Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বহুতল বাড়ির স্বাস্থ্য পরীক্ষায় (হেলথ অডিট) নামছে হলদিয়া পুরসভা

বহুতল বাড়ির স্বাস্থ্য পরীক্ষায় (হেলথ অডিট) নামছে হলদিয়া পুরসভাকলকাতার গার্ডেনরিচ কাণ্ডের জেরে বহুতল বাড়ির স্বাস্থ্য পরীক্ষায় (হেলথ অডিট) নামছে হলদিয়া পুরসভা । সোমবার গার্ডেনরিচে বহুতল বাড়ি ভেঙে দুর্ঘটনার স্বীকার হয়েছেন বহ…

 



বহুতল বাড়ির স্বাস্থ্য পরীক্ষায় (হেলথ অডিট) নামছে হলদিয়া পুরসভা

কলকাতার গার্ডেনরিচ কাণ্ডের জেরে বহুতল বাড়ির স্বাস্থ্য পরীক্ষায় (হেলথ অডিট) নামছে হলদিয়া পুরসভা । সোমবার গার্ডেনরিচে বহুতল বাড়ি ভেঙে দুর্ঘটনার স্বীকার হয়েছেন বহু মানুষ । সেই ভয়াবহ দুর্ঘটনার থেকে শিক্ষা নিয়ে নড়ে চড়ে বসেছে হলদিয়া পুরসভা । পুরসভার আবাসন দপ্তরের আধিকারিক এবং ইঞ্জিনিয়ারদের নিয়ে এক প্রস্থ আলোচনা সেরেছেন হলদিয়া পুরসভার প্রশাসক তথা হলদিয়া মহকুমা শাসক সুপ্রভাত চট্টোপাধ্যায় । এই পদক্ষেপে নিরাপত্তার কথা ভেবেই পুরসভার পুরনো বাড়িগুলিকে প্রথম টার্গেট করা হয়েছে । যত তাড়াতাড়ি সম্ভব বাড়িগুলির স্বাস্থ্য পরীক্ষা শুরু করতে তৎপর হয়েছে পুর-কর্তৃপক্ষ ।

             "জি প্লাস ফোর" অর্থাৎ পাঁচতলা বিল্ডিং গুলিকে "হাইরাইজ বিল্ডিং" ধরা হচ্ছে না । তার পরের নির্মাণ অর্থাৎ ছ'তলার পর থেকে উঁচু বাড়িগুলিকে হাইরাইজ বিল্ডিং হিসেবে ধরা হয়ে থাকে । আপাতত নির্মাণ প্রকল্পে কিংবা প্রশাসনিক কাজে তেমনটাই চল রয়েছে । সরকার অনুমোদিত স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার, জিও-টেকনিক্যাল ইঞ্জিনিয়ার এবং আর্কিটেক্টের ছাড়পত্র নিয়ে হাইরাইজ বিল্ডিং তৈরি হয় । সেখানে দমকলের ছাড়পত্রটুকু বাধ্যতামূলক । তবে এই সমস্ত হাইরাইজ বিল্ডিংগুলির মজবুত থাকার নিশ্চয়তা ৬০ থেকে ৮০ বছর পর্যন্ত দিয়ে থাকেন ওই ইঞ্জিনিয়াররাই ।  হলদিয়াতে  ৬০ থেকে ৭০টি এমন হাইরাইজ বিল্ডিং নির্মিত হয়েছে । সবই কোন সংস্থা কিংবা ব্যক্তিগত উদ্যোগে গড়ে উঠেছে । যার বেশিরভাগ রয়েছে হলদিয়া টাউনশিপ এলাকায় । সার্বিক সমীক্ষায় জানা গিয়েছে এই বাড়িগুলির বয়স ৫ থেকে ২৫ বছরের মধ্যে হবে । বয়সের হিসেবে এই হাইরাইজ বিল্ডিংগুলোকে পুরনো তকমা দেওয়া যাচ্ছে না । তার আগে যে সমস্ত বাড়িত নির্মিত হয়েছে সেগুলি মূলত হলদিয়ার দুর্গাচক এলাকায় । ষাটের দশকে হলদিয়া বন্দর এবং তাকে ঘিরে শিল্পায়নের কর্মযজ্ঞ শুরু হয় । রাজ্যের প্রয়াত মুখ্যমন্ত্রী সিদ্ধার্থ শংকর রায়ের সময় কালে সত্তর দশকের গোড়ায় দুর্গাচকে বর্তমান সুপার মার্কেটের পেছনে ৪০টির কিছু বেশি বাড়ি নির্মিত হয়েছিল । হলদিয়ায় সেই সময়কার কর্মরত মানুষে থাকার জন্য গড়ে উঠেছিল বাড়ি গুলি । এই বাড়িগুলি এখন হলদিয়া পুরসভার নজরে রয়েছে । এ বিষয়ে হলদিয়া পুর-প্রশাসক সুপ্রভাত চট্টোপাধ্যায় জানিয়েছেন,"রাজ্য সরকারের তরফ থেকে তেমন কোন নির্দেশ এখনো পর্যন্ত আসেনি । তবে হলদিয়া পুরসভার তরফ থেকে আমাদের পুরনো বাড়িগুলির স্বাস্থ্য পরীক্ষা (হেলথ অডিট) করা হবে । সেইসঙ্গে একটি বাড়ির ন্যূনতম যে পরিকাঠামো,পরিবেশ থাকা দরকার সেই বিষয়টিও ক্ষতি দেখা হচ্ছে । নিরাপত্তার কথা ভেবেই এই উদ্যোগ নেওয়া হয়েছে ।" মূলত পরিকাঠামোগত হাল খতিয়ে দেখার বিষয়ে বিশেষ জোর দেওয়া হয়েছে । দুর্গাচক এলাকার প্রিয়ংবদা হাউসিং কমপ্লেক্সে হলদিয়া ডেভেলপমেন্ট অথোরিটির(এইচ ডি এ) বেশকিছু বাড়ি ভগ্নদশায় রয়েছে । ৫০ বছরের বেশি পুরনো সেই সমস্ত বাড়ি । সেগুলির মধ্যে দুটি " ব্লক" ইতিমধ্যে চিহ্নিত করেছে এইচ ডি এ । ভগ্ন প্রায় বলেই ওই বাড়িগুলিতে কেউ থাকেন না । সেগুলি ভেঙে ফেলা হবে বলে এইচ ডি এ সূত্রে জানা গিয়েছে ।


*আরো নিত্য নতুন আপডেট খবর দেখতে

আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন*

WhatsApp channel link - https://whatsapp.com/channel/0029VaCqqNUGk1FyEgWxaZ2r



No comments