Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সোলার পাওয়ার প্রজেক্ট গড়তে উদ্যোগী হল হলদিয়া‌ ব্লক প্রশাসন

সোলার পাওয়ার প্রজেক্ট গড়তে উদ্যোগী হল হলদিয়া‌ ব্লক প্রশাসন
রুফ টপ সোলার পাওয়ার প্রজেক্ট গড়তে উদ্যোগী হল হলদিয়া‌ ব্লক প্রশাসন । হলদিয়ার ব্রজলালচকে হলদিয়া-কোলাঘাট জাতীয় সড়কের পাশে অবস্থিত ব্লক অফিসের ছাদ জুড়ে এই সৌর বিদ্য…

 


সোলার পাওয়ার প্রজেক্ট গড়তে উদ্যোগী হল হলদিয়া‌ ব্লক প্রশাসন


রুফ টপ সোলার পাওয়ার প্রজেক্ট গড়তে উদ্যোগী হল হলদিয়া‌ ব্লক প্রশাসন । হলদিয়ার ব্রজলালচকে হলদিয়া-কোলাঘাট জাতীয় সড়কের পাশে অবস্থিত ব্লক অফিসের ছাদ জুড়ে এই সৌর বিদ্যুৎ প্রকল্প রূপায়িত হবে । বিদ্যুৎ নিগমের সরবরাহ করা বিদ্যুৎ খরচ বাঁচাতে এমন সাশ্রয়কারী ভাবনা । 

        দ্বিতল বিশিষ্ট হলদিয়া বিডিও অফিসে উপর, নিচ মিলে ১৪ টি কক্ষ রয়েছে । পাশেই রয়েছে বড় একটি হল ঘর । প্রশাসনিক কাজকর্মের জন্য অফিসে ১৪ টি কম্পিউটার, আলো, পাখা, দুটি সাবমারসিবল পাম্প ইত্যাদি চালাতে প্রভূত পরিমাণ বিদ্যুৎ খরচ হয় । প্রতিমাসে ৬০ হাজার টাকা বিল মেটাতে হয় ব্লক প্রশাসনিক কর্তৃপক্ষকে । এটি একটি বাড়তি চাপ প্রশাসনিক কর্তাদের কাছে । তাই প্রশাসনিক ভবনের ছাদে সৌর বিদ্যুৎ প্রকল্প রূপায়ণের পদক্ষেপ করা হয়েছে । প্রায় দুই হাজার বর্গফুট পরিসর রয়েছে হলদিয়া বিডিও অফিসের ছাদে । পুরো ছাদ জুড়েই থাকবে সৌর বিদ্যুৎ "প্যানেল" । রাজ্য সরকারের পঞ্চম অর্থ কমিশনের দেওয়া প্রায় ১০ লাখ টাকা খরচ করে এই সৌর বিদ্যুৎ প্রকল্পের রূপায়ন ঘটতে চলেছে । এ বিষয়ে হলদিয়া ব্লকের বিডিও শুভঙ্কর মজুমদার জানিয়েছেন হলদিয়া বন্দর পত্রিকা,"ব্লক প্রশাসনিক ভবনের বিভিন্ন কক্ষে কাজের সুবিধার জন্য আলো, ফ্যান থাকাটাই স্বাভাবিক । কিন্তু সেই পরিষেবা সচল রাখতে ৬০ হাজার টাকার বিদ্যুৎ খরচ হয় প্রতি মাসে । টাকার পরিমানটা যথেষ্ট । তাই এই রুটিন খরচ বাঁচাতে বিকল্প পদ্ধতি হিসেবে সৌর বিদ্যুৎ প্রকল্প ব্লক প্রশাসনিক ভবনের ছাদে রূপায়নে উদ্যোগী হয়েছি । ইতিমধ্যে এই প্রকল্পের সমীক্ষার কাজ হয়ে গিয়েছে । প্রকল্প রূপায়ণে রাজ্য সরকারের পঞ্চম অর্থ কমিশনের দশ লাখ টাকা আর্থিক সহযোগিতা থাকছে ।" আগামী তিন মাসের মধ্যে এই প্রকল্প বাস্তবায়িত করার সময়সীমা ধার্য হয়েছে । হলদিয়া ব্লক প্রশাসনিক ভবনের ছাদের ওপর সৌর বিদ্যুৎ প্রকল্প ঠিকঠাক কার্যকরী ভূমিকা পালন করলে আগামী দিনে এই ব্লকের অন্তর্গত অন্যান্য সরকারি ভবনের ছাদেও সৌর বিদ্যুৎ প্রকল্প রূপায়িত হবে । এমনটাই জানিয়েছেন বিডিও ।

No comments