Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রাজ্যের ৭৫ লক্ষ হাই প্রেশার ও সুগারের রোগীকে চিকিৎসার আওতায় আনা হবে

রাজ্যের ৭৫ লক্ষ হাই প্রেশার ও সুগারের রোগীকে চিকিৎসার আওতায় আনা হবে
ঘুম উড়িয়েছে সুগার, প্রেশার। বাঙালি গৃহস্থ মানেই যেন অবধারিত থাকবে এই দুই অসুখ। তাই ঘুম ছুটেছে স্বাস্থ্যদপ্তরেরও। তারা লক্ষ্য স্থির করেছে, ২০২৫ সালের মধ্যে রাজ্যের…

 


রাজ্যের ৭৫ লক্ষ হাই প্রেশার ও সুগারের রোগীকে চিকিৎসার আওতায় আনা হবে


ঘুম উড়িয়েছে সুগার, প্রেশার। বাঙালি গৃহস্থ মানেই যেন অবধারিত থাকবে এই দুই অসুখ। তাই ঘুম ছুটেছে স্বাস্থ্যদপ্তরেরও। তারা লক্ষ্য স্থির করেছে, ২০২৫ সালের মধ্যে রাজ্যের ৭৫ লক্ষ হাই প্রেশার ও সুগারের রোগীকে চিকিৎসার আওতায় আনা হবে। এই মর্মে রাজ্যের সবক’টি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক এবং সব মেডিক্যাল কলেজের সুপার তথা উপাধ্যক্ষকে চিঠি পাঠানো হয়েছে। 

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে, ২০২৫ সালের মধ্যে দেশের ৭৫ লক্ষ হাই প্রেশার ও সুগারের রোগীকে আদর্শ চিকিৎসার অধীনে আনা হবে। সেইমতো রাজ্যও স্থির করেছে তার লক্ষ্য। স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, সর্বশেষ ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (৫) অনুযায়ী, বাংলার ১৯ শতাংশ প্রাপ্তবয়স্ক সুগার এবং ২০ শতাংশ প্রাপ্তবয়স্ক হাই প্রেশারের সমস্যায় ভুগছে। সংখ্যার দিক থেকে তা হল যথাক্রমে ৯০ লক্ষ এবং ১ কোটি। তার মধ্যেই ৭৫ লক্ষ সুগার ও প্রেশারের রোগীকে সরকারি হাসপাতালে চিকিৎসার মধ্যে আনার লক্ষ্য স্থির করা হয়েছে।

কিন্তু লক্ষ্য স্থির করলেই তো হল না, তা পূরণ করতে হবে। প্রশ্ন হল কীভাবে? দপ্তর সূত্রের খবর, প্রথমত, ৩০ বছর ঊর্ধ্ব রাজ্যবাসীর ৮০ শতাংশের তথ্য নথিভুক্ত এবং সুগার-প্রেশার পরীক্ষা করতে হবে। দ্বিতীয়ত, মোট সুগার ও প্রেশারের রোগীর অন্তত ৬০ শতাংশের রেজিস্ট্রেশন এবং দ্রুত চিকিৎসা সুনিশ্চিত করতে হবে। তৃতীয়ত, রোজকার ক্লিনিক ছাড়াও প্রতি মাসে গ্রামীণ এলাকা এবং শহরাঞ্চলে অন্তত দু’টি করে ক্যাম্প করতে হবে। চতুর্থত, হাসপাতালের টিকিট কাউন্টারে সাইনবোর্ড দিয়ে জানাতে হবে, ৩০ বছর ঊর্ধ্বদের বিনামূল্যে সুগার ও প্রেশার পরীক্ষা করা হয়। পঞ্চমত, টিবি কর্মসূচি, তামাকজাত বস্তু সেবন পরিত্যাগ কেন্দ্র, সিওপিডি ক্লিনিক প্রভৃতি প্রোগ্রামের সঙ্গে সমস্ত এনসিডি ক্লিনিককে 

যুক্ত করতে হবে। ষষ্ঠত, বিভিন্ন মেডিক্যাল কলেজে কাতারে কাতারে রোগী সুগার-প্রেশারের চিকিৎসা করাতে আসেন, সেই তথ্যভাণ্ডারকে এই কাজে লাগাতে হবে।

No comments