Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শহরে সড়কপথ ধুলো মুক্ত রাখতে তৎপর হলো হলদিয়া পৌরসভা

শহরে সড়কপথ ধুলো মুক্ত রাখতে তৎপর হলো হলদিয়া পৌরসভা
শহরে সড়কপথ ধুলো মুক্ত রাখতে তৎপর হলো হলদিয়া পৌরসভা । কোটি টাকা খরচে কেনা মেকানিক্যাল রোড সুইপার নামানো হলো শহরের রাস্তায় । রাস্তার উপর থাকা ধূলিকণা সবটাই এই যন্ত্র দানব নিমেষ…

 




শহরে সড়কপথ ধুলো মুক্ত রাখতে তৎপর হলো হলদিয়া পৌরসভা


শহরে সড়কপথ ধুলো মুক্ত রাখতে তৎপর হলো হলদিয়া পৌরসভা । কোটি টাকা খরচে কেনা মেকানিক্যাল রোড সুইপার নামানো হলো শহরের রাস্তায় । রাস্তার উপর থাকা ধূলিকণা সবটাই এই যন্ত্র দানব নিমেষে তার পকেটে ভরে নেবে । রাস্তা হবে চকচকে । 

          বন্দর শহর শুধু নয়, বিস্তীর্ণ শিল্প তালুক রয়েছে হলদিয়াতে । কয়লা, আয়রন ওর,সার,ইট, বালি,সিমেন্ট সহ বহু উৎপাদিত পণ্য ট্রাকে পরিবাহিত হয় শহরের রাস্তায় । সেই সঙ্গে বেশ কিছু কলকারখানার চিমনি থেকে নির্গত প্রচুর ধোঁয়া এবং ছাই বাতাসে মিশে থাকে । শহরের বেশ কিছু নির্দিষ্ট এলাকার রাস্তা ধুলোয় ভরে যায় । যা এলাকার মানুষের পাশাপাশি পথ চলতি লোকজনের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় । সে কথা মাথায় রেখেই হলদিয়া পৌরসভা শহরের রাস্তাকে ধুলা মুক্ত রাখাতে উদ্যোগী হয়েছে । মেকানিক্যাল রোড সুইপার নামে দানবাকৃতি দুটি ঝাড়ুদার মেশিনকে রাস্তায় নামিয়েছে  । হলদিয়া বন্দর ডিজিটাল অনলাইনে জানালেন হলদিয়া পৌরসভার এক আধিকারিক  তিনি বলেন আমাদের পরিকল্পনা, হলদিয়ার ১১৬ নম্বর জাতীয় সড়কের শুধু সেন্টার থেকে রাণীচক মোড় পর্যন্ত এক কিলোমিটার রাস্তায় এই ঝাড়ুদার মেশিন কাজ করবে । রানিচক থেকে চিরঞ্জীবপুর হয়ে পতঞ্জলি কারখানা পর্যন্ত রাজ্য সড়কে ধুলু তুলবে এই যন্ত্রদানবটি । এমনিভাবে সিটি সেন্টার থেকে এইচ পি এল লিংকরোড ধরে এলটিসি মোড় পর্যন্ত এবং সিটি সেন্টার থেকে জাতীয় সড়কের মিলন বাজার পর্যন্ত ধুলো পরিষ্কার করবার কাজ করা হবে । প্রাথমিক পর্বে এই কাজের পর আগামী দিনে হলদিয়ার দুর্গাচক এবং টাউনশিপে রাস্তার ধুলো তোলা হবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে । হলদিয়া পুরসভার প্রশাসক, তথা হলদিয়া মহকুমাশাসক সুপ্রভাত চট্টোপাধ্যায় জানিয়েছেন,"জনপরিষেবার বিভিন্ন কাজের মধ্যে পরিবেশ পরিচ্ছন্নতা খুব দরকার । হলদিয়াকে যতটা সম্ভব দূষণমুক্ত রাখার উদ্যোগ রয়েছে আমাদের । সেই পরিকল্পনায় মেকানিক্যাল রোড সুইপার নামিয়ে হলদিয়া শহরের রাস্তার ধুলো তোলার কাজ শুরু হয়েছে । আশা করি শহরবাসী অনেকটা ভালো পরিবেশ পাবেন ।" এই পরিবেশ পরিচ্ছন্নতা পরিকল্পনায় "মিস্ট ক্যানন"ব্যবহারের উদ্যোগ চলছে বলে জানা গিয়েছে । প্রায় ৩০ ফুট উচ্চতায় জলের কুয়াশা তৈরি করে বাতাসে ভেসে থাকা ধূলিকণাগুলোকে জলের কুয়াশায় মিশিয়ে নিচে নামিয়ে আনার পরিকল্পনা রয়েছে । তাতে শহরের বাতাস অনেকাংশে ধুলো মুক্ত থাকবে বলে মনে করা হচ্ছে । ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রামের এই কর্মসূচিতে  শিল্প শহরের পরিবেশ কতটা সুন্দর থাকে এখন সেটাই দেখার ।



*আরো নিত্য নতুন আপডেট খবর দেখতে

আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন*

WhatsApp channel link - https://whatsapp.com/channel/0029VaCqqNUGk1FyEgWxaZ2r


No comments