Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বর্ষীয়ান কমিউনিস্ট নেতা আব্দুল কাইউম মোল্লা প্রয়াত

বর্ষীয়ান কমিউনিস্ট নেতা আব্দুল কাইউম মোল্লা প্রয়াত বিকাল ৪.৫০ মিনিটে ডায়মন্ড হারবার ইডেন নার্সিং হোমে বর্ষীয়ান কমিউনিস্ট নেতা আব্দুল কাইউম মোল্লা প্রয়াত হয়েছেন। তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। কিছুদিন পূর্বে তিনি তাঁর স্ত্রী ( আম…

 

বর্ষীয়ান কমিউনিস্ট নেতা আব্দুল কাইউম মোল্লা প্রয়াত

 বিকাল ৪.৫০ মিনিটে ডায়মন্ড হারবার ইডেন নার্সিং হোমে বর্ষীয়ান কমিউনিস্ট নেতা আব্দুল কাইউম মোল্লা প্রয়াত হয়েছেন। তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। কিছুদিন পূর্বে তিনি তাঁর স্ত্রী ( আমিনা বিবি ) কে হারিয়েছেন। গতকাল প্রচণ্ড শ্বাসকষ্ট নিয়ে নার্সিং হোমে ভর্তি হন। 

      প্রয়াত  ১৯৬২ সালে পার্টি সদস্য হোন। উনি পার্টির দক্ষিণ ২৪ পরগনা জেলা কমিটির সদস্য ছিলেন। মাত্র কয়েকজন মিলে সেই সময় তাঁরা দক্ষিণের কৃষক, ক্ষেতমজুর ও কৃষিভিত্তিক সমাজে পার্টিকে জনগণের মধ্যে গ্রোথিত করার গুরু দায়িত্ব পালন করেছিলেন। তিনি ছিলেন ডায়মন্ড হারবার ক্রিমিনাল কোর্ট ও জাজ্স কোর্টের আইনজীবী।

      সম্পন্ন - জোরদার পরিবারে জন্ম হওয়ায় তাঁকে নানা ধরনের সামাজিক প্রতিবন্ধকতার বিরুদ্ধে দাঁড়িয়ে পার্টির দায়িত্ব পালনে এগিয়ে যেতে হয়েছিল। পরিচিত বন্ধুবান্ধবদের শতরকমের পিছুটান এড়ানোর লড়াই করতে করতেই তিনি জনগণের কাছে তাঁদের প্রিয় কাইউম ভাই বা কারো কাছে কাইউম সাহেব হয়ে উঠেছিলেন। উনি বিশিষ্ট ফুটবল প্রেমী ছিলেন ও রেফারি হিসেবে খেলা পরিচালনা করতেন। পিতা হাতেম আলি মোল্লা ও মাতা ইয়াতীমুন্নেসা। কমরেড এক কন্যা সন্তান এবং চার পুত্র সহ নাতি নাতনীদের রেখে গেলেন।

তিনি ১৯৬৭ সালে কংগ্রেসের মায়া বন্দোপাধ্যায় এবং বাংলা কংগ্রেসের জগদীশ হালদারকে পরাস্ত করে পার্টির প্রার্থী হিসেবে নির্বাচিত হোন। তারপর ১৯৬৯, ১৯৭১, ১৯৭৭, ১৯৮২, ১৯৯১ সালে বিধায়ক নির্বাচিত হন। ১৯৮৭-১৯৯১ পর্যন্ত আইন ও বিচার এবং পরিষদীয় দপ্তরের, ১৯৯১-৯৬ সাল পর্যন্ত আইন ও বিচার বিভাগের মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

        তাঁর প্রয়াণে এলাকার মানুষজন শোকার্ত।

No comments