Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সাড়ে ৪ কোটিতে তৈরি টয়পার্কের উদ্বোধনে- মমতা

আজ হলদিয়ায় সাড়ে ৪ কোটিতে তৈরি টয়পার্কের উদ্বোধনে- মমতা আজ, সোমবার হলদিয়া টয়পার্কের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় সাড়ে ৪ কোটি টাকা খরচে রাজ্য শিল্পোন্নয়ন নিগমের উদ্যোগে তৈরি হয়েছে রপ্তানিমুখী এই টয়পার্ক। পা…


 



আজ হলদিয়ায় সাড়ে ৪ কোটিতে তৈরি টয়পার্কের উদ্বোধনে- মমতা 

আজ, সোমবার হলদিয়া টয়পার্কের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় সাড়ে ৪ কোটি টাকা খরচে রাজ্য শিল্পোন্নয়ন নিগমের উদ্যোগে তৈরি হয়েছে রপ্তানিমুখী এই টয়পার্ক। পার্কের পরিকাঠামো গড়তে সহযোগিতা করছে হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ (এইচডিএ)। এখানে সফট টয় বা কৃত্রিম তুলোর পুতুল, ইলেকট্রনিক টয় ও প্লাস্টিক টয়ের মতো নানা ধরনের পুতুল তৈরি হবে। এরফলে কয়েকশো মহিলা ও পুরুষের কর্মসংস্থান হবে। টয়পার্কের পাশাপাশি হলদিয়া শিল্পাঞ্চলে ক্ষুদ্র শিল্পে এবং পেট্রকেমিক্যাল ভিত্তিক অনুসারি শিল্পে আগ্রহ বাড়ছে। এজন্য একাধিক শিল্প সংস্থা জমি চেয়েছে এইচডিএর কাছে। এদিকে, হলদিয়া শিল্পাঞ্চলে নতুন করে বিনিয়োগের উদ্যোগ নিয়েছে ৮-৯টি মাঝারি ও বড় শিল্প সংস্থা। এজন্য ওই সংস্থাগুলি হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষের (এইচডিএ) কাছে জমি চেয়েছে। কোনও সংস্থা ইতিমধ্যেই জমি পেয়ে গিয়েছে, কয়েকটি সংস্থাকে জমি হস্তান্তরের প্রক্রিয়া মাঝপথে। শিল্প গড়তে হলদিয়ায় গত ছ’ মাসে প্রায় দেড়শো একরের মতো জমির আবেদন জমা পড়েছে এইচডিএর কাছে। এরমধ্যে ৮০ একর জমি এইচডিএর মাধ্যমে রাজ্য সরকার হস্তান্তর করেছে আইওসিকে।

রিফাইনারির পাশাপাশি আইওসি এবার হলদিয়ায় বড়মাপের পেট্রকেমিক্যালস প্রকল্প গড়ার দিকে এগচ্ছে। ইমামি, পতঞ্জলির (রুচি সয়া) মতো ভোজ্যতেল সংস্থাগুলি হলদিয়ায় তাদের প্ল্যান্ট সম্প্রসারণ করতে চাইছে। হলদিয়ার শিল্প সংস্থাগুলির পাশাপাশি নতুন কয়েকটি সংস্থা এবার বিনিয়োগের জন্য হলদিয়াকে বেছে নিয়েছে এবং এইচডিএর কাছে জমি চাইছে। বড় সংস্থার মধ্যে একমাত্র হলদিয়া পেট্রকেম নিজস্ব জমিতেই নয়া ফেনল প্রকল্পের জন্য ৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করছে। ২০১৩ সালে শিল্পে দূষণজনিত নিষেধাজ্ঞা বা মরিটোরিয়াম উঠে যাওয়ার পর একসঙ্গে এই প্রথম এত পরিমাণ জমির জন্য আবেদন এসেছে, জানিয়েছে এইচডিএ। সংস্থার চিফ এগজিকিউটিভ অফিসার কোন্থাম সুধীর বলেন, গত ২৩ ফেব্রুয়ারি এইচডিএর বোর্ড মিটিংয়ে হলদিয়ায় তিনটি বড় শিল্প সংস্থাকে নতুন করে বিনিয়োগের জন্য আরও জমি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একসঙ্গে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ৯টি সংস্থাকে জমি দেওয়া হবে। সবমিলিয়ে ওইদিন মোট ২৬ একর জমি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আবেদন অনুমোদনের জন্য রাজ্যে পাঠানো হয়েছে। তিনি বলেন, আইওসি ১০০ একর জমি চেয়েছে পেট্রকেম প্রকল্প গড়তে। এইচপিএল লিঙ্ক রোডের পাশে ৮০ একর হস্তান্তর করা হয়েছে এবং আরও ২০ একর হস্তান্তরের প্রক্রিয়া চলছে। 

এইচডিএ সূত্রে জানা গিয়েছে, এজিস লজিস্টিক্স নামে একটি সংস্থা ১৬ একর জমি নিচ্ছে উৎপাদনমুখী শিল্প গড়তে। বিপিসিএল, দু’টি ভোজ্য সংস্থা সহ কয়েকটি সংস্থা জমি চেয়েছে কয়েকমাস আগেই। ১২টি ক্ষুদ্র শিল্প সংস্থা মোট ১৭ একর জমির আবেদন জানিয়েছে। এই মুহূর্তে এইচডির ল্যান্ড ব্যাঙ্কে প্রায় ৭০০ একর জমি রয়েছে। এরমধ্যে ১৫০ একরের জন্য আবেদন জমা পড়েছে এইচডিএতে। এন্নোর মহালক্ষ্মী কোক, ক্লোরাইড মেটাল এবং আইনক্স এয়ার প্রোডাক্ট লিমিটেড এই তিনটি শিল্প সংস্থাকে মোট ২১.৮ একর জমি দেওয়া হবে বলে গত ২৩ ফেব্রুয়ারি সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। এরমধ্যে নতুন সংস্থা হল আইনক্স এয়ার। মেডিক্যাল অক্সিজেন তৈরির প্ল্যান্ট বসানোর জন্য এদের দেভোগে ৫ একর জমি দেওয়া হবে। বাকি দু’টি সংস্থা তাদের কারখানার সম্প্রসারণ ঘটাবে। এজন্য এন্নোর কোক ১৫ একর এবং ক্লোরাইড মেটাল ১.৮ একর জমি চেয়েছে। হলদিয়ার শিল্প সংস্থাগুলিকে দ্রুত জমি হস্তান্তরের জন্য শনিবারই কলকাতায় সংশ্লিষ্ট সচিবের সঙ্গে বৈঠক করেছেন এইচডিএর চিফ এগজিকিউটিভ অফিসার। সংস্থার চেয়ারম্যান জ্যোতির্ময় কর বলেন, আইওসিকে বাকি ২০ একর জমি দ্রুত হস্তান্তর করা হবে। খুব তাড়াতাড়ি রাজ্যের অনুমোদন মিলবে আশা করছি। ক্ষুদ্র শিল্প সংস্থাকে জমির জন্য ছাড়ের বিষয়েও রাজ্যের সঙ্গে কথা চলছে। 

No comments