Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়ায় শুরু হল যুক্তিবাদী বিজ্ঞান প্রদর্শনী ও বিজ্ঞান মেলা

হলদিয়ায় শুরু হল যুক্তিবাদী বিজ্ঞান প্রদর্শনী ও বিজ্ঞান মেলা

গত ৭ই নভেম্বর থেকে শুরু হয়েছে ম্যার্ডাম কুরির জন্মদিন থেকে আগামী ২৮ শে ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস পর্যন্ত সারা ভারতবর্ষ ব্যাপী চলবে বিজ্ঞান চেতনা প্রসার অভিযান শু…

 



হলদিয়ায় শুরু হল যুক্তিবাদী বিজ্ঞান প্রদর্শনী ও বিজ্ঞান মেলা



গত ৭ই নভেম্বর থেকে শুরু হয়েছে ম্যার্ডাম কুরির জন্মদিন থেকে আগামী ২৮ শে ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস পর্যন্ত সারা ভারতবর্ষ ব্যাপী চলবে বিজ্ঞান চেতনা প্রসার অভিযান শুরু হয়েছে এ আই পি এস এর উদ্যোগে। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিজ্ঞান চেতনা প্রসার ঘটাতে কুসংস্কার মুক্ত ধর্মান্ধতা মুক্ত গোঁড়ামি মুক্ত একটি সমাজ উপহার দিতে চাইছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ।


পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ রাজ্য কমিটির অন্যতম নেতৃত্ব সুচিস্মিতা মিশ্র বলেন আমরা যা দেখছি আমাদের আশেপাশে যা আমরা খুবই ভীত সন্ত্রস্ত হয়ে পড়ছি। তিনি বলেন আমরা চাই মানুষে মানুষে কোন বিভেদ নয়, কোন ভেদাভেদ থাকবে না কোন জাত পাত থাকবে না সমস্ত মানুষ জনকল্যাণে বিজ্ঞানের সুফল তাকে সকলে ব্যবহার করবে। তিনি আরো বলেন কুসংস্কারমুক্ত মন নিয়ে সকলে বাঁচবে। সকলেই সুন্দর একটি নির্মল সকাল উপহার পাবে ভারত বর্ষের সকল মানুষ আমরা চাইছি। সেই উদ্দেশ্য নিয়েই পশ্চিমবঙ্গ থেকেই গত জানুয়ারি মাসেই ৫ টি র‍্যালি শুরু হয়েছে উত্তরবঙ্গ থেকে এবং দক্ষিণবঙ্গে তিনটি র‍্যালিএই তিনটি র‍্যালি বিভিন্ন জায়গায় সমাবেশ ঘটবে। শেষ হবে আগামী ২৮ শে ফেব্রুয়ারি কলিকাতা সমাবেশে। দক্ষিণবঙ্গের এই র‍্যালি আমাদের  জেলাতে আসবে ২৩- ২৬ শে জানুয়ারি আমাদের জেলাতে বিভিন্ন গ্রাম বাংলায় প্রচার করবে। ২৩ শে জানুয়ারি হলদিয়া শহর বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে সাইকেল র‍্যালি হবে বলেও তিনি জানালেন। 

আগামী ২৮ শে ফেব্রুয়ারি সমাবেশ কে কেন্দ্র করে সারা রাজ্য জুড়ে বিভিন্ন জায়গায় বিজ্ঞান মেলা বিজ্ঞান কুইজ ব্যবস্থা করা হয়েছে। চলছে বিজ্ঞান মেলা বিজ্ঞান কুইজ শিশু বিজ্ঞান মেলা এবং মডেল প্রদর্শনী। এছাড়াও থাকছে, রান্নাঘরে বিজ্ঞান প্রকৃতি পর্যবেক্ষণ শিবির এই ধরনের নানা কর্মসূচি চলছে।

হলদিয়া টাউনশিপে বিজ্ঞান প্রদর্শনী মডেল প্রদর্শনী বিভিন্ন স্কুলের পক্ষ থেকে অংশগ্রহণ করেছেন এই বিজ্ঞান মেলাকে কেন্দ্র করে থাকছে অংকন প্রতিযোগিতা এছাড়াও থাকছে যুক্তিবাদী অনুষ্ঠান থাকছে সেমিনার এই সেমিনারের মূল আলোচ্য বিষয় "বর্তমান সমাজে যুক্তিবাদ ও মুক্তচিন্তা প্রসারের প্রয়োজন"। দুদিন ধরে শিল্প শহর হলদিয়াতে চলছে  যুক্তিবাদী বিজ্ঞান প্রদর্শনী ও বিজ্ঞান মেলা।

No comments