Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভারতে খুশির ইদ পালিত হবে ১১ এপ্রিল৷

ভারতে খুশির ইদ পালিত হবে ১১ এপ্রিল৷
শুধু দেশেই নয় বিশ্বজুড়ে চলছে ঈদের প্রস্তুতি। ঈদের চাঁদ দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে সকলে। ইসলামিক ক্যালেন্ডারে, রমজান বছরের নবম মাস এবং দশম মাস শাওয়াল এবং এই মাসের প্রথম দিনে, ইদ উদযাপ…

 


ভারতে খুশির ইদ পালিত হবে ১১ এপ্রিল৷


শুধু দেশেই নয় বিশ্বজুড়ে চলছে ঈদের প্রস্তুতি। ঈদের চাঁদ দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে সকলে। ইসলামিক ক্যালেন্ডারে, রমজান বছরের নবম মাস এবং দশম মাস শাওয়াল এবং এই মাসের প্রথম দিনে, ইদ উদযাপন হয়। ইদ উৎসবের মাধ্যমেই রমজানের উপবাসের সমাপ্তি হয়।পুরো রমজান জুড়ে, মুসলিম সম্প্রদায়ের মানুষ সকালে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা পালন করেন। এই সময়কালে, কেবল খাবার নয়, এমনকি জলও পান করা হয় না। এমতাবস্থায় এবার ইদের চাঁদ কবে দেখা যাবে? সেই অনুযায়ী ইদ পালন হবে দেশ তথা বিশ্বজুড়ে৷ কবে পালিত হবে পবিত্র ইদ? জানুন

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, ওমান, কাতার, কুয়েত, বাহরাইন, মিশর, তুরস্ক, ইরানসহ মধ্যপ্রাচ্য ও পশ্চিমের অন্যান্য দেশে ৮ এপ্রিল সন্ধ্যায় চাঁদ দেখা যায়নি৷ ফলে ইদ-উল-ফিতর পালিত হবে৷ আগামিকাল ১০ এপ্রিল, বুধবার এই দেশগুলিতে পালিত হবে খুশির ইদ। সোমবার সৌদির আকাশে চাঁদ দেখা না যাওয়ায় মঙ্গলবার পর্যন্ত রোজা পালন করতে হবে মুসলিমদের।৮ এপ্রিল ইদের চাঁদের দেখা মেলেনি, ফলে ১০ তারিখই ইদ-উল-ফিতর-পালিত হবে মধ্যপ্রাচ্যের এই দেশগুলিতে৷ এমনই ঘোষণা করা হয়েছে৷ অন্যদিকে মোরক্কোর ইসলামিক অ্যাফেয়ার্স মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে যে মঙ্গলবার অর্থাৎ আজ ফের একবার দেখা চাঁদের দিকে নজর থাকবে৷ স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় অর্ধচন্দ্রাকার চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরব আগামী বুধবারকে (১০ এপ্রিল) ইদ-উল-ফিতরের প্রথম দিন হিসেবে ঘোষণা করেছে। তাই এই বছর পবিত্র রমজান মাস ৩০ দিনে শেষ হবে বলেও জানানো হয়েছে।

৮ এপ্রিল ইদের চাঁদের দেখা মেলেনি, ফলে ১০ তারিখই ইদ-উল-ফিতর-পালিত হবে মধ্যপ্রাচ্যের এই দেশগুলিতে৷ এমনই ঘোষণা করা হয়েছে৷ অন্যদিকে মোরক্কোর ইসলামিক অ্যাফেয়ার্স মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে যে মঙ্গলবার অর্থাৎ আজ ফের একবার দেখা চাঁদের দিকে নজর থাকবে৷ স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় অর্ধচন্দ্রাকার চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরব আগামী বুধবারকে (১০ এপ্রিল) ইদ-উল-ফিতরের প্রথম দিন হিসেবে ঘোষণা করেছে। তাই এই বছর পবিত্র রমজান মাস ৩০ দিনে শেষ হবে বলেও জানানো হয়েছে।

এই দিনেও যদি চাঁদ দেখা না যায়, তাহলে ভারতসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশে পরের দিনও রোজা রাখবেন। এরপর ১০ এপ্রিল বুধবার ইফতারের পর চাঁদ দেখা যাবে এবং ১১ এপ্রিল ২০২৪ বৃহস্পতিবার ঈদ উদযাপিত হবে।

ভারতে খুশির ইদ পালিত হবে ১১ এপ্রিল৷



*আরো নিত্য নতুন আপডেট খবর দেখতে

আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন*

WhatsApp channel link - https://whatsapp.com/channel/0029VaCqqNUGk1FyEgWxaZ2r

No comments