের দিনের জন্য একই হারে দৈনিক ভাতা পাবেন। তিনদিনের প্রশিক্ষণ পর্ব এবং ভোটের আগের দিন নির্বাচন সামগ্রী নিয়ে যাওয়া ও ভোটের দিনের ডিউটি মিলিয়ে মোট পাঁচদিনের ভাতা প্রাপ্য হবে তাঁদের। তবে যেসব ভোটকর্মীকে দু’দিন আগে রিপোর্ট করতে হবে, তাঁরা অতিরিক্ত দিনের জন্য আরও ১৫০ টাকা পাবেন। ভোটের দিন ভোটকর্মীদের দেওয়া হবে ১৭০ টাকা দামের প্যাক করা খাবার। যেখানে সেই খাবার দেওয়ার ব্যবস্থা থাকবে না সেখানে ১৭০ টাকা খাবার বাবদ দেওয়া হবে। 

ভোটের দিন জরুরি খরচের জন্য প্রতিটি বুথের প্রিসাইডিং অফিসার ৩০০ টাকা পাবেন। তাঁকে মোবাইল ফোনের জন্য দেওয়া হবে আরও ৫০ টাকা। প্রিসা‌ই঩ডিং অফিসারকে ভোটের দিন ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে নিয়মিত রিপোর্ট এসএমএস করতে হয়। মোবা‌ইল খরচ দেওয়া হয় তার জন্য। 

ভোট প্রক্রিয়ার সঙ্গে যুক্ত অন্য কর্মীদের ভাতার বিষয়টিও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। ভোট গণনার কাজে নিযুক্ত কর্মীদের দৈনিক ভাতা দেওয়া হবে ২০০ থেকে ৩৫০ টাকার মধ্যে। পাবেন কাউন্টিং সুপারভাইজার ৩৫০ টাকা, সহকারী ২৫০ টাকা ও অন্য শ্রেণির কর্মী ২০০ টাকা। গণনা ও প্রশিক্ষণের দিন একই হারে ভাতা মিলবে। গণনার দিন তাঁদের খাবারের জন্য বরাদ্দ করা হয়েছে ১৭০ টাকা।

No comments