Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

লোকসভা নির্বাচনে কংগ্রেস কটি আসনে লড়বে?

লোকসভা নির্বাচনে কংগ্রেস কটি আসনে লড়বে?লোকসভা নির্বাচনের দিন যত এগিয়ে আসছে ইন্ডিয়া জোটের নেতৃত্বরা স্ব মহিমায় তাদের দলের প্রার্থী ঘোষণা করছে !জোট কি থাকবে না ভাঙবে সে নিয়ে এখন সকলের নজর ইন্ডিয়া জোটের দিকে।জোটের কথা মাথায় র…

 


লোকসভা নির্বাচনে কংগ্রেস কটি আসনে লড়বে?

লোকসভা নির্বাচনের দিন যত এগিয়ে আসছে ইন্ডিয়া জোটের নেতৃত্বরা স্ব মহিমায় তাদের দলের প্রার্থী ঘোষণা করছে !জোট কি থাকবে না ভাঙবে সে নিয়ে এখন সকলের নজর ইন্ডিয়া জোটের দিকে।

জোটের কথা মাথায় রেখে আসন ও লোকসভা নির্বাচনে কংগ্রেস কটি আসনে লড়বে?কেরলে আসন সমঝোতা পাকা করে ফেলল বিরোধী ইউডিএফ শিবির। রাজ্যের ২০টি লোকসভা আসনের মধ্যে বড় শরিক কংগ্রেস প্রার্থী দেবে ১৬টিতে। বুধবার তিরুবনন্তপুরমে সাংবাদিক বৈঠক করে একথা জানাল হাত শিবির। কংগ্রেসের দাবি, এই ১৬টি আসনে শীঘ্রই প্রার্থীদের নামও ঘোষণা করবে দল। ঘটনাচক্রে, দক্ষিণী এই রাজ্যে গোটা দেশের নজর রাহুল গান্ধীর নির্বাচনী কেন্দ্র ওয়েনাড় আসনের উপর। কেরলে ক্ষমতাসীন বাম শিবিরের শরিক সিপিআই ইতিমধ্যেই এই আসনে প্রার্থী ঘোষণা করেছে। ওয়েনাড়ে লড়বেন সিপিআইয়ের সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী অ্যানি। কংগ্রেস শিবিরের যুক্তি, বামেরা জাতীয় স্তরে ‘ইন্ডিয়া’ জোটের অংশ হলেও কেরলের পরিস্থিতি যে ভিন্ন, তা সকলেরই জানা। রাহুল যাতে এবারও ওয়েনাড় থেকেই লড়েন, সেজন্য হাইকমান্ডের কাছে অনুরোধ করা হয়েছে কেরল কংগ্রেসের তরফে।

এদিন ইউডিএফ চেয়ারম্যান তথা বিরোধী দলনেতা ভি ডি সতীসন কেরলে আসন সমঝোতার কথা ঘোষণা করেন। সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি কে সুধাকরনও। সতীসন বলেন, ইউডিএফ শিবিরের অভ্যন্তরীণ আলোচনায় সিদ্ধান্ত হয়েছে, কেরলের ২০টি আসনের মধ্যে ১৬টিতে লড়বে কংগ্রেস। গতবারের মতো এবারও মেজ শরিক ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (আইইউএমএল) প্রার্থী দেবে দু’টি আসনে। তারা লড়বে মালাপ্পুরম ও পোন্নাইয়ে। আরএসপি পাচ্ছে কোল্লাম আসন। কেরল কংগ্রেস (জে) প্রার্থী দেবে কোট্টায়ামে। ঘটনাচক্রে, এবার আইইউএমএল তিনটি আসনের দাবি তুলেছিল। জানিয়েছিল, গতবারের থেকে একটি বেশি আসনের এই দাবি থেকে তারা কোনওমতেই সরবে না। সতীসন এদিন জানান, আইইউএমএল নেতৃত্বকে বোঝানো সম্ভব হয়েছে। বর্তমান পরিস্থিতি বিচার করে তাঁরা এবারও দু’টি আসনে লড়তে সম্মত হয়েছেন। আইইউএমএল একটি বাড়তি আসনের দাবি যে সঙ্গত, তা আমরা স্বীকার করি। সিদ্ধান্ত হয়েছে, কেরল থেকে পরবর্তী যে রাজ্যসভার আসন খালি হবে, সেটি আইইউএমএল পাবে।

কংগ্রেস সূত্রে খবর, ১৬টি আসনের প্রার্থী তালিকা চূড়ান্ত করতে শীঘ্রই দিল্লি যাবেন বিরোধী দলনেতা ও প্রদেশ সভাপতি। দিল্লি থেকেই প্রার্থীদের নাম ঘোষণা হবে। ওয়েনাড় থেকে এবারও রাহুল গান্ধী প্রার্থী হবেন কি না, সবচেয়ে বেশি আগ্রহ তা নিয়েই। কিন্তু এই আসন থেকে সিপিআই অ্যানি রাজার নাম ঘোষণা করে দেওয়ায় শুরু হয়েছে জলঘোলা। দিল্লিতে এদিন এবিষয়ে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, কংগ্রেস ও বামেরা বিভিন্ন রাজ্যে পরস্পরের সহযোগী। কিন্তু কেরলে দুই শিবিরের মধ্যে লড়াই আগেও হয়েছে, ভবিষ্যতেও তার ব্যতিক্রম হবে না।

No comments