Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দেশজুড়ে কার্যকর হয়ে গেল সিএএ

দেশজুড়ে কার্যকর হয়ে গেল সিএএআসলে লোকসভা নির্বাচন দোরগোড়ায় দাঁড়িয়ে । ভারতবর্ষে লোকসভা নির্বাচনে ইতিমধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থী নামের তালিকা প্রকাশ হচ্ছে। আর কয়েকদিন পরেই নির্বাচনী নির্ঘণ্টন প্রকাশিত হবে। ঠিক সেই মু…

 


দেশজুড়ে কার্যকর হয়ে গেল সিএএ

আসলে লোকসভা নির্বাচন দোরগোড়ায় দাঁড়িয়ে । ভারতবর্ষে লোকসভা নির্বাচনে ইতিমধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থী নামের তালিকা প্রকাশ হচ্ছে। আর কয়েকদিন পরেই নির্বাচনী নির্ঘণ্টন প্রকাশিত হবে। ঠিক সেই মুহূর্তে দেশজুড়ে লাগু হয়ে গেল সিএএ অর্থাৎ সংশোধিত নাগরিকত্ব আইন।

আজ সোমবার ১১ মার্চ সন্ধ্যায় একটি বিজ্ঞপ্তি দিয়ে আনুষ্ঠানিকভাবে সিএএ চালু হওয়ার কথা জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। প্রসঙ্গত ২০১৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় এসে সি এ এ পাস করিয়েছিল মোদি সরকার। বিভিন্ন সময় রাজনৈতিক নেতাদের মুখে সিএএ নিয়ে যোদ্ধার আন্দোলন হয়েছিল। আসন্ন লোকসভা নির্বাচন নির্ঘণ্টন হওয়ার আগেই কেন্দ্র সরকার সিএএ লাগু হওয়ার কথা ঘোষণা করে দিলেন। কিন্তু এতদিন ধরে সি এ কার্যকর করা নিয়ে কোন বিজ্ঞপ্তি জারি করা হয়নি। অবশেষে আজ ১১ই মার্চ বিজ্ঞপ্তি জারি করল স্বরাষ্ট্র মন্ত্রক। বেশ কিছুদিন ধরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ  জোরালোভাবে দাবী করে যাচ্ছিলেন লোকসভা নির্বাচনের আগে সি এ এ বিধি লাগু হবেই। কোনভাবেই এই আইন বলবৎ হওয়াকে আটকানো যাবে না সেই মতই আজ দুপুর থেকেই সূত্র মারফত খবর পাওয়া যাচ্ছিল যে কোন মুহূর্তে বড়সড়ো ঘোষণা হতে চলছে। সেই জল্পনাতেই সীলমোহর দিয়ে ঘোষণা হল। এদিকে সি এ বিজ্ঞপ্তি জারি বিষয় মুখ্যমন্ত্রী জানান পুরো আইনটা না জেনে কোন কিছু বলা ঠিক হবে না। সূত্রে জানা যায় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন পুরো আইনটা না জেনে কোন কিছু বলা ঠিক হবে না যা বলার আগামী কালই বলবেন তবে তিনি জানান এটা বিজেপি নির্বাচ ন আর কিছুই নয়। আমাদের সকলের অধিকার আছে বাঁচার। ভোটের জন্য সেই অধিকার কেড়ে নিলে তৃণমূল চুপ করে বসে থাকবে না প্রতিবাদ করবে তিনি প্রশ্ন তুললেন মাস ছয় আগেই এটা করলেন না কেন ? ঠিক ভোটের আগেই করলেন কেন।  এটা যেন ছেলের হাতে মোয়া। পাশাপাশি রাজ্যবাসীকে তিনি আত্মস্থ করলেন কেউ ভয় পাবেন না। চিন্তা করবেন না, তাছাড়া কোন আইনশৃঙ্খলা অবনতি হোক সেটা আমি চাইনা।

 

No comments