Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কাজ হারানো শ্রমিকদের পাশে থেকে বৃহত্তর আন্দোলনের ডাক দিলেন বি এম এস রাজ্য সভাপতি- প্রদীপ

ভিডিও দেখতে ক্লিক করুনhttps://youtu.be/NAh-el-N0Co
কাজ হারানো শ্রমিকদের পাশে থেকে বৃহত্তর আন্দোলনের ডাক দিলেন বি এম এস রাজ্য সভাপতি- প্রদীপ হলদিয়া টাটা স্টিল কারখানার ২১ জন শ্রমিক কারখানার সামনে থালা পেতে ভিক্ষা করছে। রাজ্যে শিক্…

 


ভিডিও দেখতে ক্লিক করুন

https://youtu.be/NAh-el-N0Co


কাজ হারানো শ্রমিকদের পাশে থেকে বৃহত্তর আন্দোলনের ডাক দিলেন বি এম এস রাজ্য সভাপতি- প্রদীপ 

হলদিয়া টাটা স্টিল কারখানার ২১ জন শ্রমিক কারখানার সামনে থালা পেতে ভিক্ষা করছে। রাজ্যে শিক্ষিত বেকার যুবকরা সঠিক শিক্ষক নিয়োগের দাবি নিয়ে কলিকাতা বিক্ষোভ অবস্থানে রয়েছে এবার তার ছায়ায় এসে পড়ল শিল্প তালুক হলদিয়াতে। শিক্ষিত বেকার যুবক তারা এখন কারখানার গেটের সামনে থালা নিয়ে ভিক্ষা করছে! লজ্জার কথা । হলদিয়ার যারা টেকনিশিয়ান শিল্প তালুক থেকে কাজ জন্য  পরিযায়ী শ্রমিক হয়ে ভিনদেশে কাজের জন্য চলে যাচ্ছে। ভিনদেশে কাজ করতে গিয়ে অনেকেই মারা যাচ্ছেন তাদের প্রীয় জনদের কাছে ফিরে আসছে কফিন বন্দী মৃতদেহ। তাহলে শিক্ষিত বেকার যুবকরা এখন কি করবে? দুয়ারে সরকার কর্মসূচিতে পরিযায়ী শ্রমিকদের রেজিস্টার করার কাজ শুরু করেছে রাজ্য সরকার।

সূত্রে জানা যায়, হলদিয়া টাটা স্টিল কারখানা শ্রমিকরা দীর্ঘ প্রায় পাঁচ বছর ধরে নিরাপত্তার কাজে ছিলেন ২৪*৭ সংস্থার অধীনে সিকিউরিটির কাজ করতেন। হঠাৎই কয়েক মাস আগেই কাজ নেই বলে নোটিশ ধরিয়ে দেয়। বর্তমানে  তারা কোথায় যাবে তারা কাজ পাওয়ার জন্য। সে নিয়ে বিভিন্ন সময়ে গেটে বিক্ষোভ, গেটে অবস্থান ও ডেপুটেশন দেওয়া হয়েছে।  সূত্রে জানা যায় সংসার চলবে কিভাবে? তাই বাধ্য হয়ে থালা বাটি নিয়ে গেটের সামনে দাঁড়িয়ে রয়েছে। কারখানার কর্মরত শ্রমিকরা গেটে ঢোকার এবং বেরোনোর সময় গেটের সামনে দাঁড়িয়ে থাকা কর্মহীন শ্রমিকদের সামান্য কিছু সাহায্য করে যাচ্ছেন । উপস্থিত হয়েছিলেন ভারতীয় মজদুর সংঘ রাজ্য সভাপতি প্রদীপ বিজলী তিনি বলেন এই সকল শ্রমিকদের পরিবারের পাশে আমরা সকলেই রয়েছি, আগামী দিনে এই সকল শ্রমিকদের কাজে পুনঃ বহালের দাবীতে বৃহত্তর আন্দোলনে আমরা যাব। তার সাথে এই সকল পরিবারের মেয়ে ছেলে সকলকে নিয়েই এই গেটে আমরা ধর্ণায় বসবো। তবে সূত্রে জানা যায় টাটা স্টিল কারখানার আধিকারিকদের নিয়ে রাজ্য সরকারের শ্রমিক সংগঠনের নেতৃত্বরা আলোচনায় বসছেন। আসন্ন লোকসভা নির্বাচন আর তারই  আগেই শিল্প তালুকে শ্রমিক বিক্ষোভ? যেন গলায় কাঁটা লেগে রয়েছে নির্বাচনী পার হওয়া প্রত্যেক রাজনৈতিক দলের কাছে?

প্রদীপ বিজলী, হলদিয়া বন্দর অনলাইন ডিজিটাল জানান  হলদিয়া টাটা স্টিল কারখানার নিরাপত্তা ছিলেন ২৪*৭ সংস্থার প্রায় ২১ জন শ্রমিক। তাদেরকে অন্যায় ভাবে বর্তমান রাজ্য সরকারের শ্রমিক সাংগঠনের নেতৃত্বদের অঙ্গুলিহিলনে বাদ দেওয়া হয়েছে। ছাটাই শ্রমিকদের নিয়ে আইনি পথে লড়ার হুংকার দিয়েছেন ভারতীয় মজদুর সংঘ জেলা সম্পাদক চন্দন প্রামানিক । বিক্ষোভকারীদের  অভিযোগ , হলদিয়া টাটা স্টিল কারখানার ২১ জন শ্রমিককে অন্যায়ভাবে ছাটাই করে দেওয়া হয়েছে । শ্রমিকরা কারখানা গেটের সামনে দীর্ঘ দিন ধরে অবস্থান-বিক্ষোভ চলছে । দীর্ঘ পাঁচ বছর ধরে শ্রমিকরা কারখানায় কাজ করছে , হঠাৎ তাদের ছাটাই নোটিশ ধরে দেওয়া হল । যা নিয়ে রীতিমতো শ্রমিক মহলে অসন্তোষ । শ্রমিকরা কারখানার গেটের সামনে বি এম এস এর ঝান্ডা নিয়ে স্লোগান দেয় । অবিলম্বে তাদের কাজে বহাল করতে হবে ।তাদের দাবি মানতে হবে ।

বিশেষ সূত্রে জানা যায় গত ২৯ জানুয়ারি নোটিশ জারি হয় ২০* ৭ সিকিউরিটি সার্ভিস ঠিকাদার সংস্থার টেন্ডার এ মেয়াদ শেষ হয়েছে সেই অনুযায়ী আগামী ২৯ শে ফেব্রুয়ারি সেই মেয়াদ শেষ হয়েছে। তাই তাদের টেন্ডারের সঙ্গে ওই সিকিউরিটিদের কাজ বাতিল হবে বলে জানিয়ে দিয়েছিলেন কর্তৃপক্ষ । কিন্তু ২১ জন শ্রমিক যারা ২০* ৭, ঠিকাদার সংস্থার কাজ করতেন তারা প্রায় ২১ দিন ধরে এই অবস্থান-বিক্ষোভে রয়েছেন।




*আরো নিত্য নতুন আপডেট খবর দেখতে

আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন*

WhatsApp channel link - https://whatsapp.com/channel/0029VaCqqNUGk1FyEgWxaZ2r


No comments